মঙ্গলবার, ২৫ সেপ্টেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ১০ আশ্বিন ১৪২৫ বঙ্গাব্দ

বন্যার স্থায়ী সমাধানের দাবীতে পানি ভবনের সামনে মৌলভীবাজারবাসীর অবস্থান



নিজস্ব প্রতিবেদক: মৌলভীবাজারে মনু ও ধলাই নদীর স্থায়ী বাঁধ নির্মাণে প্রকল্প গ্রহণের দাবিতে অবস্থান কর্মসূচি পালন করা হয়েছে।মৌলভীবাজার জেলার মনু নদ ও ধলাই নদীর বাঁধ ভাঙনে প্রায় প্রতিবছর বন্যায় প্লাবিত হয় হাজার হাজার মানুষের মাথা গুজার ঠাই ঘরবাড়ি। পানিবন্দি হয়ে পড়েন লক্ষ লক্ষ মানুষ।বন্যার পানির স্রোতে প্রতিবছর কত মানুষের প্রাণের সলিল সমাধি ঘটে তার ইয়াত্তা নেই। বন্যায় নষ্ট হয়েছে কৃষকের কোটি কোটি টাকার ফসল। কিন্তু এই ভয়াবহ বন্যা সমস্যার হচ্ছে না কোনও স্থায়ী সমাধান।

মনু বাঁচাও, ধলাই বাঁচাও, বাঁচাও প্রতিবেশ এই স্লোগান নিয়ে মনু ও ধলাই পাড়ের জনগোষ্ঠির আয়োজনে মৌলভীবাজার পানি উন্নয়ন বোর্ড কার্যালয় সড়কের সম্মুখে জেলার শতাধিক সামাজিক সংগঠনের নেতৃবৃন্দ এবং মনু ও ধলাই পাড়ের জনগোষ্ঠি, রাজনীতিবীদ, সুশীল সমাজ,সমাজসেবক, ব্যবসায়ী, শিক্ষক, ছাত্রছাত্রী সাধারন জনগনের সত:স্ফুর্ত অংশগ্রহনে ( ৪জুলাই) বুধবার দুপুরে ঘন্টাব্যাপী অবস্থান কর্মসূচি পালন করা হয়েছে।

এবারের বন্যায় মৌলভীবাজারের মনু ও ধলাই নদীর প্রায় ৩০টি স্থানে ভাঙন দিয়েছে। মৌলভীবাজার জেলা বন্যাপ্রবণ এলাকা। উজান ভারতে ত্রিপুরা রাজ্যে ভারী বর্ষণ, নদীসমূহের নাব্যতা সংকট, নদ-নদীর প্রতিরক্ষা বাঁধসমূহ নিয়মিত মেরামত ও রক্ষণাবেক্ষণসহ স্থায়ী বন্যা প্রতিরোধমূলক ব্যবস্থা না থাকায় প্রতিবছরই মনু, ধলাই ও কুশিয়ারা নদীর বাঁধে ভাঙন দেয়। ফলে রাস্তাঘাট, কালবার্ট,ব্রীজ, কৃষকের জমির ফলানো ফসল সহ কোটি কোটি টাকার সম্পদ হচ্ছে নষ্ট।এবারের বন্যায় প্লাবিত হয়েছে জেলার ৪টি উপজেলার শত শত গ্রাম। পানিবন্ধি হয়েছে লক্ষ লক্ষ মানুষ। মারা গেছে ১২ জন।

অবস্থান কর্মসূচিতে বক্তারা বলেন, বন্যার মতো ভয়াবহ একটি স্থায়ী দুর্যোগ থেকে আমরা রেহাই পেতে চাই।
বন্যা সমস্যার স্থায়ী সমাধান চাই। মনু ও ধলাই নদী খনন করা এবং মনু নদ ও ধলাই নদীর স্থায়ী বাঁধ নির্মাণে দ্রুত প্রকল্প গ্রহণ ও বাস্তবায়ন করার জন্য জোর তাগিদ দেন। পাশাপাশি জেলার অন্যান্য নদ-নদী ও হাওরের ভরাট বিলসমূহ খনন করার জোরালো দাবি জানান তারা।

অবস্থান কর্মসূচিতে উপস্থিত ছিলেন,মৌলভীবাজার জেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা আজিজুর রহমান, জেলা আওয়ামীলীগের সভাপতি নেছার আহমদ, মৌলভীবাজার পৌরসভার মেয়র মোঃ ফজলুর রহমান, জেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক মিছবাউর রহমান, মৌলভীবাজার সদর উপজেলা চেয়ারম্যান ভিপি মিজানুর রহমান মিজান, জেলা আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক অ্যাডভোকেট রাধাপদ দেব সজল, সাবেক ভিপি আব্দুল মালিক তরফদার সোয়েব, সাবেক বৃটিশ কাউন্সিলর আলহ্বাজ এম এ রহিম (সিআইপি), জেলা যুবলীগের সভাপতি নাহিদ আহমদ ,মৌলভীবাজার জেলা আইনজীবী সমিতির সভাপতি রমাকান্ত দাশ গুপ্ত, মৌলভীবাজার প্রেসক্লাবের সভাপতি আব্দুল হামিদ মাহবুব,সম্মিলিত সামাজিক উন্নয়ন পরিষদ মৌলভীবাজার এর সদস্য সচিব ও শেখ বুরহান উদ্দিন(র:)ইসলামি সোসাইটির প্রতিষ্টাতা চেয়ারম্যান এম মুহিবুর রহমান মুহিব, বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিত্ব ও নাট্যকার খালেদ চৌধুরী,আদর মাদকাসক্তি চিকিৎসা ও পূনর্বাসন কেন্দ্রের প্রতিষ্ঠাতা পরিচালক ও মাদকবিরোধী সংগঠক, সমাজকর্মী নিখিল তালুকদার, দুর্জয় ক্লাবের সভাপতি চৌধুরী মোহাম্মদ মেরাজ, এমবি মিডিয়ার চেয়ারম্যান জুবায়ের আলী।

এছাড়াও অবস্থান কর্মসূচিতে ,ইমার্জেন্সি বাংলাদেশ ফ্লাড আপিল ইন্টারন্যাশনাল হোয়াটসএ্যাপ গ্রুপ,এমবি মিডিয়া সামাজিক সাংস্কৃতিক সংগঠন, উই ফর বাংলাদেশ সামাজিক সংগঠন,রোভার স্কাউট, বিএনসিসি সহ জেলার বিভিন্ন উপজেলা থেকে আগত শতাধিক সামাজিক ও রাজনৈতিক, সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দরা উপস্থিত ছিলেন।

নিউজ সম্পর্কে আপনার বস্তুনিস্ঠ মতামত প্রদান করুন

টি মতামত