বুধবার, ১৪ নভেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৩০ কার্তিক ১৪২৫ বঙ্গাব্দ

বৃটেনের কার্ডিফ শহরে শহীদ মিনার নির্মাণ কাজের আনুষ্ঠানিক শুভ উদ্ভোধন



নিজস্ব প্রতিবেদকঃ

বৃটেনের ওয়েলসের রাজধানী কার্ডিফ। এই শহরের নব প্রজস্ম এখন জানতে পারবে বাংলা ভাষা, সংস্কৃতি, ঐতিহ্য, সাফল্য ও সম্ভাবনা আর মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস।

শহরটির ঐতিহ্যবাহী গ্রেইঞ্জমোর পার্কে গত ৫ নভেম্বর সোমবার দুপুরে শহীদ মিনার নির্মাণ কাজের আনুষ্ঠানিক শুভ উদ্ভোধন করা হয়েছে। এতে প্রধান ও বিশেষ অতিথি ছিলেন বৃটেনে বাংলাদেশের হাই কমিশনার হিজ এক্সেলেন্সী মোহাম্মদ নাজমুল কাওনাইন, কার্ডিফ কাউন্টি কাউন্সিলের লর্ড মেয়র রাইট অনারেবল ডানি রিস, যুক্তরাজ্য আওয়ামীলীগের সভাপতি সুলতান মাহমুদ শরীফ, বার্মিংহামের সহকারী হাইকমিশনার মোহাম্মদ নাজমুল হক ও লর্ড লিউট্যানেন্ট মরফুড মেরেডিথ, কাউন্সিলার দিলওয়ার আলী ও কাউন্সিলার মাইক জোনস। এখন বাংলাদেশের বিভিন্ন জাতীয় দিবস উদযাপন হবে বৃটেনের কার্ডিফে ইন্টারন্যাশনাল মাদার ল্যাংগুয়েজ মনুমেন্টে।

দীর্ঘ দিনের প্রচেষ্টার ফলে কার্ডিফ কাউন্টি কাউন্সিলের বিভিন্ন বিভাগের সাথে নানা আনুষ্ঠানিকতা সম্পন্ন হওয়ায় তা বাস্তবায়নের দারপ্রান্তে। কন্টাক্টটার কোম্পানীর সাথে কাজের জন্য ইন্টারন্যাশনাল মাদার ল্যাংগুয়েজ মনুমেন্ট ফাউন্ডার ট্রাস্টের চুক্তিও সম্পন্ন হয়েছে।
অনুষ্ঠানে আরোও বক্তব্য রাখেন- মনুমেন্ট ফাউন্ডার ট্রাষ্টের চেয়ারম্যান আলহাজ্ব আনোয়ার আলী, মনুমেন্ট ফাউন্ডার ট্রাষ্টের ডেপুটি চেয়ারম্যান মোহাম্মদ সেরুল ইসলাম, মনুমেন্ট ফাউন্ডার ট্রাষ্টের সেক্রেটারী মোহাম্মদ মকিস মনসুর, ফাউন্ডার ট্রাষ্টি শেখ তাহির উল্লাহ, মোহাম্মদ মুজিব, আসাদ মিয়া, সাইফুল আলম, আব্দুস সালাম বুলবুল ও শামীম আহমদ সহ কার্ডিফ এবং পার্শ্ববর্তী এলাকার নেতৃস্থানীয় ব্যক্তিবর্গ। বর্তমানে প্রজেক্ট এখনও যারা অংশ নিতে চান নিধারিত ফি দিয়ে ঐতিহাসিক এই প্রজেক্ট নির্মাণে গর্বিত অংশীদার হতে পারবেন।

উল্লেখ্য, আগামী দু মাসে ইন্টারন্যাশনাল মাদার ল্যাংগুয়েজ মনুমেন্ট শহীদ মিনারের কাজ সম্পাদন করার পর বাংলাদেশ সরকারের প্রধানমন্ত্রীর মাধ্যমে শুভ উদ্ভোধন করার ইচ্ছা রয়েছে বলে ট্রাষ্টের চেয়ারম্যান আলহাজ্ব আনোয়ার আলী ও সেক্রেটারী মোহাম্মদ মকিস মনসুর আশাবাদ ব্যাক্ত করেছেন।

নিউজ সম্পর্কে আপনার বস্তুনিস্ঠ মতামত প্রদান করুন

টি মতামত