বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০১৯ খ্রীষ্টাব্দ | ৪ আশ্বিন ১৪২৬ বঙ্গাব্দ

উদ্যোক্ত সৃষ্টি ও দক্ষতা উন্নয়ন প্রকল্পের প্রশিক্ষণ শুরু



কে এইচ শাওন:: 

মৌলভীবাজার বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের উদ্যোক্ত সৃষ্টি ও দক্ষতা উন্নয়ন প্রকল্পের প্রশিক্ষণ শুরু হয়েছে। মঙ্গলবার (৩ সেপ্টেম্বর) সকালে জেলা প্রশাসক নাজিয়া শিরিন এ প্রশিক্ষণ এর শুভ উদ্বোধন করেন। উদ্বোধনী অনুষ্ঠানে প্রথম ব্যাচের ২৫ জন শিক্ষার্থী উপস্থিত ছিলেন।

এক মাস মেয়াদের প্রশিক্ষণে ব্যবসা শুরু প্রক্রিয়া, শুল্ক ও ভ্যাট, আমদানি, রপ্তানি, ব্যবস্থাপনা দক্ষতা, ঋণ ও বীমা, বিনিয়োগ পরিকল্পনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়।

উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য দেন- ইএসডিপির সভাপতি ও জেলা প্রশিক্ষক নাজিয়া শিরিন, মৌলভীবাজার চেম্বার অব কমার্সের পরিচালক মোঃ আবু সুফিয়ান, যুব উন্নয়নের উপ-পরিচালক মোঃ মিজানুর রহমান, ব্যবসায়ী মোঃ আখতারুজামান, ব্যবসায়ী প্রাণ গোফাল রায়। এছাড়া ১ম ব্যাচ এর উদ্যোক্তা প্রশিক্ষণার্থী মধ্যে থেকে বক্তব্য রাখেন পামইবা সিং।

এছাড়াও জেলা প্রশাসক বলেন, “প্রধানমন্ত্রী শেখ হাসিনা উন্নত রাষ্ট্র গঠনের লক্ষ্যে কাজ করছেন। সমৃদ্ধ দেশ গঠনের লক্ষ্যে সুষ্ঠু পরিকল্পনা গ্রহণ ও বাস্তবায়ন করছেন। দেশকে উন্নত করতে উদ্যোক্তা সৃষ্টির বিকল্প নাই। প্রশিক্ষণের মাধ্যমে উদ্যোক্তা সৃষ্টি হবে তেমনি তারা ব্যবসায়িক জ্ঞান অর্জন করে নিজেদের দক্ষ হিসেবে গড়ে তুলবে। যারা নিজেদের কর্মসংস্থানের পাশাপাশি আরও বেকারদের কর্মসংস্থানের ব্যবস্থা করবে”।

প্রশিক্ষক বেলাল হুসেন সরকার জানান, “প্রধানমন্ত্রীর কার্যালয়ের অধীন বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ কর্তৃক গৃহীত উদ্যোক্তা সৃষ্টি ও দক্ষতা উন্নয়ন প্রকল্প প্রশিক্ষণ কর্মসূচি বাস্তবায়ন করছে। জেলায় আগামী ১৫ মাসে ৩৭৫ জন উদ্যোক্তাকে প্রশিক্ষণ দেওয়া হবে। চলতি মাসে ২৫ জন প্রশিক্ষণার্থী উদ্বোধন প্রশিক্ষণ নেবেন”।

নিউজ সম্পর্কে আপনার বস্তুনিস্ঠ মতামত প্রদান করুন

টি মতামত