রবিবার, ২৩ সেপ্টেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৮ আশ্বিন ১৪২৫ বঙ্গাব্দ

বালির বস্তায় শহর রক্ষার চেষ্টা



নিজস্ব রিপোর্টার: মৌলভীবাজার শহর রক্ষা বাঁধ রক্ষায় চেষ্টা চালাচ্ছে সেনাবাহিনী। পানি বেড়ে শহর রক্ষা বাধের প্রায় উপছে গেছে। কিছু কিছু জায়গায় দিয়ে পানিও ঢুকছে। পৌরসভা ও প্রশাসনের পক্ষ থেকে শহরবাসীকে সতর্ক করা হচ্ছে।
সিলেট সেনানিবাস থেকে আসা সেনাবাহিনীর ২১ ইঞ্জিনিয়ারিং ব্যাটেলিয়ানের ৬০ সদস্য প্রতিরক্ষা বাধ রক্ষায় মেজর মুয়াইমিনের নেতৃত্বে কাজ করছেন। ইতিমধ্যে প্রচুর বালুর বস্তা ফেলে উচু করা হয়েছে।
পানি উন্নয়ন বোর্ড সূত্রে জানা যায়,  তারা উদ্বিগ্ন পানি এভাবে বাড়তে থাকলে প্রতিরক্ষা বাঁধ উপচে পানি শহর প্লাবিত হতে পারে। সর্বশেষ মনু পানি বিপদসীমার ১৭৫ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে।শুধু শহরে নয় উপজেলাগুলুতেও প্রায় ২০ হাজার বালুর বস্তা ফেলা হয়েছে ভাঙন ঠেকাতে। হবিগঞ্জ এবং সুনামগঞ্জ থেকে আরো বস্তা নিয়ে আসা হচ্ছে।
পৌরসভার মেয়র ফজলুর রহমান জানান, মনু নদীর প্রতিরক্ষা বাধ অন্যন্য এলাকা থেকে শহর এলাকায় সব থেকে মজবুত। তবুও প্রকৃতির উপর কারো নিয়ন্ত্রণ নেই তাই সবাইকে নিরাপদে এবং সতর্ক থাকতে বলা হচ্ছে।
পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী রণেন্দ্র শংকর চক্রবর্তী জানান, আমরা উদ্বিগ্ন পানি আরো বাড়লে কি হবে বলা যাচ্ছেনা। তবে সবার সাথে মিলে সর্বাত্মক চেষ্টা করা হচ্ছে শহরকে বিপদমুক্ত রাখার।
জেলা প্রশাসক তোফায়েল ইসলাম জানান, সারা জেলায় ২ লাখ লোক পানিবন্দি। প্রশাসনের ঈদের ছুটি বাতিল করা হয়েছে। আশ্রয়কেন্দ্র ঘোষণা করা হয়েছে। সবাই আন্তরিকতার সাথে কাজ করছে। সারা জেলায় পর্যাপ্ত ত্রান দেওয়া হচ্চে।

নিউজ সম্পর্কে আপনার বস্তুনিস্ঠ মতামত প্রদান করুন

টি মতামত