শনিবার, ২২ সেপ্টেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৭ আশ্বিন ১৪২৫ বঙ্গাব্দ

গাছে গাছে বিজ্ঞাপন, নষ্ট হচ্ছে লাউয়াছড়ার পরিবেশ



নিজস্ব প্রতিবেদক:
মৌলভীবাজারের কমলগঞ্জের লাউয়াছড়া জাতীয় উদ্যানের গাছে গাছে ঝুলছে ব্যানার, ফেস্টুনসহ বিভিন্ন ধরনের শুভেচ্ছা বিজ্ঞাপন। গাছ পরিবেশের সবচেয়ে বড় বন্ধু হলেও মানুষের নির্মম অত্যাচার থেকে রক্ষা পাচ্ছে না। যত্রতত্র পেরেক বা তারকাটার মাধ্যমে গাছকে বিজ্ঞাপনের জন্য ব্যবহার করায় ক্ষুব্ধ নাগরিক সমাজ।
সরেজমিনে দেখা যায়, লাউয়াছড়ার প্রধান ফটকের পাশ্বে গাছে পেরেক বা তারকাটা ঠুকে সেঁটে দেয়া হয়েছে স্থানীয় সাংসদ আব্দুশ শহীদসহ বিভিন্ন নামে-বেনামের একাধিক বিজ্ঞাপন। একই অবস্থা জানকিছড়া ফটকের সামনেও। এখানে টানিয়ে দেয়া হয়েছে বিভিন্ন বাণিজ্যিক বিজ্ঞাপন। এছাড়া পুরো লাউয়াছড়া উদ্যানের সড়কের দু পাশ ঘেঁষা গাছগুলোও রক্ষা পায়নি নির্মম অত্যাচার থেকে। এতে পরিবেশের যেমন ক্ষতি হচ্ছে, তেমনি এই রেইন ফরেষ্টেরও সৌন্দর্য নষ্ট হচ্ছে।
আসা ইমদাদ নামের পর্যটক বলেন, লাউয়াছড়া উদ্যানের গেটের সামনে দাড়িঁয়ে একটি সুন্দর ছবিও তুলতে পারি না। ছবি তুলতে গেলেও ওই বিলবোর্ডটি চলে আসে। এতে শুধু আমি নই প্রতিদিন শত শত পর্যটক বিরক্ত হয়। বিশেষ করে প্রায়ই বিদেশি পর্যটকদের বিরক্ত হতে দেখি।
পরিবেশবিদরা বলছেন, কর্তৃপক্ষ পদক্ষেপ না নেয়ায় লাউয়াছড়ার গাছের ওপর মানুষের অত্যাচার থামছে না। এই সাইনবোর্ড বিল বোর্ড একদিকে যেমন প্রাকৃতিক সৌন্দর্য নষ্ট করছে। অন্যদিকে গাছ সূর্যের আলো পাচ্ছেনা। এতে প্রাকৃতিক পরিবেশের ক্ষতি হচ্ছে।
লাউয়াছড়া বিট কর্মকর্তা আনোয়ার হোসেন সিলেট ভিউকে বলেন, গাছে বিলবোর্ড লাগানো আইনগত অবৈধ। লাউয়াছড়ার যত্রতত্র লাগানো সাইনবোর্ড সরানোর ব্যবস্থা জন্য উপর মহলে জানাব। অচিরেই একটি অভিযানের মাধ্যমে তা প্রত্যাহার করে নেয়ার ব্যবস্থা করা হবে।
#দৈনিক মৌলভীবাজার/ওমর ফারুক নাঈম/মৌলভীবাজার/ওফানা

নিউজ সম্পর্কে আপনার বস্তুনিস্ঠ মতামত প্রদান করুন

টি মতামত