বৃহস্পতিবার, ২০ জুন ২০১৯ খ্রীষ্টাব্দ | ৬ আষাঢ় ১৪২৬ বঙ্গাব্দ

গাছের উচ্চতা ২৭ তলা!



ডিএমবি ডেস্কঃ

যুক্তরাজ্য ও মালয়েশিয়ার বিজ্ঞানীরা এমন এক গাছ খুঁজে পেয়েছেন, যা বিশ্বের সবচেয়ে উঁচু গাছ বলে দাবি করছেন তারা। গাছটির উচ্চতা ৩২৮ ফুটের বেশি। এ গাছের উচ্চতা ২৭ তলা দালানের সমান।

গত বছর নটিংহাম বিশ্ববিদ্যালয়ের একটি দল বোর্নিও দ্বীপের বৃষ্টি অরণ্যে হলদে মেরানটি বলে পরিচিত গাছটি খুঁজে বের করেন। অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের গবেষকেরা গাছটি ভালোভাবে শনাক্ত করতে থ্রিডি স্ক্যান ও ড্রোনের সহায়তা নিয়েছেন।

গতকাল শনিবার বিবিসি অনলাইনের খবরে জানানো হয়, মালয়েশিয়ার সাবাহ এলাকার সংরক্ষিত ডানাম ভ্যালিতে গাছটি খুঁজে পাওয়া যায়। গাছটির নাম দেওয়া হয়েছে মিনারা। ওই এলাকার বাসিন্দা আন্ডিং জামি, নিয়মিত গাছে চড়েন তিনি। বিশেষ ফিতা দিয়ে জামি গাছটি মেপেছেন। বলেন, গাছটি কিছুটা ভয়ংকর। তবে মগডাল থেকে বাইরের দৃশ্য দেখার অভিজ্ঞতা খুব চমৎকার। জানি না ব্যাপারটা কীভাবে বর্ণনা করব।

নটিংহাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ডোরিন বোয়েড বলেন, বোঝা যাচ্ছে, এ ধরনের গাছের অস্তিত্ব রয়েছে। এসব গাছ অনেক উঁচু হয়। এমন আরো উঁচু গাছ নিশ্চয়ই রয়েছে। তবে আমরা সেগুলো খুঁজে বের করতে পারিনি। আমাদের এই গাছগুলো সংরক্ষণ করা প্রয়োজন।

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের শিক্ষক আলেক্সান্ডার শেঙ্কিন বলেন, নটিংহাম বিশ্ববিদ্যালয়ের এই আবিষ্কার শোনার পর তারা মিনারা গাছটির এলাকায় যান। শেঙ্কিন বলেন, তিনি উঁচু গাছ সম্পর্কে অনেক শুনেছেন। কিন্তু এ রকম উঁচু গাছ আর দেখেননি।

নিউজ সম্পর্কে আপনার বস্তুনিস্ঠ মতামত প্রদান করুন

টি মতামত