বৃহস্পতিবার, ২০ জুন ২০১৯ খ্রীষ্টাব্দ | ৬ আষাঢ় ১৪২৬ বঙ্গাব্দ

শিক্ষিত জনগোষ্ঠীই তৈরি করতে পারে একটি উন্নত কর্মক্ষম জনগোষ্ঠী: আব্দুস শহিদ এমপি



 

বিশেষ রিপোর্টারঃ

কমলগঞ্জের পতন উষার ইউনিয়নের বৃন্দাবনপুরে প্রস্তাবিত “আব্দুন নুর নূরজাহান চৌধুরী উচ্চ বিদ্যালয়ের ভিত্তি প্রস্তর স্থাপন ও আব্দুন নুর -নূরজাহান চৌধুরী কল্যান ট্রাস্টের অর্থায়নে নির্মিত শহীদ মিনারের শুভ উদ্বোধন অনুষ্টান সম্পন্ন হয়েছে।

শিক্ষা প্রতিষ্টান কোন ব্যাক্তি বিশেষের হয়না। শিক্ষা প্রতিষ্টান হয় সার্বজনীন সকলের,আমাদের। এই স্লোগানকে সামনে রেখে গত ১৭ই ফেব্রয়ারি আনুষ্টানিক ভাবে যাত্রা শুরু করছে প্রস্তাবিত “আব্দুন নুর -নূরজাহান চৌধুরী উচ্চ বিদ্যালয়।

একটি এলাকার সামগ্রিক উন্নয়নের সবচেয়ে বড় নিয়ামক হচ্ছে শিক্ষা। আব্দুন নূর- নূরজাহান চৌধুরী কল্যান ট্রাস্টের মাধ্যমে গত প্রায় এক দশকের অধিক সময় এবং ব্যাক্তি আব্দুন নূর মাস্টার গত ৪০ বছরের অধিক সময় কাল ধরে এই অঞ্চলসহ কমলগঞ্জ উপজেলার শিক্ষার উন্নয়নে কাজ করে যাচ্ছেন। দরিদ্র মেধা বৃত্তি, শিক্ষা ফান্ড ,গরীব শিক্ষার্থীদের স্কুল কলেজে ভর্তি, বই ও স্কুল ড্রেস বিতরন, বিভিন্ন মাদ্রাসায় শিক্ষা উপকরন আর্থিক সাহায্য ইত্যাদি সামাজিক কার্যক্রম করে যাচ্ছেন।

ব্যাক্তি স্বার্থের উপরে উঠে সমাজ সেবা শিক্ষার প্রসার ও মানব কল্যানে নিবেদিত এই পরিবার। আজ তাঁদের সবচেয়ে বড় প্রাপ্তি হয়েছে প্রস্তাবিত ‘আব্দুন নূর-নূরজাহান চৌধুরী উচ্চ বিদ্যালয়’ এর শুভ উদ্ভোধন ও ভিত্তি প্রস্তর স্থাপনের মধ্য দিয়ে। আব্দুন নূর-নুরজাহান চৌধুরী কল্যাণ ট্রাষ্টের চেয়ারম্যান মুক্তিযুদ্ধের সংগঠক শিক্ষানুরাগী ও দাতা আং নূর মাষ্টারের সভাপতিত্বে ও মিজানুর রহমান মিষ্টারের সঞ্জালনায় অনুষ্ঠানে প্রতিকুল আবহাওয়ার মধ্যেও উপস্থিত ছিলেন এই অঞ্চলের ছয় বারের নির্বাচিত সাংসদ উপাধ্যক্ষ ড ,আব্দুস শহীদ এম পি মহোদয়। বিশেষ অতিথি ছিলেন কমলগঞ্জ পৌরসভার মেয়র মো: জুয়েল আহমদ, কমলগঞ্জ থানার ওসি মোঃ আরিফুর রহমান, উপজেলা শিক্ষা অফিসার মো. মোশারফ হোসেন, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার শামসুন্নাহার পারভীন, একাডেমিক সুপারভাইজার মৌসুমী পাল চৌধুরী, লেখক-গবেষক আহমদ সিরাজ। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন আব্দুন নূর-নুরজাহান চৌধুরী উচ্চ বিদ্যালয়ের পরিচালনা পর্ষদের সদস্য কমরেড সাইফুর রহমান, রাধাগোবিন্দপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে নিখিল চন্দ্র দেবনাথ, নর্থ ইস্ট মেডিকেল কলেজের লেকচারার ডঃ কামরুল ইসলাম ইসলাম শিপু। এছাড়াও উদ্ভোধন অনুষ্টানে উপস্থিত ছিলেন সামাজিক সাংস্কৃতিক রাজনৈতিক পরিষদের নেতৃবৃন্দ, বিভিন্ন সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষকসহ স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ শিক্ষার্থী ও সম্মানিত অভিভাবকবৃন্দ ,স্থানীয় জনপ্রতিনিধি রিপন ইসলাম ময়নুল ,বাবু গৌরাঙ্গ দেব নাথ, বাবু স্বপন দাশ, মিজান আনসারী, অমল ক্লান্তি দাশ ও হাবিবুল ইমন প্রমুখ।

