সোমবার, ১৯ নভেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৫ অগ্রহায়ণ ১৪২৫ বঙ্গাব্দ

প্রধানমন্ত্রী ও রোবট সুফিয়ার মধ্যে যে কথা হয়েছে!



নিউজ ডেস্ক:প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে কথোপকথন করেছে রোবট সোফিয়া। বুধবার (৬ ডিসেম্বর) রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে চারদিনব্যাপী ‘ডিজিটাল ওয়ার্ল্ড’ অনুষ্ঠান উদ্বোধনকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে কথা হয় রোবট সুফিয়ার।

বিশ্বব্যাপী আলোড়ন সৃষ্টি করেছে রোবট সোফিয়া। মূলত মানুষের মতো হুবহু কথা বলতে পেরেই আলোচনা হংকংয়ের এই রোবট। ইতোমধ্যেই পেয়ে গেছে সৌদি আরবের নাগরিকত্ব। বর্তমানে ঢাকায় অবস্থান করছে রোবটটি।

তার কথা শুনে হেসেছেন প্রধানমন্ত্রীসহ উপস্থিত সবাই। টিভি পর্দায় তার কথা বলা দেখে হেসেছেন শ্রোতা-দর্শকরাও। সে বাংলাদেশ সম্পর্কে কথা বলেছে। বাংলাদেশের ডিজিটালাইজেশন সম্পর্কে বিভিন্ন তথ্য উপস্থাপন করেছে।

প্রথমে প্রধানমন্ত্রী তাকে জিজ্ঞেস করেন কেমন আছো? উত্তরে সোফিয়া ইংরেজিতে উত্তর দেয়, ‘ভালো। আপনার সঙ্গে সাক্ষাৎ করে আমি আনন্দিত।’

প্রধানমন্ত্রীকে সোফিয়া বলে, আপনার নাতনির নাম আমার নামে ‘সোফিয়া’। তখন প্রধানমন্ত্রী আমন্ত্রিত অতিথিদের উদ্দেশে বলেন, ‘জয়ের মেয়ের নামও সোফিয়া।’

এরপর প্রধানমন্ত্রী তাকে জিজ্ঞাসা করেন ডিজিটাল বাংলাদেশ নিয়ে তুমি কি জানো? উত্তরে সোফিয়া ২০০৯ সাল থেকে বাংলাদেশের তথ্য যোগাযোগ প্রযুক্তি খাতের উন্নয়ন তুলে ধরেন। ই-গভর্নেন্সসহ সরকারের নেয়া বিভিন্ন উদ্যোগের বিষয়ে প্রধানমন্ত্রীকে বলে। বঙ্গবন্ধু হাই টেক সিটি সম্পর্কে অবগত থাকার বিষয়টিও সোফিয়া প্রধানমন্ত্রীকে জানায়।

বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে চলছে ‘ডিজিটাল ওয়ার্ল্ড-২০১৭’ এর উদ্বোধনী অনুষ্ঠান। চার দিনের এ প্রদর্শনীতে প্রধান আকর্ষণ কৃত্রিম বুদ্ধিমত্তার রোবট সোফিয়া।

বেলা আড়াইটা থেকে বিকাল সাড়ে ৪টা পর্যন্ত সোফিয়াকে সম্মেলন কেন্দ্রের হল অব ফেমে রাখা হবে। ‘টেক টক উইথ সোফিয়া’ শিরোনামের এক অনুষ্ঠানে ১ হাজার ৭০০ দর্শনার্থী তাকে দেখার সুযোগ পাবেন।

উল্লেখ্য, রোবট সোফিয়ার নির্মাতা প্রতিষ্ঠান হংকংয়ের হ্যানসন রোবটিক। ২০১৫ সালের ১৯ এপ্রিল তারা এটি নির্মাণ করে।

নিউজ সম্পর্কে আপনার বস্তুনিস্ঠ মতামত প্রদান করুন

টি মতামত