শুক্রবার, ২১ সেপ্টেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৬ আশ্বিন ১৪২৫ বঙ্গাব্দ

খাবারের সন্ধানে লোকালয়ে ধরা পরল বন বিড়াল (ভিডিও)



নিজস্ব প্রতিবেদক:
মৌলভীবাজার শহরতলীর বর্ষিজোড়া এলাকায় খাবারের সন্ধানে লোকালয়ে এসে ধরা পরেছে বিরল প্রজাতির প্রাণী বন বিড়াল। শুক্রবার সকালে বন বিড়ালটিকে ফাঁদে ফেলে ধরেন ওই এলাকার লোকজন।

এলাকাবাসী সূত্রে জানা যায়, ধৃত বন বিড়ালটি বেশ কিছুদিন যাবৎ বর্ষিজোড়া এলাকার খামারের মুরগি চুরি করে খচ্ছিলো। তাই তারা অতিষ্ঠ হয়ে ফাঁদ পেতে বন বিড়ালটিকে আটক করে। স্থানীয়রা ফাঁদ পেতে বন বিড়ালটিকে খাঁচায় বন্দি করে। এলাকাবাসী বন বিড়ালটিকে উদ্ধারের জন্য বন বিভাগকে খবর দিয়েছেন।

এবিষয়ে আবু মুছা শামসুল মোহিত চৌধুরী বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের বন কর্মকর্তা দৈনিক মৌলভীবাজারকে বলেন, এধরণের কোন খবর এখনও পাইনি। খবর পেলে উদ্ধার করবো।

জানা যায়, বন বিড়াল বা জংলীবিড়াল (Felis chaus)। মাঝারি আকারের একটি বিড়াল, যা এশিয়ার দক্ষিণ চীন, মধ্য, দক্ষিণ-পূর্ব এশিয়া, পশ্চিমে নীল নদ উপত্যকায় দেখতে পাওয়া যায়। বাংলাদেশের ১৯৭৪ ও ২০১২ সালের বন্যপ্রাণী (সংরক্ষণ ও নিরাপত্তা) আইনের তফসিল-১ অনুযায়ী এ প্রজাতিটি সংরক্ষিত। বন বিড়াল সিটিস পরিশিষ্ট এর তালিকাভুক্ত। জংলীবিড়াল শিকার বাংলাদেশ, চীন, ভারত, ইসরায়েল, মায়ানমার, পাকিস্তান, তাজিকিস্তান, থাইল্যান্ড, এবং তুরস্কে নিষিদ্ধ, কিন্তু ভুটান, জর্জিয়া, লাওস, লেবানন, মায়ানমার, নেপাল, শ্রীলঙ্কা ও ভিয়েতনামের মধ্যে সুরক্ষিত এলাকার বাইরে আইনি সুরক্ষা নেই।

নিউজ সম্পর্কে আপনার বস্তুনিস্ঠ মতামত প্রদান করুন

টি মতামত