সোমবার, ২৪ সেপ্টেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৯ আশ্বিন ১৪২৫ বঙ্গাব্দ

​বৃটেনের কাডিফে হজ্জ প্রশিক্ষণ সম্পন্ন



বদরুল মনসুর: হজ্জ হচ্ছে ইসলামের পাঁচটি স্তম্ভের মধ্যে একটি বিশেষ স্তম্ভ। আরবি শব্দ হজ্জের আভিধানিক অর্থ হলো ইচ্ছা করা বা সংকল্প করা। ইসলামী পরিভাষায় হজ্জ বলা হয় নির্দিষ্ট সময়ে নির্দিষ্ট কতিপয় এবাদত পালনের উদ্দেশ্যে বাইতুল্লাহ যিয়ারতের সংকল্প করা।​​প্রত্যেক মুসলমানদের জন্য জীবনে একবার হজ্জ করা ফরয।

 

বৃটেনের ওয়েলসের রাজধানী কাডিফ শহরের ঐতিহ্যবাহী শাহজালাল মস্ক এন্ড কালচারাল সেন্টারে অতি সম্প্রতি হারামাইন ট্রেভেলস হজ্জ এন্ড ওমরাহ সাভিস গুপের পক্ষ থেকে এক হজ্জ প্রশিক্ষণ ও সেমিনার এর আয়োজন করা হয়।

 

শাহজালাল মস্ক এন্ড কালচারাল সেন্টারের খতীব ও ঈমাম আলহাজ্ব হাফিজ মাওলানা বদরুল হক। মসজিদ কমিটির সেক্রেটারি আলহাজ্ব আনা মিয়ার পরিচালনায় অনুষ্ঠিত হজ্জ প্রশিক্ষণ ও সেমিনারে সাগত বক্তব্য রাখেন হারামাইন ট্রেভেলস এন্ড হজ্জ সাভিস গুপের পরিচালক আলহাজ্ব নুরুল ইসলাম নূর। তিনি তার বক্তব্যে সবার সহযোগিতা কামনা করেন।

 

মসজিদের কারী শাহ তসলিম আলির কোরআন তেলাওয়াতের পর হজ্জ প্রশিক্ষণ ও সেমিনারে বক্তব্য রাখেন মসজিদ কমিটির চেয়ারম্যান আখতারুজ্জামান কুরেসী নিপু, সাবেক চেয়ারম্যান শাহ আলী আকবর. সাবেক সেক্রেটারি সাংবাদিক মোহাম্মদ মকিস মনসুর সহ প্রমুখ।

 

সেমিনারে মসজিদের খতীব ও ঈমাম আলহাজ্ব হাফিজ মাওলানা বদরুল হক. হজ্জ করার বিভিন্ন নিয়মাবলী ফজিলত ও গুরুত্ব সম্পর্কে বিভিন্ন দিক তুলে ধরেন.।হজ্জ প্রশিক্ষণে বিপুলসংখ্যক পুরুষ ও মহিলার ও উপস্থিত ছিলেন। পরে আয়োজক প্রতিষ্ঠান এর পক্ষ থেকে সবার জন্য আপ্যায়ণের ও ব্যাবস্থা করা হয়।

নিউজ সম্পর্কে আপনার বস্তুনিস্ঠ মতামত প্রদান করুন

টি মতামত