মঙ্গলবার, ২৫ সেপ্টেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ১০ আশ্বিন ১৪২৫ বঙ্গাব্দ

বিভিন্ন সংগঠনের ঈদে মিলাদুন্নবী পালন



নগরীতে আনন্দ মিছিল ও দোয়া মাহফিলের মধ্য দিয়ে ঈদে মিলাদুন্নবী (সা.) পালিত হয়েছে। বিভিন্ন সংগঠন ১২ রবিউল আওয়াল উপলক্ষ্যে গত শনিবার আনন্দ মিছিল, আলোচনা সভা, মিলাদ ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়।

আলোচনায় বক্তারা বলেন আরবের মরুপ্রান্তরে শান্তি ও কল্যাণের স্নিগ্ধ বারিধারার মতো যে মহামানবের আবির্ভাব ঘটেছিলো, তিনি কেবল আরবেরই নন, সারা বিশ্বে এক অভূতপূর্ব মানবতার বিপ্লব ঘটিয়েছিলেন। রাসুল (সা.) ছিলেন আদর্শের প্রতীক। আলোচকবৃন্দ মুসল্লিদেরকে সন্ত্রাসমুক্ত, শান্তিপূর্ণ সমাজ গঠনে মহানবী (সা.) এর আদর্শ অনুকরণের জন্য আহ্বান জানান। বক্তারা আরো বলেন, পবিত্র ঈদ এ মিলাদুন্নবী আমাদের জন্য এক মহান বার্তা নিয়ে আসে। সে বার্তা সৃষ্টিকূলের জন্য অত্যন্ত আনন্দের। এ মাসে বিশ্ব মানবতার মুক্তির দিশারী, সৃষ্টিজগতের রহমত নবী মুহাম্মদ (সা.) দুনিয়ায় আগমন করেছিলেন। তাঁর জন্ম ও পুরো জীবন স্বতন্ত্র বৈশিষ্টমন্ডিত। তিনি জাতি-ধর্ম-বর্ণ নির্বিশেষে শান্তি, স¤প্রীতি প্রতিষ্ঠা ও সকলের যথাযথ অধিকার নিশ্চিত করে গেছেন। ভ্রাতৃত্ব ও মানবতার মহান আদর্শে উজ্জীবিত করেছেন গোটা মানব সমাজকে। ব্যক্তি জীবন থেকে শুরু করে রাষ্ট্র পরিচালনা পর্যন্ত সকল ক্ষেত্রে তাঁর দিক-নির্দেশনা রয়েছে। সে নির্দেশনা আমাদের পরিপূর্ণরুপে গ্রহণ করতে হবে। তাঁর আদর্শের আলোকে সুন্দর সমাজ বিনির্মাণে এগিয়ে আসতে হবে। মহানবী মুহম্মদ (সা.) আইয়ামে জাহেলিয়াতের অন্ধকার যুগ দূর করে অত্যাচার ও জুলুম-নির্যাতন বরণ করে সত্য এবং ন্যায়কে সুপ্রতিষ্ঠিত করেছিলেন। সমাজে অবহেলিত-নির্যাতিত, বঞ্চিত ও দুঃখী মানুষের সেবা, পরস্পরের প্রতি শ্রদ্ধা প্রদর্শন, পরমতসহিষ্ণুতা, দয়া ও ক্ষমাগুণ, শিশুদের প্রতি দায়িত্ব এবং নারী জাতির মর্যাদা প্রতিষ্ঠায় মহানবী (দ.)-এর আদর্শ অতুলনীয় এবং তাই তিনি সর্বকালের সর্বশ্রেষ্ঠ মহামানব হিসেবে অভিষিক্ত।

