শনিবার, ২২ সেপ্টেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৭ আশ্বিন ১৪২৫ বঙ্গাব্দ

সিলেটে প্রবাসী আওয়ামীলীগ নেতা নিহত, রাজনগরে দাফন সম্পন্ন, এলাকাবাসীর বিক্ষোভ



নিজস্ব প্রতিবেদক::

সিলেটের জিন্দাবাজারে নিহত কুয়েত আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক সম্পাদক আব্দুল আহাদের গ্রামের বাড়ি রাজনগর উপজেলার মেদিনিমহল গ্রামে দাফন সম্পন্ন হয়েছে। এদিকে আব্দুল আহাদের হত্যার প্রতিবাদে রাজনগরের মুন্সিবাজারে সড়ক অবরোধ ও মানবন্ধন করেছে স্থানীয় জনতা।

দুপুর সাড়ে ১২টা থেকে ১টা পর্যন্ত মৌলভীবাজার-ফেঞ্চুগঞ্জ সড়কের মুন্সিবাজারে এ অবরোধ মানববন্ধন করা হয়। সন্ত্রাসী হামলায় নিহত আব্দুল আহাদ রাজনগর প্রেসক্লাবের সাবেক সদস্য ছিলেন। গত ঈদুল আযহার পূর্বে ছুটিতে দেশে এসেছিলেন। আব্দুল আহাদের নিহতের ঘটনায় রাজনগর প্রেসক্লাবের সদস্যরা কালো ব্যাজ ধারণ ও শোক সভা করেন। রাজনগর প্রেসক্লাবের সভাপতি আউয়াল কালাম বেগের সভাপতিত্বে আয়োজিত সভায় বক্তব্য রাখেন সহসভাপতি আব্দুল আজিজ, সাধারণ সম্পাদক আব্দুর রহমান সোহেল প্রমুখ।

আব্দুল আহাদের পারিবারিক সূত্রে জানা যায়, কুয়েত প্রবাসী আব্দুল আহাদ (৩৮) বাংলাদেশে থাকাবস্থায় ছাত্রলীগের রাজনীতিতে জড়িত ছিলেন। পাশাপাশি তিনি সাংবাদিকতাও করতেন। জনতার প্রত্যাশা নামক প্রত্রিকার প্রতিনিধি হিসেবে রাজনগর প্রেসক্লাবের সদস্য ছিলেন। এরপর তিনি কুয়েত চলে যান। দীর্ঘদিন কুয়েত থাকায় তিনি আওয়ামীলীগের রাজনীতির সঙ্গে জড়িয়ে পড়েন। বিগত কাউন্সিসিলে তিনি কুয়েত আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক নির্বাচিত হন। একই সময়ে কুয়েতে ‘সিলেট লেখক ফোরামের’ সাধারণ সম্পাদক ছিলেন।

সিলেটে কুয়েত প্রবাসী ও আওয়ামীলীগ কুয়েত শাখার সাংগঠনিক সম্পাদক ও পাতাকুঁড়ির দেশ পত্রিকার প্রতিষ্ঠাকালিন রাজনগর প্রতিনিধি এসএম আব্দুল আহাদ জিন্দাবাজারে দুর্বৃত্তদের ছুরিকাঘাতে খুন হয়েছেন।

শুক্রবার ৩১ আগস্ট রাত সাড়ে ১১টার দিকে মহানগরের জিন্দাবাজারের তাঁতিপাড়া গলির মুখে ছুরিকাঘাত করে পালিয়ে যায় দুর্বৃত্তরা। নিহত এস.এম আব্দুল আহাদ মৌলভীবাজার জেলার রাজনগর উপজেলার করিমপুর মেদিনী মহলের নুর মিয়ার ছেলে।

সূত্রে জানা যায় , শুক্রবার রাত সাড়ে ১০টার দিকে মোটরসাইকেল যোগে ৫/৬ জনের একদল দুর্বৃত্ত আব্দুল আহাদকে ছুরিকাঘাত করে পালিয়ে যায়। এ সময় স্থানীয়রা তাকে দ্রুত ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে গেলে চিকিৎসাধীন অবস্থায় রাত ১১টায় তার মৃত্যু হয়।

নিহত আব্দুল আহাদ দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের শোক সভায় যোগ দিতে তিনি সিলেট এসেছিলেন। কর্মসূচী শেষ করে শুক্রবার রাতে তার বাড়ি ফেরার কথা ছিল। শুক্রবার সিলেটের সার্কিট হাউসে ওবায়দুল কাদেরের সংবাদ সম্মেলনেও উপস্থিত ছিলেন এবং কেন্দ্রীয় নেতাদের সাথে একান্ত আলাপ ও বৈঠকে মিলিত হন বলে সূত্রে জানা গেছে।

সিলেট কোতোয়ালি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোশাররফ হোসেন চিকিৎসকের বরাত দিয়ে বলেন, ‘অতিরিক্ত রক্তকরণের কারণে তার মৃত্যু হয়েছে। তবে কারা এবং কেনো তাকে খুন করেছে সে বিষয়ে জানা যায়নি।

ওসি আরও জানান, আইনশৃঙ্খলা বাহিনী ঘটনাস্থল পরির্শন করেছে। হামলাকারীদের গ্রেফতারে মাঠে নেমেছে পুলিশ।

এদিকে, খবর পেয়ে ওসমানী হাসপাতাল ও ঘটনাস্থল পরিদর্শন করেছেন মহানগর পুলিশের ভারপ্রাপ্ত কমিশনার পরিতোষ ঘোষসহ পুলিশের ঊধ্বর্তন কর্মকর্তারা।

