বৃহস্পতিবার, ১৬ অগাস্ট ২০১৮ খ্রীষ্টাব্দ | ১ ভাদ্র ১৪২৫ বঙ্গাব্দ

ভেনেজুয়েলার ২ দূতকে বহিষ্কার করেছে যুক্তরাষ্ট্র



যুক্তরাষ্ট্রে নিযুক্ত ভেনেজুয়েলার দুই দূতকে বহিষ্কার করেছে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়। বুধবার এক ঘোষণায় তাদেরকে ৪৮ ঘণ্টার মধ্যে দেশ ছাড়ার নির্দেশ দেয়া হয়েছে। ভেনেজুয়েলা থেকে দুই মার্কিন দূতকে বহিষ্কারের ঘোষণার পর পাল্টা জবাবে এমন পদক্ষেপ নিয়েছে যুক্তরাষ্ট্র।

বার্তাসংস্থা রয়টার্সের খবরে বলা হয়, ওয়াশিংটনে অবস্থিত ভেনেজুয়েলার দূতাবাসের উপ-রাষ্ট্রদূত ও তার সহকারীকে বহিষ্কার করা হয়েছে। পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়, মাদুরো সরকার ভেনেজুয়েলায় মার্কিন দূতাবাসের উপ-রাষ্ট্রদূত ও তার সহকারীকে বহিষ্কারের পদক্ষেপের প্রতিক্রিয়ায় এই পদক্ষেপ নিয়েছে যুক্তরাষ্ট্র।

সম্প্রতি ভেনেজুয়েলার প্রেসিডেন্ট নির্বাচন নিয়ে যুক্তরাষ্ট্রের সঙ্গে তাদের সম্পর্কের নতুন করে অবনতি ঘটেছে। নির্বাচনে দ্বিতীয় মেয়াদে প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন নিকোলাস মাদুরো। তবে যুক্তরাষ্ট্র এই নির্বাচন প্রত্যাখ্যান করেছে। মাদুরো সরকারের উপর আরোপ করেছে নতুন নিষেধাজ্ঞা। এই দূত বহিষ্কারের ঘটনা দুই দেশের মধ্যে উত্তেজনা আরো বৃদ্ধি করবে বলে ধারণা করা হচ্ছে।

উল্লেখ্য, ২০১০ সাল থেকে এখন পর্যন্ত যুক্তরাষ্ট্র ও ভেনেজুয়েলার মধ্যে কোন রাষ্ট্রদূত নিয়োগের ঘটনা ঘটেনি। তাই উভয় দেশে তাদের দূতাবাসের শীর্ষ কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করে আসছে উপ-রাষ্ট্রদূতরা।

নিউজ সম্পর্কে আপনার বস্তুনিস্ঠ মতামত প্রদান করুন

টি মতামত