শনিবার, ২২ সেপ্টেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৭ আশ্বিন ১৪২৫ বঙ্গাব্দ

শ্রীমঙ্গলে নাট্যাভিনেতা টুলটুল স্বরনে তার কর্মময় জীবনের ফটো প্রদর্শনী



বিশেষ প্রতিবেদক::
মৌলভীবাজারের শ্রীমঙ্গলের সাংস্কৃতিক অঙ্গনের উজ্জ্বল নক্ষত্র বিশিষ্ট নাট্যাভিনেতা ও নির্দেশক বাংলাদেশ চা গবেষনা প্রতিষ্ঠান (বি.টি.আর.আই) এর প্রাক্তন প্রশাসনিক কর্মকর্তা সত্যব্রত দত্ত টুলটুল এর স্মরনে তার কর্মময় জীবনের বিভিন্ন আলোক চিত্রদিয়ে প্রদর্শিত হয়েছে একটি টুলটুল স্মৃতি প্রদর্শনী।
শুক্রবার বিকেলে তার সন্ধানীপাড়াস্থ তার নিজ বাসভবন প্রাঙ্গনে এ প্রদর্শনীর আয়োজন করেন শ্রীমঙ্গলের নাট্যকর্মীরা। এ সময় উপস্থিত ছিলেন শ্রীমঙ্গল সম্মিলিত নাট্য পরিষদের আহব্বায়ক রজত শুভ্র চক্রবর্তী, বিশিষ্ট নাট্যাভিনেতা ও ইউপি চেয়ারম্যান রনেন্দ্র প্রসাদ বর্ধন জহর, সাংস্কৃতিক ব্যাক্তিত্ব ও ইউপি চেয়ারম্যান ভানুলাল রায়, প্রেসক্লাব সাধারণ সম্পাদক ও জনতা থিয়েটারের সভাপতি বিকুল চক্রবর্তী, বঙ্গবন্ধু শিশু কিশোর মেলা মৌলভীবাজার জেলা কমিটির সহ সভাপতি তহিরুল ইসলাম মিলন, সত্যব্রত দত্তের ভাই নাট্যাভিনেতা দেবব্রত দত্ত হাবুল ও নাট্যাভিনেতা কৌশিক ভট্টাচার্য।
এ সময় নাট্যকর্মীরা বলেন, শ্রীমঙ্গললের নাট্যাঙ্গন হারালো নাট্য আন্দোলনের এক মহান সহযোদ্ধা এবং অকৃত্রিম বন্ধুকে। সত্যব্রত দত্ত টুলটুল তাঁর দীর্ঘ জীবনে সাধক রামপ্রসাদ , রাজা হরিশ্চন্দ্র্র , আনার কলি , জীবন্ত কবর , অশ্রু দিয়ে লিখা, পাচার, অজানা ঘাতক, ত্রিকালদর্শী লোকনাথসহ অসংখ্য কালজয়ী মঞ্চ নাটক, পথ নাটক এবং যাত্রাপালার মেধাবী ও বলিষ্ট অভিনেতা ছিলেন। শুধু অভিনয় নয় একাধিক নাটকে তিনি নির্দেশনাও দিয়েছেন।
নাট্যকার বিকুল চক্রবর্তীর ত্রিকালদর্শী লোকনাথ নাটকে লোকনাথ চরিত্রে অনবদ্য অভিনয়ের জন্য মৌলভীবাজার জেলায় তাকে নাট্যকর্মীরা লোকনাথ বলে ডাকতো।
উল্লেখ্য গত ২৬ আগস্ট ২০১৮ খ্রিস্টাব্দ অসুস্থজনিত কারণে তার নিজ বাসায় মৃত্যুবরণ করেন।

নিউজ সম্পর্কে আপনার বস্তুনিস্ঠ মতামত প্রদান করুন

টি মতামত