প্রবাসী এই নেতার খুনের ঘটনায় বৃহত্তর সিলেটের আওয়ামীলীগ পরিবার সহ সর্বমহলে শোকের ছায়া নেমে আসে। এঘটনায় শোক জানিয়েছেন মৌলভীবাজার-৩ আসনের সংসদ সদস্য সৈয়দা সায়েরা মহসীন এমপি, জেলা আওয়ামীলীগ সভাপতি নেছার আহমেদ, সাধারণ সম্পাদক আলহাজ্ব মিসবাউর রহমান, পাতাকুঁড়ির দেশ পত্রিকার ভার প্রাপ্ত সম্পাদক সৈয়দ হুমায়েদ আলী শাহিন, নির্বাহী সম্পাদক এস এম উমেদ আলী, যুক্তরাষ্ট্র জাসদের সভাপতি ও বর্ষীয়ান রাজনীতিবীদ আব্দুল মোসাব্বির, জেলা আওয়ামীলীগের যুগ্ন সাধারণ সম্পাদক ও মৌলভীবাজার পৌরসভার মেয়র আলহাজ্ব ফজলুর রহমান, মৌলভীবাজার প্রেসক্লাবের সাবেক সভাপতি ও দৈনিক বাংলারদিন পত্রিকার সম্পাদক বকসী ইকবাল আহমদ, প্রয়াত সমাজকল্যাণ মন্ত্রী সৈয়দ মহসীন আলী ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক সৈয়দা সানজিদা শারমিন ।

এক শোক বার্তায় মৌলভীবাজার-৩ আসনের সংসদ সদস্য সৈয়দা সায়েরা মহসীন এমপি বলেন, পারিবারিক ও রাজনৈতিকভাবে আব্দুল আহাদের সাথে অত্যান্ত ঘনিষ্ঠ সম্পর্ক ছিল। তার মত একজন ত্যাগী নেতা এমন নির্মম হত্যাকান্ডের শিকার হবেন এটা মেনে নেয়া কষ্ঠকর। তিনি বলেন, আমি তার মৃত্যুতে গভীর শোক ও পরিবারের প্রতি সমবেদনা জ্ঞাপন করছি, সেই সাথে ঘটনার সুষ্টু তদন্ত করে দ্রুত সন্ত্রসীদের বিচারের আওতায় আনার দাবি জানাচ্ছি।

এদিকে মধ্যে প্রচ্যের তেল সমৃদ্ধ দেশ কুয়েত আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক সাংবাদিক শেখ আব্দুল আহাদ গত বুধবার (১৫ আগস্ট) ২টার দিকে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি ফ্লাইটে কুয়েত থেকে সিলেট ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরন করলে বাংলাদেশ আওয়ামী লীগ এর কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক ও বিশিষ্ট আইনজীবি এডভোকেট মিসবাউদ্দিন সিরাজ সহ সিলেট বিভাগের আওয়ামীলীগের বিভিন্ন পর্যায়ের নেতারা দলের এই ত্যাগী নেতাকে বিমানবন্দরে ফুল দিয়ে শুভেচ্ছা জানান।

সাবেক ছাত্র নেতা শেখ আব্দুল আহাদ দলীয় রাজনীতির পাশাপাশি সিলেট বিভাগীয় লেখক ফোরাম কুয়েতের সাধারণ সম্পাদক, প্রবাসী সাহিত্য পরিষদ কুয়েত’র যুগ্ম সম্পাদক, আই এম এফ ইন্টারন্যাশনাল মিডিয়া গ্রুপের সহ সভাপতি, সিলেট থেকে প্রকাশিত সুরমা পারের পত্রিকার সম্পাদক, মৌলভীবাজারের ঐতিহ্যবাহী পাতাকুঁড়ির দেশ পত্রিকার স্টাফ রিপোর্টার ও কুয়েত প্রতিনিধি সহ বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠনের কর্নধার।

মৌলভীবাজার জেলার রাজনগর উপজেলার কুয়েত প্রবাসী আওয়ামীলীগ নেতা আব্দুল আহাদ এর খুনিদের গ্রেফতার ও দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে মানব বন্ধন ও সড়ক অবরোধ করেছে এলাকাবাসি।

রাজনগর উপজেলার মুন্সিবাজারে ইউনিয়ন চেয়ারম্যান ছালেক মিয়া ও ইউপি সদস্য চয়ন দেবের আহ্বানে তাৎক্ষনিকভাবে নিহত কুয়েত প্রবাসী আব্দুল আহাদের বাড়ির সন্মুখে মানব বন্ধন ও সড়ক অবরোধ করা হয়।

১ সেপ্টেম্বর শনিবার দুপুর ১ টা থেকে ২টা পর্যন্ত সিলেট- মৌলভীবাজার সড়ক অবরোধ করে রাখা হয়। এসময় দু’পাশে অনেকগাড়ি আটকা পদে। মানব বন্ধন এ বক্তব্য রাখেন মুন্সবাজার ইউপি চেয়ারম্যান ছালেক মিয়া, টেংরা ইউপি চেয়ারম্যান টিপু খান ও ফতেহপুর ইউপি চেয়ারম্যান নকুল চন্দ্র দাস। বক্তারা বলেন অভিলম্বে দোষিদের আইনের আওতায় এনে কঠোর শাস্তির আওতায় আনতে হবে নতুবা এলাকাবাসি কঠোর আন্দোলনের ডাক দেবে।

নিউজ সম্পর্কে আপনার বস্তুনিস্ঠ মতামত প্রদান করুন

টি মতামত