সোমবার, ২৫ মার্চ ২০১৯ খ্রীষ্টাব্দ | ১১ চৈত্র ১৪২৫ বঙ্গাব্দ

মনোনয়নপত্র বৈধ, নির্বাচনে নেই এবাদুর রহমান



স্টাফ রিপোর্টারঃ

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে মৌলভীবাজার-১ (বড়লেখা-জুড়ী) আসনে বিএনপির মনোনীত প্রার্থী এবাদুর রহমানের মনোনয়নপত্র বৈধ ঘোষণা করেছে নির্বাচন কমিশন। শুক্রবার (০৭ ডিসেম্বর) শুনানি শেষে তাঁর মনোনয়নপত্র বৈধ ঘোষণা করা হয়। গত ২ ডিসেম্বর মৌলভীবাজার রিটার্নিং অফিসার ও জেলা প্রশাসক তোফায়েল ইসলাম মনোনয়নপত্র যাচাই-বাছাই সময় হলফনামায় আয়কর রির্টানের অনুলিপি জমা না দেওয়ায় কারণে এবাদুর রহমান চৌধুরীর মনোনয়নপত্র বাতিল করা হয়েছিল। পরে গত ৪ ডিসেম্বর প্রার্থিতা ফেরাতে তিনি নির্বাচন কমিশনে (ইসি) আপিল করেছিলেন।

এদিকে মনোনয়নপত্র বৈধ হলেও এবাদুর রহমান নির্বাচন অংশ নিচ্ছেন না। শারীরিক অসুস্থার কারণে তিনি এ সিদ্ধান্ত নিয়েছেন। এতে তাঁর অনুসারীরা হতাশ হয়ে পড়েছেন। বৃহস্পতিবার (০৬ নভেম্বর) দলীয় মহাসচিব বারবার পাঠানো একটি চিঠি ওইদিন রাতে যুক্ত করে তিনি ফেসবুকে একটি পোস্ট দেন। এতে বলেন, ‘আমি অসুস্থ। জরুরিভিত্তিতে চোখের অপারেশন করানো প্রয়োজন। এমন পরিস্থিতে আমি নির্বাচন না করার সিদ্বান্ত নিয়েছি আজ। প্রিয় বড়েলখা-জুড়ীবাসী আপনারা আমাকে ক্ষমা করবেন। কোন পরিস্থিতে আমাকে এ সিদ্বান্ত নিতে হয়েছে আশাকরি, তা আপনাদের জানবার বাইরে নয়।’

দলের মহাসচিবকে লেখা চিঠিতে উল্লেখ রয়েছে-‘আকস্মিকভাবে আমার শরীর খারাপ হওয়ায় আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে প্রার্থী হওয়া আমার পক্ষে সম্ভব হচ্ছেনা বিধায় আমাকে দল থেকে মনোনয়ন না দেওয়ার জন্য বিশেষভাবে অনুরোধ জানাচ্ছি।’

দলীয় সূত্রে জানায়, এবাদুর রহমান চৌধুরী জাতীয় পার্টি থেকে একবার এবং বিএনপি থেকে তিনবার মৌলভীবাজার-১ (বড়লেখা-জুড়ী) আসনে সাংসদ নির্বাচিত হয়েছিলেন। তিনি চারদলীয় জোট সরকারের আমলে ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা প্রতিমন্ত্রীর দায়িত্ব পালন করেন। এসময় তিনি এলাকায় ব্যাপক উন্নয়ন করেন। ২০০৮ সালের নবম জাতীয় সংসদ নির্বাচনে বিএনপি প্রার্থী এবাদুর রহমান চৌধুরী আওয়ামী লীগ প্রার্থী মো. শাহাব উদ্দিনের কাছে পরাজিত হন। এরপর থেকে দীর্ঘদিন ধরে তিনি রাজনীতির মাঠে নীরব ছিলেন।

প্রসঙ্গত, শুক্রবার মৌলভীবাজার-১ আসনে চূড়ান্ত প্রার্থীর নাম ঘোষণা করেছে বিএনপি। আসনটিতে মৌলভীবাজার জেলা বিএনপির সহ-সভাপতি নাসির উদ্দিন মিঠুকে চূড়ান্ত মনোনয়ন পেয়েছেন। শুক্রবার সন্ধ্যায় বিএনপি চেয়ারপারসনের গুলশান রাজনৈতিক কার্যালয়ে সংবাদ সম্মেলন করে এ ঘোষণা দেন দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

নিউজ সম্পর্কে আপনার বস্তুনিস্ঠ মতামত প্রদান করুন

টি মতামত