শনিবার, ২০ অক্টোবর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৫ কার্তিক ১৪২৫ বঙ্গাব্দ

বাগদাদে আইএস এর হামলা: নিহত ১৭



আন্তর্জাতিক ডেস্ক::ইরাকের রাজধানী বাগদাদের নাহরাওয়ান এলাকায় সন্ত্রাসী হামলায় অন্তত ১৭ জন নিহত ও ২৮ জন আহত হয়েছেন। দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানায়, সোমবার রাতে দুই বন্দুকধারী প্রথমে এলোপাথাড়ি গুলি ছুঁড়ে বেশ কয়েকজন বেসামরিক নাগরিককে হত্যা করে এবং এরপর তাদের একজন নিজের শরীরে থাকা বোমার বিস্ফোরণ ঘটায়।

মধ্যপ্রাচ্যের ধর্মভিত্তিক জঙ্গি গোষ্ঠী আইএস এক বিবৃতিতে এ হামলার দায় স্বীকার করেছে।
ইরাক ও সিরিয়ায় আইএস এর কথিত খেলাফতের পতন হওয়ার কয়েকদিনের মাথায় বাগদাদে হামলা চালাল তারা।
উল্লেখ্য, গত ১৭ নভেম্বর ইরাকের সেনাবাহিনী সিরিয়ার সীমান্তবর্তী আর-রাওয়া শহরটি থেকে আইএস-কে বিতাড়িত করে। রাওয়া ছিল ইরাকে আইএস নিয়ন্ত্রিত সর্বশেষ শহর।
ওই ঘটনার দু’দিন পর সিরিয়ার সেনাবাহিনী সেদেশের আলবু কামাল শহর থেকে আইএস জঙ্গিদের হটিয়ে সিরিয়ার পতাকা ওড়ায়। দেশটির পূর্বাঞ্চলীয় দেইর আজ-জোর প্রদেশের ইরাক সীমান্তবর্তী আলবু কামাল ছিল জঙ্গি গোষ্ঠী আইএস এর সর্বশেষ শক্ত ঘাঁটি।
ইরাক ও সিরিয়ার এই শহর দু’টি পুনরুদ্ধারের মাধ্যমে মধ্যপ্রাচ্যে আইএস সন্ত্রাসবাদের চূড়ান্ত পরাজয় ঘটে। ২০১৪ সালের জুলাই মাসে ইরাক ও সিরিয়ার বিস্তীর্ণ এলাকা দখল করে সন্ত্রাসবাদের তাণ্ডব শুরু করেছিল তারা। ইরাকের মসুল ও সিরিয়ার রাকা শহরকে নিজেদের রাজধানী ঘোষণা করে কথিত খেলাফত প্রতিষ্ঠার ঘোষণা দিয়েছিল এই বর্বর জঙ্গিগোষ্ঠী।
কথিত খেলাফত হারিয়ে জঙ্গিরা এখন ইরাকের সাধারণ মানুষ হত্যার পথ বেছে নিয়েছে বলে মনে করছেন পর্যবেক্ষকরা।
সূত্র: পার্সটুডে/রয়টার্স

নিউজ সম্পর্কে আপনার বস্তুনিস্ঠ মতামত প্রদান করুন

টি মতামত