জশনে জুলুছ আনন্দ মিছিল : গাউসিয়া কমিটি বাংলাদেশ সিলেট জেলার উদ্যোগে পবিত্র ঈদ-এ- মিলাদুন্নবী (দ.)এর জশনে জুলুছ আনন্দ মিছিল ১২ রবিউল আওয়াল গত শনিবার সকাল ৯টায় হযরত শাহ্ জালাল (রহ.)-এর মাজার থেকে বের করা হয়।
মিছিলটি দরগাহে হযরত শাহ্ জালাল (রহ.)‘র মাজার থেকে চৌহাট্টা হয়ে লামাবাজার-শেখঘাট-তালতলা-বন্দরবাজার-জিন্দাবাজর-চৌহাট্টা-আম্বরখানা মোড় প্রদক্ষিন করে জালালাবাদ থানাধীন মইয়ারচর এলাকায় মাদরাসা-এ-তৈয়্যবিয়া তাহেরিয়া হেলিমিয়া সুন্নিয়ায় এসে সমাবেশ, মিলাদ ও মোনাজাতের মাধ্যমে জশনে জুলুছে পবিত্র ঈদ-এ মিলাদুন্নবী (সা.)‘র আনন্দ সমাপ্ত হয়। জশনে জুলুছে দেশ বরন্য নাত শিল্পি শায়ের নাত-এ রাসূল (সা.) পরিবেশন করেন। সমাবেশ শেষে দেশ ও জাতির কল্যাণ কামনা করে বিশেষ মোনাজাত করা হয়। মিলাদুন্নবী সরকারীভাবে পালন করায় সরকারের প্রতি ধন্যবাদ জ্ঞাপন করেন বক্তারা।
গাউছিয়া কমিটি বাংলাদেশ সিলেট জেলার সভাপতি মিছবাহ উদ্দিন চৌধুরীর সভাপতিত্বে ও মাওলানা নুরুল আমিনের পরিচালনায় সমাবেশে বক্তব্য রাখেন বাংলাদেশ মাজার ফেডারেশন এর সিনিয়র সহ সভাপতি ১নং মোল্লারগাও ইউনিয়ন এর চেয়ারম্যান শেখ মখন মিয়া, হযরত শাহাজালাল (রা. ) মাজার শরীফ এর সাধারণ সম্পাদক ও খাদেম শামুন মাহমুদ খান, মাদরাসা-এ-তৈয়বিয়া তাহেরিয়া হেলিমিয়া সুন্নিয়া’র অধ্যক্ষ মাওলানা জালাল উদ্দিন আল কাদেরী, মাদরাসা ম্যানেজিং কমিটির সভাপতি আমির উদ্দিন আহমদ, বাংলাদেশ ইসলামী ছাত্র সেনা কেন্দ্রীয় সাবেক সভাপতি নুরুল হক চিশতী, জালালাবাদ গ্যাস লি. এর সচিব সিরাজুল ইসলাম, লংকা বাংলা সিকিউরিটিজ লি. এর এজিএম মুহাম্মদ শামসুদ্দিন, সিলেট মহানগর শাখার সহ সভাপতি এ.এফ.এম শহিদুল ইসলাম সেলিম, গাউছিয়া কমিটি বাংলাদেশ সিলেট জেলার সাধারণ সম্পাদক হুশিয়ার আলী, সহ সভাপতি মক্তার মিয়া, মাদরাসা-এ-তৈয়বিয়া তাহেরিয়া হেলিমিয়া সুন্নিয়ার শিক্ষক মাওলানা আনোয়ার হোসেন আনসারী, মাওলানা আজিজুর রহমান, মাওলানা তাজুল ইসলাম তাহেরী, শিক্ষক মোস্তফা তাহেরিয়া ছাত্র কল্যাণ পরিষদের সহ সভাপতি জুবায়ের আহমদ, সাধারণ সম্পাদক রকিব আহমদ, মাসুক আহমদ, মিজানুর রহমান, সহ সাধারণ সম্পাদক সাহেদ আহমদ, লায়েক আহমদ, ফারুক আহমদ, কাশেম আহমদ, তাওহিদুল ইসলাম জুবায়ের, আফদ্বল আহমদ, আব্দুল কাইয়ূম মাসুম, ইমাম উদ্দিন, রইছ উদ্দিন প্রমুখ।

