বৃহস্পতিবার, ১৬ অগাস্ট ২০১৮ খ্রীষ্টাব্দ | ১ ভাদ্র ১৪২৫ বঙ্গাব্দ

ঘুম না হলেই ৫টি বিপদ!



লাইফস্টাইল ডেস্ক::ঘুম যে একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ শারীরবৃত্তীয় প্রক্রিয়া, তা আমরা সকলেই জানি। কিন্তু কাজের চাপে ও আরও নানা কারণে অবহেলিত হয় ঘুম। মনোবিদ হোপ বাস্টাইনের সাম্প্রতিক এক গবেষণা থেকে জানা গেছে, ৫টি বিপদ হতে পারে পর্যাপ্ত ঘুম না হলে। সেই সঙ্গে রাতের ঘুম যেন অন্তত ৬ ঘণ্টা হয়, সে ব্যাপারে সতর্ক করেছে সেই গবেষণা-

* ঠিকমতো ঘুম না হলে আচমকাই বেড়ে যেতে পারে রক্তচাপ। যদি আপনার উচ্চ রক্তচাপজনিত কোনও অসুখ না থাকে, তা হলেও তা আচমকাই শরীরে বাসা বাঁধতে পারে। আর যদি এই অসুখ আপনার আগে থেকেই থেকে থাকে, তাহলে আরও বেড়ে যেতে পারে রক্তচাপের মাত্রা।

* ঘুম ঠিকমতো না হলে বেড়ে যেতে পারে ওজনও। কেননা ঘুম না হলে খিদে বাড়ানোর হরমোনের মাত্রা শরীরে বেড়ে যায়। ফলে স্বাভাবিক ভাবেই অতিরিক্ত খাদ্যগ্রহণের ফলে ওজনের কাঁটা খুব দ্রুত বাড়তে থাকে।

* ঘুমের সময় কমে এলে তার চিহ্ন ফুটে ওঠে ত্বকে। মুখে গজায় অ্যাকনে। কেননা ঘুম না হলে হরমোনের সমস্যা হতে থাকে। যার ফলে ত্বকের উপরে প্রভাব পড়া শুরু হয়।

* ঘুম কমে এলে পুরুষদের ক্ষেত্রে প্রজনন ক্ষমতাও কমে যায় বলে জানাচ্ছেন গবেষকরা। তাদের স্পার্ম কাউন্ট কমে যেতে থাকে।

* ঘুম কমে এলে শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা কমিয়ে দেয়। ফলে ঠান্ডা লাগা ও সর্দিজ্বরে কাবু হওয়ার সম্ভাবনাও বেড়ে যাবে। আর সেই সংক্রমণও সহজে সারে না।

নিউজ সম্পর্কে আপনার বস্তুনিস্ঠ মতামত প্রদান করুন

টি মতামত