রবিবার, ১৯ অগাস্ট ২০১৮ খ্রীষ্টাব্দ | ৪ ভাদ্র ১৪২৫ বঙ্গাব্দ

‘আমেরিকার জন্য উত্তর কোরিয়া সবচেয়ে বড় হুমকি’



আন্তর্জাতিক ডেস্ক::মার্কিন প্রেসিডেন্টের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা এইচআর ম্যাকমাস্টার বলেছেন, এই মুহূর্তে আমেরিকার জন্য উত্তর কোরিয়া হচ্ছে ‘সবচেয়ে বড় হুমকি’। তিনি আরো বলেছেন, পিয়ংইয়ংয়ের এই হুমকি প্রতিহত করার ক্ষেত্রে ওয়াশিংটন ‘সময় ক্ষেপন করতে পারে না।’

ম্যাকমাস্টার বলেন, উত্তর কোরিয়ার সঙ্গে যুদ্ধের আশঙ্কা প্রতিদিন বাড়ছে কিন্তু সামরিক সংঘাত সমস্যার একমাত্র সমাধান নয়।-পার্সটুডে

উত্তর কোরিয়া মার্কিন যুক্তরাষ্ট্রের যেকোনো স্থানে হামলা চালানোর মতো একটি আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা করার তিন দিন পর এ বক্তব্য দিলেন মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা।

এর আগে গত সেপ্টেম্বর মাসে উত্তর কোরিয়া তার ষষ্ঠ পরমাণু অস্ত্রের পরীক্ষা চালায়। পিয়ংইয়ং দাবি করছে, আইসিবিএমের মাধ্যমে আমেরিকায় পরমাণু বোমা হামলা চালানোর সক্ষমতা অর্জন করেছে দেশটি। আমেরিকা থেকে পাওয়া খবরে জানা গেছে, উত্তর কোরিয়ার সম্ভাব্য ক্ষেপণাস্ত্র হামলা প্রতিহত করার জন্য মার্কিন যুক্তরাষ্ট্রের পশ্চিম উপকূলে নতুন করে ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা মোতায়েন করার পরিকল্পনা হাতে নেয়া হয়েছে।

হোয়াইট হাউজের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা রোববার ক্যালিফোর্নিয়ায় এক সম্মেলনে দেয়া বক্তব্যে উত্তর কোরিয়ার নেতা কিম জং-উনের কথা উল্লেখ করে বলেন, “সশস্ত্র সংঘাত ছাড়াও এই সমস্যা প্রতিহত করার উপায় রয়েছে। কিন্তু নষ্ট করার মতো সময় আমাদের হাতে নেই কারণ তিনি (তার লক্ষ্যের) অনেকটা কাছাকাছি পৌঁছে গেছেন।“”

উত্তর কোরিয়া যাতে সহজে আর ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালাতে না পারে সেজন্য তিনি দেশটিতে তেল সরবরাহ পুরোপুরি বন্ধ করে দিতে চীনের প্রতি আহ্বান জানান। ম্যাকমাস্টার দাবি করেন, “জ্বালানী ছাড়া ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা সম্ভব নয়।”

নিউজ সম্পর্কে আপনার বস্তুনিস্ঠ মতামত প্রদান করুন

টি মতামত