সিলেট জেলা ও মহানগর আওয়ামী লীগের দোয়া মাহফিল : পবিত্র ঈদে মিলাদুন্নবী উপলক্ষে সিলেট জেলা ও মহানগর আওয়ামীলীগের দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। গত শনিবার বাদ জোহর হযরত শাহজালাল দরগাহ মসজিদে এ দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।
দোয়া মাহফিলে উপস্থিত ছিলেন- বাংলাদেশ আওয়ামীলীগ কেন্দ্রীয় কমিটির কার্যকরি সদস্য ও সিলেট মহানগর আওয়ামী লীগের সভাপতি সাবেক মেয়র বদও উদ্দিন আহমদ কমরান, সিলেট জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক সাবেক সাংসদ শফিকুর রহমান চৌধুরী, মহানগর আওয়ামীলীগের সাধারণ সম্পাদক আসাদ উদ্দিন আহমদ, সহ-সভাপতি অ্যাডভোকেট রাজ উদ্দিন রাজ, মুক্তিযোদ্ধা আব্দুল খালিক, যুগ্ম সাধারণ সম্পাদক অ্যাডভোকেট নিজাম উদ্দিন, জেলা শাখার সাংগঠনিক সম্পাদক হুমায়ূন ইসলাম কামাল, মোহাম্মদ আলম দুলাল, দপ্তর সম্পাদক মো. সায়ফুল আলম রুহেল, আজহার উদ্দিন জাহাঙ্গীর, মহানগর শাখার শিক্ষা বিষয়ক সম্পাদক কাউন্সিলর আজাদুর রহমান আজাদ, জেলার শাখার স্বাস্থ্য বিষয়ক সম্পাদক ডা. আরমান আহমদ শিপলু, এ আর সেলিম, জসিম চৌধুরী, আব্দুস ছোবহান, সালাই উদ্দিন বক্স সালাই, জুবের খাঁন, জেলা যুবলীগের সাধারণ সম্পাদক খন্দকার মহসিন কামরান, জেলা শ্রমিক লীগের সাধারণ সম্পাদক শামীম রশিদ চৌধুরী, স্বেচ্ছাসেবকলীগের সাধারণ সম্পাদক জালাল উদ্দিন কয়েস, জুনেদ আহমদ চৌধুরী, মেহেদী কাবুল, শেখ মো. আজাদ, জাবেদ সিরাজ, মুফতি আব্দুল কাবির, মো. মানিক মিয়া প্রমুখ।

দক্ষিণ সুরমা : ঈদে মীলাদুন্নবী (সা.) উপলক্ষে দক্ষিণ সুরমা উপজেলার জালালপুর ইউনিয়নের খতিরা হযরত পীর মিয়া চাঁনখা রহ. হাফিজিয়া দাখিল মাদরাসার উদ্যোগে মাদরাসার প্রতিষ্ঠাতা পরিচালক হাফিজ ফখরুল ইসলাম সাজ্জাদের নেতৃত্বে এক মোবারক র‌্যালি বের হয়। র‌্যালিটি জালালপুর বাজারের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেসে পুনরায় মাদরাসায় এসে আলোচনা সভা ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়।
মাদরাসা ম্যানেজিং কমিটির সভাপতি আবু আসাদ নুনু মিয়ার সভাপতিত্বে, ক্বারী মো. সিদ্দীকুর রহমান রায়হান ও মাষ্টার জুবেদুর রহমানের যৌথ পরিচালনায় আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন বাংলাদেশ আনজুমানে তালামীযে ইসলামিয়া সিলেট মহানগর সাবেক সাধারণ সম্পাদক, ফ্রান্স প্রবাসী কবি আহমদ সোহেল। বিশেষ অতিথির বক্তব্য রাখেন দৈনিক সিলেট বাণীর দক্ষিণ সুরমা প্রতিনিধি শামীম আহমদ তালুকদার, দক্ষিণ সুরমা থানা তালামীযের সভাপতি মো. আলা উদ্দীন পাশা। স্বাগত বক্তব্য রাখেন মাদারাসার সুপার মাওলান ফখরুল ইসলাম। বক্তব্য রাখেন মাদরাসা শিক্ষক মাওলানা খছরুজ্জামান, হাফিজ সালাহ উদ্দীন, হিফজ শাখার প্রধান শিক্ষক হাফিজ রমজান আলী। অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন জালালপুর ইউনিয়ন তালামীযের সভাপতি মো. মাহ্বুবুুর রহমান, সাংগঠনিক সম্পাদক আব্দুূল মুহিত জানু।

