রবিবার, ১৮ নভেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৪ অগ্রহায়ণ ১৪২৫ বঙ্গাব্দ

সমাধানে যথাযথ পদক্ষেপ গ্রহণ করার জন্য সরকারের প্রতি জোর দাবী
মৌলভীবাজার জেলার বন্যা সমস্যা

মৌলভীবাজার জেলার বন্যা সমস্যা



জেসমিন মনসুর:
মৌলভীবাজার জেলার নদী, হাওর খনন, বাঁধ রক্ষা ও বন্যামুক্ত জেলার দাবিতে মৌলভীবাজারে বিশাল গণ জমায়েত অনুষ্ঠিত হয়েছে।
২৮ জুলাই শনিবার দুপুরে মৌলভীবাজার প্রেসক্লাব প্রাঙ্গণে মৌলভীবাজার জেলা বন্যা প্রতিরক্ষায় প্রেসার গ্রুপের আহবায়ক সাংবাদিক বকসি ইকবাল আহমদের সভাপতিত্বে ও সদস্য সচিব সাংবাদিক মু.ইমাদ উদ্দিনের পরিচালনায় দাবির প্রতি একাত্মতাপোষণ করে বক্তব্য রাখেন মৌলভীবাজার-৩ আসনের জাতীয় সংসদ সদস্য প্যানেল স্পিকার সৈয়দা সায়েরা মহসীনএমপি, মৌলভীবাজার পৌরসভার মেয়র ফজলুর রহমান, সংগঠনের যুগ্ম আহবায়ক ফতেহপুর ইউপি চেয়ারম্যান নকুল চন্দ্র দাশ, জেলা জাতীয় পার্টির সভাপতি সৈয়দ শাহাব উদ্দিন আহমদ, সিনিয়র সাংবাদিক এসএম উমেদ আলী, জেলা বিএনপির সাংগঠনিক সম্পাদক বকসী মিসবাহ উর রহমান, বিজনেস ফোরামের সাধারণ সম্পাদক শাহাদাৎ হোসেন, সংগঠনের যুগ্ম সাধারণ সম্পাদক কামারচাক ইউপি চেয়ারম্যান নাজমুল হক সেলিম, সংগঠনের যুগ্ম সাধারণ সম্পাদক খলিলপুর ইউপি চেয়ারম্যান অরবিন্দু পোদ্দার বাচ্ছু, সংগঠনের যুগ্ম সাধারণ সম্পাদক ও কনকপুর ইউপি চেয়ারম্যান রেজাউর রহমান চৌধুরী রেজা, সংগঠনের সদস্য ও মনুমুখ ইউপির সাবেক চেয়ারম্যান মো: সুজন মিয়া, আমিন উদ্দিন বাবু, শেখ আলিম উদ্দিন তালুকদার হালিম. জুবায়ের আলী আহমদ,অধ্যক্ষ মাওলানা শরীফ খালেদ সাইফুল্লাহ, রুহেল চৌধুরী,একাটুনা ইউপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান আফজল হোসেন কাজল, ইউপি সদস্য গিয়াস উদ্দিন, রফিক উদ্দিন, তোতা মিয়া, শেখ আব্দুল মুহিত, চৌধুরী মো: মেরাজ, তাকবির হোসাইন, শ্যামল দাশ প্রমুখ।
অনুষ্ঠানে পবিত্র কুরান থেকে তেলায়াত করেন এ্যাডভোকেট হাফিজ আব্দুল আলিম, পবিত্র গীতা থেকে পাঠ করেন এ্যাডভোকেট ভূষণজিৎ চৌধুরী মিলন।
এদিকে বৃটেন থেকে মনু ও ধলাই নদী খনন চাই ওয়ার্ল্ড ওয়াইড হোয়াটসঅ্যাপ গ্রুপের ক্রিয়েটার ও এডমিন মৌলভীবাজার জেলার সাবেক ছাত্রনেতা বৃটেনের বিশিষ্ট কমিউনিটি লিডার সাংবাদিক মোহাম্মদ মকিস মনসুর আহমদ এক বিবৃতিতে মৌলভীবাজার জেলা বন্যা প্রতিরক্ষায় প্রেসার গ্রুপের এই সফল আয়োজনের জন্য গ্রুপের আহবায়ক বকসি ইকবাল আহমদের ও সদস্য সচিব মু.ইমাদ উদ্দিন সহ যারা দিন- রাত কাজ করেছেন সংশ্লিষ্ট সবাইকে ধন্যবাদ ও অভিনন্দন জানিয়ে মৌলভীবাজার জেলার বন্যা সমস্যা সমাধানে যথাযথ পদক্ষেপ গ্রহণ করার জন্য সরকারের প্রতি জের দাবি জানিয়েছেন।
