বুধবার, ১৯ ডিসেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৫ পৌষ ১৪২৫ বঙ্গাব্দ

রোহিঙ্গা সঙ্কট সমাধানে চুক্তি হতে পারে আজ: পররাষ্ট্রমন্ত্রী



নিউজ ডেস্ক::গত ২৫ আগস্ট রাখাইন রাজ্যে নির্বিচারে হত্যা, ধর্ষণ, অগ্নিসংযোগ থেকে বাঁচতে পালিয়ে বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গা সঙ্কট সমাধানে আজ বৃহস্পতিবার (২৩ নভেম্বর) মিয়ানমারের সঙ্গে বাংলাদেশের চুক্তি হতে পারে বলে জানিয়েছেন, পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলী।

বুধবার (২২ নভেম্বর) মিয়ানমারের রাজধানী নেপিদোর একটি হোটেলে দেশটির স্টেট কাউন্সিলরের কার্যালয়ের মন্ত্রী কেয়াউ তিন্ত সোয়ের সঙ্গে বৈঠকের পর সাংবাদিকদের তিনি একথা জানান। খবর ইউএনবির।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, বুধবার (২২ নভেম্বর) আমাদের মধ্যে ভালো আলোচনা হয়েছে। আমরা আশা করছি, বৃহস্পতিবার (২৩ নভেম্বর) একটি চুক্তি সই হবে। এটা এখন চূড়ান্ত পর্যায়ে রয়েছে।’ এর আগে কেয়াউ তিন্ত সোয়ের সঙ্গে দীর্ঘ বৈঠক করেন পররাষ্ট্রমন্ত্রী। বৈঠকে রোহিঙ্গা ইস্যুসহ দ্বিপক্ষীয় স্বার্থ-সংশ্লিষ্ট বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হয়।

এ বৈঠক পররাষ্ট্র সচিব এম শহিদুল হক, মিয়ানমারে বাংলাদেশের রাষ্ট্রদূত এম সুফিউর রহমান এবং স্বরাষ্ট্র ও প্রধানমন্ত্রীর কার্যালয়ের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

এর আগে গত মঙ্গলবার নেপিদোতে আসেম সম্মেলন শেষে মিয়ানমারের স্টেট কাউন্সিলর অং সান সু চি বলেন, মিয়ানমারে ফিরে আসতে ইচ্ছুক রোহিঙ্গাদের কীভাবে ফিরিয়ে আনা হবে তা নিয়ে দুই দেশের বৈঠকে ঠিক করা হবে।

উল্লেখ্য, গত ২৫ আগস্ট মিয়ানমার সেনাবাহিনী রাখাইন রাজ্যে অভিযান শুরুর পর এ পর্যন্ত ছয় লাখেরও বেশি রোহিঙ্গা পালিয়ে বাংলাদেশে আশ্রয় নিয়েছে। এ অভিযানকে ‘সন্ত্রাসীদের বিরুদ্ধে লড়াই’ বলে দাবি করে আসছে মিয়ানমারের সেনা ও সরকার। তবে জাতিসংঘ একে রোহিঙ্গাদের ‘জাতিগতভাবে নির্মূলের চেষ্টা’ হিসেবে চিহ্নিত করেছে।

নিউজ সম্পর্কে আপনার বস্তুনিস্ঠ মতামত প্রদান করুন

টি মতামত