দরগাহে দোয়া ও মিলাদ মাহফিল : ১২ই রবিউল আউয়াল পবিত্র ঈদে মিলাদুন্নবী উপলক্ষ্যে হযরত শাহজালাল (রহ.) মাজার মসজিদে দরগাহ কর্তৃপক্ষের উদ্যোগে গত শনিবার (০২ ডিসেম্বর) বাদ আসর দোয়া ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়। দোআ ও মিলাদ মাহফিলে বয়ান পেশ করেন, বাংলাদেশ আঞ্জুমানে আল ইসলাহর কেন্দ্রীয় মহাসবিচ অধ্যক্ষ একেএম মনোওর আলী। অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন, মোল্লারগাঁও ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শেখ মো. মখন মিয়া, দরগাহের খাদেম সামুন মাহমুদ খান, সাংবাদিক কল্যাণ সংস্থার সভাপতি মো. ইসলাম আলী, কুটন উদ্দিন হেলাল, হযরত শাহজালাল (রহ.) এর আশেকান ও ভক্তবৃন্দ। দোয়ায় বিশ্ব মুসলিম উম্মাহার শান্তি কামনা করা হয়।

সিকৃবি : যথাযোগ্য মর্যাদায় সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় মসজিদে পবিত্র ঈদ-ই-মিলাদুন্নবী উদ্যাপিত হয়েছে। দিবসটি উপলক্ষ্যে কেন্দ্রীয় মসজিদ কমিটির উদ্যোগে বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রী ও বিশ্ববিদ্যালয়ের পরিবারভুক্ত শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীদের সন্তানদের অংশগ্রহণে পবিত্র কোরআন তিলওয়াত, হাম্দ নাত, আযান-ইকামতা, সিরাত বিষয়ক কুইজ ও রচনা প্রতিযোগিতার আয়োজন করা হয়। ইতোমধ্যে বিজয়ী প্রতিযোগীদের মধ্যে পুরষ্কার বিতরণ সম্পন্ন হয়েছে। বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ ও প্রকাশনা দপ্তর জানায়. মসজিদ কমিটির সভাপতি প্রফেসর ড. মো. মোহন মিয়ার সভাপতিত্বে ও সিকৃবির কেন্দ্রীয় মসজিদের পেশ ইমাম হাফেজ মাওলানা মো. হারুন-অর-রশিদের সঞ্চলনায় বাদ মাগরিব ঈদ-ই-মিলাদুন্নবীর অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বিজয়ীদের মধ্যে পুরষ্কার বিতরণ করেন পরিচালক (ছাত্র পরামর্শ ও নির্দেশনা) প্রফেসর ড. মো. মতিয়ার রহমান হাওলাদার। মহানবী হযরত মুহাম্মদ (সা.) এর পবিত্র জীবনের বিভিন্ন গুরুত্বপূর্ণ দিক তুলে ধরে মুসল্লিদের উদ্দেশ্যে বয়ান পেশ করেন ইমাম প্রশিক্ষণ একাডেমি সিলেট বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক হযরত মাওলানা শাহ্ নজরুল ইসলাম।

নিউজ সম্পর্কে আপনার বস্তুনিস্ঠ মতামত প্রদান করুন

টি মতামত