সোমবার, ২৪ সেপ্টেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৯ আশ্বিন ১৪২৫ বঙ্গাব্দ

কানাডায় একখণ্ড বাংলাদেশ



প্রবাস ডেস্ক:: কানাডা বিশ্বের শান্তিপ্রিয় একটি দেশ। বসবাস ও পড়াশোনার উপযুক্ত জায়গা। কানাডায় রয়েছে বিশ্বের নামীদামী সব বিশ্ববিদ্যালয়। শিক্ষার্থীদের কাছে উচ্চশিক্ষার প্রথম পছন্দ এটা। প্রতি বছর হাজারো শিক্ষার্থী বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে ছুটে আসে এখানে পড়াশোনা করার জন্য। কানাডার খ্যাতনামা বিশ্ববিদ্যালয়গুলোর মাঝে অন্যতম একটি বিশ্ববিদ্যালয় ইউনিভার্সিটি অব অ্যাডওয়ার্ড আইল্যান্ড। এটি কানাডার চার্লেটাউনে অবস্থিত। বিভিন্ন দেশ থেকে পড়তে আসা শিক্ষার্থীদের মাঝে রয়েছে বাংলাদেশের শিক্ষার্থী। বিশ্ববিদ্যালয়টি প্রতি সেমিস্টারে পড়তে আসা ভিনদেশী শিক্ষার্থীদের নিয়ে এক বর্ণাঢ্য অনুষ্ঠান আয়োজন করে থাকে। এ অনুষ্ঠানের মাধ্যমে ভিনদেশী শিক্ষার্থীরা নিজ দেশের ইতিহাস ঐতিহ্য সবার সামনে তুলে ধরে।

এ বিশ্ববিদ্যালয়টিতে রয়েছে বাংলাদেশের ২৩জন শিক্ষার্থী। এই অনুষ্ঠানের মাধ্যমে তারা বাংলাদেশের ইতিহাস ও ঐতিহ্যকে তুলে ধরেন বহির্বিশ্বে। প্রতিটি শিক্ষার্থী প্রবল আগ্রহ নিয়ে অংশগ্রহণ করে অনুষ্ঠানে। নাচে-গানে মাতিয়ে তুলে পুরো ক্যাম্পাস। অনুষ্ঠানটি মূলত উদযাপন করা হয় ইন্টারন্যাশনাল স্টুডেন্ট সেন্টারের পক্ষ থেকে। অনুষ্ঠানে সবাই নিজ দেশ সম্পর্কে গর্ব করার মতো কিছু ইতিহাস ও তার পাশাপাশি দেশীয় কৃষ্টি ও সংস্কৃতি তুলে ধরেন।
এই বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত একজন বাংলাদেশী শিক্ষার্থী জানায়, বিদেশীরা আমাদের দেশ সম্পর্কে অনেক অজানাকে জানতে পারে। এশিয়ার একটি দেশ হলেও তারা বাংলাদেশের প্রাকৃতিক সৌন্দর্য এবং মানুষকে তাদের মাঝে পেয়ে খুবই আনন্দিত। অনুষ্ঠানে বাংলাদেশ ছাড়াও জাপান, কেনিয়া, চায়না, ব্রাজিল ও সৌদি আরবের শিক্ষার্থীরা অংশগ্রহণ করেছে।

নিউজ সম্পর্কে আপনার বস্তুনিস্ঠ মতামত প্রদান করুন

টি মতামত