বুধবার, ১৫ অগাস্ট ২০১৮ খ্রীষ্টাব্দ | ৩১ শ্রাবণ ১৪২৫ বঙ্গাব্দ

বৃহত্তর সিলেট আদিবাসী ফোরামের আলোচনা সভা অনুষ্ঠিত
আন্তর্জাতিক আদিবাসী দিবস

আন্তর্জাতিক আদিবাসী দিবস



বৃহত্তর সিলেট আদিবাসী ফোরাম এর উদ্যোগে আন্তর্জাতিক আদিবাসী দিবস ২০১৮ উপলক্ষে আলোচনা সভায় অতিথিরা।

সাজু মারছিয়াং:

আদিবাসী জাতি সমুহের দেশান্তর:প্রতিরোধের সংগ্রাম। এই প্রতিপাদ্যকে সামনে রেখে বৃহত্তর সিলেট আদিবাসী ফোরাম এর উদ্যোগে আন্তর্জাতিক আদিবাসী দিবস ২০১৮ উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

 

বৃহস্পতিবার (৯ই আগষ্ট) সকাল ১১টায় ফোরামের শ্রীমঙ্গল কার্যালয়ে আয়োজিত আলোচনা সভায় সঞ্চালনা করেন ফোরামের মহা সচিব ফিলা পতমী ও সভায় সভাপতিত্ব করেন বৃহত্তর সিলেট আদিবাসী ফোরামের সহ-সভাপতি আনন্দ মোহন সিনহা।

 

আলোচনা সভায় বক্তারা বলেন ভাষা,পারিবারিক জীবন ব্যবস্থা সবকিছুতেই ভিন্নতা নিয়ে বসবাস কারী আদিবাসীরা আজো এদেশে ভূমির মালিকানা পায়নি,এ কথা উল্লেখ করে আদিবাসী নেতারা আরো বলেন ভূমি উন্নয়নের নামে তাদের উচ্ছেদ করা হচ্ছে তারা দিনদিন ভূমিহীন হয়ে পড়ছে।এ কারনেই আদিবাসী জনগোষ্ঠী প্রতিনিয়ত শোষন,বঞ্চনা বৈষম্যের শিকার হচ্ছে।সাংবিধানিক ভাবে সমান নাগরিক অধিকারের দাবিদার বলে নেতারা উল্লেখ করেন।সভায় আদিবাসীদের পক্ষ থেকে সরকারের কাছে কিছু প্রস্তাব আকারে দাবি জানান।

 

আদিবাসীদের সাংবিধানিক স্বীকৃতি প্রদান, নিজস্ব সংস্কৃতি, ঐতিহ্যগত প্রথা, ভূমি মালিকানা রাষ্ট্রীয় ভাবে স্বীকৃতি দেয়া, সমতলের আদবাসীদের বিশেষ করে বৃহত্তর সিলেটে একটি ভূমি কমিশন তৈরী করে ভূমির অধিকার প্রতিষ্ঠা করে সমস্যা সমাধান করা।আদিবাসীদের উপর নির্যাতন, উচ্ছেদ,ও ধর্ষন বন্ধ করা সহ আদিবাসীদের ভাষা রক্ষার দাবি জানান হয়।আলোচনা সভায় বক্তব্য রাখেন বৃহত্তর সিলেট আদিবাসী ফোরামের সহ-সভাপতি জিডিসন প্রধান সুছিয়াং,বৃহত্তর সিলেট আদিবাসী ফোরামের সহ-সভাপতি আনন্দ মোহন সিনহা, চা’ জনগোষ্ঠী আদিবাসী ফ্রন্টের সভাপতি পরিমল সিং বাড়াইক, দলিত ও বঞ্চিত জনগোষ্ঠীর কেন্দ্রীয় সভাপতি সুনীল কুমার মৃধা,মনিপুরী আদিবাসী ফোরামের সভাপতি সমরজিত সিংহ, মুন্ডা সম্প্রদায়ের সভাপতি লক্ষন মুন্ডা,প্রমুখ। সভায় আরও উপস্থিত ছিলেন বিভিন্ন খাসিয়া পুন্জির হেডম্যান ও প্রধানরা।

নিউজ সম্পর্কে আপনার বস্তুনিস্ঠ মতামত প্রদান করুন

টি মতামত