সমাবেশে সকল বক্তারা দাবি বাস্তবায়নের দৃশ্যমান অগ্রগতির জন্য একমাসের আল্টিমেটাম দেওয়া হয় সহ পরবর্তী আন্দোলন কর্মসূচী ঘোষণা করেছে। কর্মসূচীর মধ্যে রয়েছে জেলা ও উপজেলায় পথসভা, জেলা শহরের শহীদ মিনারে অনশন কর্মসূচী, জেলা শহওে সেমিনার, জেলা ও উপজেলায় মানববন্ধন, বিক্ষোভ মিছিল, অবরোধসহ ঢাকায় সমাবেশ করা হবে। এখানে উল্লেখ্য যে চলতি বছর মনু, ধলাই ও কুশিয়ারা নদীর ৩৮টি স্থানে ভাঙন দেখা দেয়। এর কারণ নদী ও হাওরের প্রতিরক্ষা বাঁধসমূহ নিয়মিত মেরামত ও রক্ষণাবেক্ষণসহ স্থায়ী বন্যা প্রতিরোধমূলক ব্যবস্থা না করায় প্রতিবছর বর্ষা মৌসুম এলেই বন্যার কবলে পড়ে প্লাবিত হয় গ্রামের পর গ্রাম, ক্ষতি হয় ঘরবাড়ি, ক্ষেত কৃষি, গবাদিপশু, রাস্তাঘাট, মৎস্য খামার, শিক্ষা প্রতিষ্ঠানসহ ব্যাপক ক্ষতি সাধিত হয়।”মৌলভীবাজার জেলা বন্যা নিয়ন্ত্রণ প্রেসার গ্রুপ ” এর পদত্ত নিম্নের উল্লেখিত ৭ টি দাবির উপর পূর্ণ সমর্থন জ্ঞাপন করেন।
দাবি গুলি নিম্নরূপ:
১৷ ব্যানর স্থায়ী সমাধানে মনু, ধলাই ও কুশিয়ারা নদী খনন। নদীর দুই পাড়ে উন্নত প্রযুক্তির মাধ্যমে পানির উচ্চতা অনুযায়ী বাঁধ নির্মাণ, ব্লক স্থাপনের প্রকল্প গ্রহণ ও তার দ্রুত বাস্তবায়ন ।
২৷ নদী ভাঙ্গন ও বন্যার কবল থেকে মৌলভীবাজার রক্ষায় সুইচ গেইট থেকে শাহবন্দর পর্যন্ত আর সি সি দেয়াল নির্মাণ। ভাঙ্গন রোধে স্থায়ী ব্লক স্থাপনের উদ্যোগ গ্রহণ ও বাস্তবায়ন ।
৩৷ জেলার অন্যান্য নদ-নদী, ছড়া, জলাশয়, হাওড়রে সাথে সংযুক্ত খাল খনন ।
৪৷ সরকারী বরাদ্দকৃত মনুমুখ হইতে মনু ব্যারেজ পর্যন্ত খননের কাজ অবিলম্বে বাস্তবায়ন ।
৫৷ হাওর অঞ্চলকে অবিলম্বে অনুন্নত অঞ্চল ও হাওর উন্নয়ন নীতিমালা ও হাওর মন্রনালয় ঘোষণা করা।
৬৷ পশ্চাদপদ হাওর অঞ্চলের উন্নয়নের জন্য আলাদা বাজেট ঘোষণা ও মৌলভীবাজার জেলার হাওর গুলি হাওর উন্নয়ন বোর্ডের নেওয়া। ভাটেরার পাহাড়ী ঢল থেকে চা বাগান রক্ষা কর।
৭৷ জেলার প্রাকৃতিক পরিবেশ, পরিবেশ ও জীববৈচিত্র রক্ষায় অভয়াশ্রম সহ প্রয়োজনীয় পরিকল্পনা ও তার বাস্তবায়ন।
#দৈনিকমৌলভীবাজার/জেসমিন মনসুর/ইউকে/ওফানা

 

নিউজ সম্পর্কে আপনার বস্তুনিস্ঠ মতামত প্রদান করুন

টি মতামত