মঙ্গলবার, ২০ অগাস্ট ২০১৯ খ্রীষ্টাব্দ | ৫ ভাদ্র ১৪২৬ বঙ্গাব্দ

জেরুজালেমকে ফিলিস্তিনের রাজধানী ঘোষণার আহ্বান তুরস্কের



আন্তর্জাতিক ডেস্ক::এবার পবিত্র ভূমি জেরুজালেমকে ফিলিস্তিনের রাজধানী হিসেবে ঘোষণার আহ্বান জানিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট ও ওআইসির বর্তমান চেয়ারম্যান রিজেপ তায়িপ এরদোয়ান। তিনি বলেন, জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে মার্কিন স্বীকৃতি একেবারে অগ্রহণযোগ্য এবং অকার্যকর। খবর বিবিসি।

তিনি আরও বলেন, শান্তি প্রক্রিয়ায় যুক্তরাষ্ট্রের কোনো রকম ভূমিকা আমরা গ্রহণ করবো না। তারা ইতোমধ্যেই প্রমাণ করেছে, ইসরায়েলের পক্ষপাতিত্ব করার বিষয়টি।

ওআইসির জরুরি বৈঠকের আগে তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাভুসোগলু বলেছেন, পূর্ব জেরুজালেমকে অবশ্যই ফিলিস্তিনের রাজধানীর স্বীকৃতি দিতে হবে বিশ্ববাসীকে।

গত বুধবার জেরুজালেমকে ইসরাইলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প। এর প্রতিবাদে আজ ইস্তাম্বুলে ওআইসির জরুরি বৈঠক আহ্বান করেছেন তুরস্কের প্রেসিডেন্ড রিসেপ তায়্যিপ এরদোগান। এতে যোগ দিচ্ছেন কমপক্ষে ৫০ টি মুসলিম দেশের নেতারা ও মন্ত্রীরা। ট্রাম্পের ঘোষণায় মুসলিম বিশ্বজুড়ে দেখা দিয়েছে তীব্র ক্ষোভ।

প্রসঙ্গত, ওআইসির বিশেষ সম্মেলনে যোগ দিয়ে বাংলাদেশের রাষ্ট্রপতি আবদুল হামিদ বলেছেন, জেরুজালেম ইস্যুতে মুসলিম দেশগুলোর নিশ্চুপ থাকার সুযোগ নেই। ‘আমরা বিশ্বাস করি, যুক্তরাষ্ট্রের ওই বৈরী সিদ্ধান্তের পর ওআইসি চুপ করে বসে থাকতে পারে না।’ ওই সিদ্ধান্ত পুরো মুসলিম বিশ্বের অনুভূতিতে একটি আঘাত হয়েছে এসেছে এবং ক্ষোভের সৃষ্টি করেছে।’

নিউজ সম্পর্কে আপনার বস্তুনিস্ঠ মতামত প্রদান করুন

টি মতামত