বৃহস্পতিবার, ১৬ অগাস্ট ২০১৮ খ্রীষ্টাব্দ | ১ ভাদ্র ১৪২৫ বঙ্গাব্দ

চাল ধোয়া পানি চুলের জন্য আশীর্বাদ!



লাইফস্টাইল ডেস্ক::সুন্দর চুল আর ত্বক পেতে শুধু দরকার এক বাটি চাল ধোয়া পানি। সেই জল ফেলে না দিয়ে ত্বক আর চুলের উন্নতির জন্য কাজে লাগান। চাল ধোয়া জল একটু ঘোলাটে রঙের দেখতে হয়। এটার কারণে চালে উপস্থিত স্টার্চ। এই জলের মধ্যে আছে অনেক ভিটামিন এবং নিউট্রিয়েন্টস যা আপনার ত্বক আর চুলের জন্য খুব উপকারী। চুল আর ত্বকের জন্য চাল-ধোয়া জল ব্যবহার করার প্রচলন বহু পুরনো। আসুন দেখে নিন চাল-ধোয়া পানির উপকারিতা এবং তা কীভাবে ব্যবহার করবেন-

১। চুল পড়া কমায়ঃ চুল পড়া কমাতে চাল-ধোয়া পানির জুড়ি নেই। এতে উপস্থিত অ্যামাইনো অ্যাসিড চুল পড়া কমায়। এছাড়াও নতুন চুল গজাতে সাহয্য করে। এছাড়াও এতে ভিটামিন বি‚ সি আর ই আছে যা নতুন চুল গজাতে সাহায্য করে। সপ্তাহে অন্তত দু‘বার করে এই পানি দিয়ে মাথা ধুতে হবে।

২। চুল নরম ও চকচকে করেঃ রুক্ষতার কারণে চুল মলিন দেখায়। চুলে শ্যাম্পু করার পর কন্ডিশনার না লাগিয়ে চাল ধোয়া পানি লাগান। অবশ্য চুল খুব বেশি ড্রাই হলে কন্ডিশনরও লাগাতে হবে। এর ফলে চুলের কোয়ালিটি ভাল হবে‚ চুল নরম ও চকচকে হবে এবং চুল মজবুত হবে।

৩। খুসকি কমায়ঃ চুল মজবুত করার সঙ্গে সঙ্গে চুলের খুসকিও দূর হয়। তবে এর জন্য একদিন অন্তর চাল ধোয়া পানি দিয়ে চুল ধুতে হবে।

৪। হেয়ার ড্যামেজ কন্ট্রোল করেঃ চাল ধোয়া পানি সারফেস ফ্রিকশন কমায় ফলে চুলের ইলেকট্রিসিটি বাড়ে। এছাড়াও এই পানিতে এক ধরণের কার্বোহাইড্রেট থাকে যার নাম ইনোসিটল যা চুলের ড্যামেজ রোধ করে। আর চাল ধোয়া পানিতে উপস্থিত অ্যামাইনো অ্যাসিড চুলের গোড়া শক্ত ও মজবুত করে।

নিউজ সম্পর্কে আপনার বস্তুনিস্ঠ মতামত প্রদান করুন

টি মতামত