শুক্রবার, ১৭ অগাস্ট ২০১৮ খ্রীষ্টাব্দ | ২ ভাদ্র ১৪২৫ বঙ্গাব্দ

পরিবেশ বাঁচাতে ঘাসের কাগজ!



কাগজের ব্যবহার কমার বদলে বেড়েই চলেছে। পরিবেশের এই ক্ষতি এড়াতে জার্মানির এক উদ্ভাবক অভিনব পদ্ধতিতে ঘাস দিয়ে কাগজ তৈরি করছেন। ইন্টারনেটে কেনাকাটা করা সহজ হলেও পরিবেশবান্ধব নয়। কারণ তার ফলে মোড়কের স্তূপ তৈরি হয়। রিসাইক্লিং করা কাগজ ব্যবহার করলেও তার মধ্যে কাঠ থাকে।

উভে দাগনোন এর বিকল্প খুঁজে পেয়েছেন। তার তৈরি মোড়কের উপাদান কাঠ নয়, তিনি খড় ব্যবহার করছেন! এর সুবিধা হলো, জঙ্গলে কাঠের তুলনায় মাঠে অনেক দ্রুত ঘাস জন্মায়। তা থেকে ফাইবার বা তন্তু বের করতে হলে অনেক কম পরিমাণ পানি, জ্বালানি ও রাসায়নিকের প্রয়োজন হয়।

উভে বলেন, ‘আমি কাগজ নিয়ে অনেক ঘাঁটাঘাঁটি করে ভাবলাম, কিভাবে কম কার্বন-ডাই-অক্সাইড ব্যবহার করে আরো টেকসই পদ্ধতিতে কাগজ তৈরি করা যায়? সেটা সম্ভব হয়েছে ঘাসের খড় থেকে কাজ তৈরির মাধ্যমে। এতে টনপ্রতি প্রায় ৬ হাজার লিটার পানির সাশ্রয় হয়। শুকনো ঘাস ভালোভাবে পেষা হয়। প্রয়োজন অনুযায়ী, তার মান স্থির করা হয়।

তারপর সাধারণ কাগজ তৈরি করা হয়। উভে দাগনোন নানা ধরনের মোড়ক তৈরি করেছেন। ডাকে পাঠানোর জন্য সহজ ও হালকা মোড়ক থেকে শুরু করে শক্ত ও মজবুত পিচবোর্ডের বাক্সও তার মধ্যে রয়েছে। ঠিক কোন ধরনের ঘাস এমন তন্তুর জন্য উপযুক্ত? মাঠে চাষ করা ঘাস। এই ঘাস গবাদি পশুরও খবার।

নিউজ সম্পর্কে আপনার বস্তুনিস্ঠ মতামত প্রদান করুন

টি মতামত