উলেখ্য, বৃহত্তর বৃন্দাবনপুর এলাকার মানুষের প্রানের দাবি ছিল এই এলাকায় একটি উচ্চ বিদ্যালয় প্রতিষ্টা হোক। এলাকার শিক্ষানুরাগীরা প্রায় ষাট শতক জায়গা দান করেছেন এবং প্রতিষ্টানের নাম ‘আব্দুন নূর-নূরজাহান চৌধুরী উচ্চ বিদ্যালয় রাখার প্রস্তাব এনেছেন। আব্দুন নূর মাস্টার ও তাহার পরিবার এই স্কুলের সকল দাতা সদস্য ও ম্যানেজিং কমিটির কাছে কৃতজ্ঞতা প্রকাশ করেছেন। উপস্থিত অতিথিবৃন্দ অত্র এলাকায় শিক্ষার প্রসারে মুক্তিযুদ্ধের সংগঠক শিক্ষানুরাগী ও দাতা জনাব আব্দুন নূর মাস্টার সাহেবের অনন্য অবদান আগামী দিনে এই প্রতিষ্টানের ছাত্র ছাত্রীদের মাধ্যমে ছড়িয়ে পড়বে এই আশাবাদ ব্যক্ত করেন। এলাকার সকলই একমত যে এই অঞ্চলে শতভাগ ছাত্রছাত্রী যাতে শুধু প্রাথমিক শিক্ষা না, মাধ্যমিক ও গ্রাজুয়েশন পর্যন্ত যেতে পারে সে লক্ষ্যে তারা সবাই কাজ করে যাবেন। কারন একটি শিক্ষিত জনগোষ্টীই তৈরি করতে পারে একটি উন্নত কর্মক্ষম জনগোষ্টী।

একই সাথে আজ “আব্দুন নুর -নূরজাহান চৌধুরী কল্যান ট্রাস্টের, অর্থায়নে রাধাগোবিন্দ পুর প্রাথমিক বিদ্যালয়ে নির্মিত ‘শহীদ মিনার’ এর শুভঃ উদ্ভোধন ও স্কুলের শিক্ষার্থীদের স্কুলড্রেস প্রদান করা হয়। ভাষা আন্দোলন,মুক্তিযুদ্ধসহ আমাদের দেশের সংগ্রামী ইতিহাসকে আমাদের এলাকার ছোট ছোট ছাত্রছাত্রীরা যাতে আরো কাছ থেকে অনুভব করতে পারে সেজন্য এই শহীদ মিনার গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

সকলের সমন্বিত প্রচেষ্টা একে অন্যের প্রতি সম্মান ভাতৃত্ববোধ পারস্পরিক আস্থা বিশ্বাস সাম্প্রদায়িক সম্প্রীতি অক্ষুন্য রেখে সমাজে বসবাস করার আনন্দই ভিন্ন।প্রতিষ্টানের সাথে সংলিস্ট ও সকল দাতা সদস্যের প্রতি আবারো কৃতজ্ঞতা। ব্যাক্তি স্বার্থের ঊর্ধে উঠে যারা দান করেন তাঁরা সত্যিই মহান।

নিউজ সম্পর্কে আপনার বস্তুনিস্ঠ মতামত প্রদান করুন

টি মতামত