শনিবার, ২৪ অগাস্ট ২০১৯ খ্রীষ্টাব্দ | ৯ ভাদ্র ১৪২৬ বঙ্গাব্দ

মৌলভীবাজারে জমে উঠেছে কোরবানির পশুর হাট



নিজস্ব প্রতিবেদক ::

আর কদিন পরেই পবিত্র ঈদুল আযহা। দেশের সবত্র বিরাজ করছে ঈদের আমেজ। তেমনি কোরবানীর পশুর হাটগুলোতেও ভিড় জমছে। একই চিত্র মৌলভীবাজারে। ঈদের দুই দিন আগে থেকেই পশুর হাট ভরে উঠছে। হাওর অধূষিত এই জেলায় চাহিদার তুলনায় এবার কোরবানীর পশুর বিশাল ঘাটতি রয়েছে।

কিন্তু প্রতি বছর সপ্তাহদিন আগে থেকেই জমে উঠত মৌলভীবাজার পৌরসভার এম. সাইফুর রহমান স্টেডিয়ামে কুরবানির পশুর হাট। কিন্তু এবছর একটু দেরিতে জমেছে।

জানা যায়, এবছর মৌলভীবাজার পৌরসভা কুরবানির পশুর হাট ২৫ লক্ষ ৫০হাজার টাকায় ইজারা দেয়। বুধবার হাটের উদ্বোধন হয়। তবে ইজারাদারের অভিযোগ, শহরের পাশে চাঁদনীঘাট এলাকায় কুরবানির পশুর হাট থাকার কারণে এখানে জমে উঠেনি পশুর হাট। হাটে পশুও কম রয়েছে। যার জন্য হাট ইজারা নিয়ে লোকসান দিতে হবে বলে জানান ইজারাদার।

সরেজমিনে এম সাইফুর রহমান স্টেডিয়ামের পশুর হাটে গিয়ে দেখা যায় হাটে কুরবানির পশু উঠেছে। ক্রেতারা এসে দাম-দর করে পছন্দের পশু কিনছেন। এই হাটে সবচেয়ে দামী পশুর দাম ১০ লক্ষ টাকা। গরুটি শাহবন্দর থেকে নিয়ে এসেছন শাহেল আহমদ তিনি জানান, “অনেক যত্ন করে পশুটিকে পালন করেছেন। এবার যদি আশার দামে বেচতে না পারেন তাইতে পরের বার বেচবেন”।

তবে জেলার প্রধান হাটসহ অন্যান্য হাট গুলোরও জমে উঠেনি বলে খবর পাওয়া গেছে। এর কারণ হিসেবে মানুষের অর্থনৈতিক অবস্থার অবনিতির কারণ হিসেবে জানিয়েছেন সংশ্লীষ্টরা। আর এবার বিভিন্ন দুযোর্গ থাকায় প্রবাসীরাও দেশ থেকে মুখ ফিরিয়ে নিয়েছেন। গত বছরের তুলনায় এবার ঈদে প্রবাসীদেরও আনাগুনা তুলনামূলক খুবই কম।

নিউজ সম্পর্কে আপনার বস্তুনিস্ঠ মতামত প্রদান করুন

টি মতামত