সোমবার, ১৪ অক্টোবর ২০১৯ খ্রীষ্টাব্দ | ২৯ আশ্বিন ১৪২৬ বঙ্গাব্দ

জেলা বিএনপির নারী নেতৃত্ব নিয়ে ডেমোক্রেসি ইন্টারন্যাশনালের গোলটেবিল বৈঠক



নিজস্ব প্রতিবেদক::
‘নারীর জয়ে সবার জয়’ নামে নতুন একটি ওয়েবসাইটের উদ্বোধন করেছে ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল (ডিআই)। ওয়েবসাইটটি বাংলাদেশে রাজনীতিতে নারী নেত্রী বাড়ানোর জন্য ডিআই-এর নারীর জয়ের সবার জয়ে প্রচারণা কার্যক্রমের অধীনে বাস্তবায়িত হচ্ছে। তৃণমূল পর্যায়ের নারী নেত্রীদের তথ্য নিয়ে তৈরি এই ওয়েবসাইটটি।
দেশজুড়ে ছড়িয়ে থাকা অভিজ্ঞ নারী নেত্রীদের সঙ্গে সরাসরি সম্পৃক্ত হতে একটি নেটওয়ার্কিং টুল হিসেবে ব্যবহার করার প্ল্যাটফর্ম হবে এই সাইটটি। তারই ধারাবাহিকতায় ডেমোক্রেসি ইন্টারন্যাশনালের উদ্যোগে রাজনীতিতে নারী নেতৃত্ব বৃদ্ধির লক্ষ্যে রোববার সকালে থেকে দুপুর আড়াইটা পর্যন্ত স্থানীয় রেষ্টুরেন্টে এ গোল টেবিল বৈঠক অনুষ্ঠিত হয়।
জাতীয়তাবাদী দলের মাষ্টার ট্রেইনার মিছবাহুর রহমান ও শাহ আলমের যৌথ পরিচালনায় উদ্বোধক ছিলেন মৌলভীবাজার জেলা বিএনপির সাধারণ সম্পাদক ও সাবেক উপজেলা চেয়ারম্যান ভিপি মিজানুর রহমান মিজান।
সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন মৌলভীবাজার জেলা বিএনপির সিনিয়র সহ সভাপতি ও সাবেক পৌর চেয়ারম্যান ফয়জুল করিম ময়ূন। বৈঠকে রাজনীতিতে নারী, জাতীয় নারী উন্নয়ন নীতিমালা-২০১১, গণপ্রতিনিধিত্ব আদেশ-২০০৯, টেকসই উন্নয়ন লক্ষমাত্রা, নারীর অধিকার নিয়ে দেশের সংবিধানে কি বলা হয়েছে, নারীর রাজনৈতিক ক্ষমতায়ন কেন গুরুত্ব পূর্ণ, নারীর রাজনৈতিক ক্ষমতায়ন থেকে জনগণ কিভাবে উপকৃত হবে ও নারীর রাজনৈতিক ক্ষমতায়ন থেকে দল কিভাবে উপকৃত হবে এই বিষয়গুলো নিয়ে বিশদ আলোচনা করা হয়।
বৈঠকে অংশ নেন- জেলা বিএনপির সহ-সভাপতি আব্দুল মুকিত, মোয়াজ্জেম হোসেন মাতুক, জেলা বিএনপির যুগ্ম-সম্পাদক হেলু মিয়া, সিনিয়র সদস্য ও সাবেক চেয়ারম্যান মোশাররফ হোসেন বাদশা, সহ-সাধারন সম্পাদক ও সাবেক চেয়ারম্যান শামীম আহমদ, সহ-সাধারণ সম্পাদক মুহিতুর রহমান হেলাল, দপ্তর সম্পাদক ফখরুল ইসলাম, প্রচার সম্পাদক মো. ইদ্রিছ আলী, সহ-সাংগঠনিক সম্পাদক মাহমুদুর রহমান, রাজনগর উপজেলা বিএনপির সভাপতি জিতু মিয়া, সাধারন সম্পাদক হাকিম বক্স সুন্দর, শ্রীমঙ্গল উপজেলা বিএনপির সভাপতি নুরুল আলম সিদ্দিকী, কুলাউড়া উপজেলা বিএনপির সভাপতি ও কাউন্সিলর জয়নাল আবেদিন বাচ্চু, সাধারন সম্পাদক বদরুজ্জামান সজল, জুড়ি উপজেলা বিএনপির সভাপতি আইনুল হক মিনু, সাধারণ সম্পাদক হাবিবুর রহমান, কমলগঞ্জ উপজেলা বিএনপির সভাপতি দুরুদ আহমদ মাষ্টার, সাবেক সাধারণ সম্পাদক শফি আহমদ, ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল এর সিলেট বিভাগীয় সহকারী কো-অর্ডিনেটর রহিমা বেগম, ডেমোক্রেসি ইন্টারন্যাশনালের রাজনৈতিক ফেলো এডভোকেট সৈয়দ নেপুর আলী, জেলা ছাত্রদল নেতা রিপন মিয়া, জনি চৌধুরী, শ্রীমঙ্গল উপজেলা বিএনপির সিনিয়র সহ সভাপতি ও সাবেক ভাইস চেয়ারম্যান হেলেনা বেগম চৌধুরী, রাজনগর উপজেলার সাবেক ভাইস চেয়ারম্যান ডলি বেগম, বড়লেখা উপজেলা মহিলা দলের আমেনা বেগম ডলি, জেলা স্বেচ্ছাসেবক দলের মহিলা বিষয়ক সম্পাদক শ্যামলী সূত্রধর, মহিলা দলের নেত্রী হুসনা বেগম, মালা চৌধুরী রেখা প্রমুখ।
গণপ্রতিনিধিত্ব আদেশ ২০০৯ (সংশোধিত) অনুযায়ী ২০২০ সালের মধ্যে মূল দলের কমিটিগুলোতে ৩৩% অন্তভূক্তি বাধ্যতামূলক করা হয়েছে। কিন্তু বর্তমানে দেশের ইউনিয়ন থেকে জাতীয় পর্যায়ে, দলের নেতৃস্থানীয় পদগুলোতে মাত্র ১-২% নারী আছেন। বৈঠকে মৌলভীবাজার জেলা বিএনপিসহ সর্বস্তরের কমিটিতে ৩৩% নারী প্রদান নিয়ে আলেচনা হয়। নারীর অগ্রযাত্রায় ও নেতৃত্ব বিকাশে বিএনপি নেতৃবৃন্দরাও আগ্রহ প্রকাশ করেন।

নিউজ সম্পর্কে আপনার বস্তুনিস্ঠ মতামত প্রদান করুন

টি মতামত