রবিবার, ১৭ নভেম্বর ২০১৯ খ্রীষ্টাব্দ | ৩ অগ্রহায়ণ ১৪২৬ বঙ্গাব্দ

শিক্ষা মেলায় ক্ষুদেদের উদ্ভাবন!



বিশেষ প্রতিবেদক::

কারো স্টলে সাইন্স প্রজেক্ট। কারো স্টলে অন্য কোন প্রজেক্ট। সবাই ক্ষুদে, নিজেরাই তৈরী করেছে এমন সব চমকপ্রদ প্রজেক্ট। অতিথিরা এই প্রজেক্টগুলো দেখে মুগ্ধ। ছোট্র এই শিক্ষার্থীদের এমন মেধার তারিফ করলেন তারা।

শুক্রবার সকাল থেকে মৌলভীবাজারের এডুকেয়ার ইন্টারন্যাশনাল স্কুলে শুরু হয়েছে শিক্ষা মেলা। মেলায় প্রতিষ্ঠানটির বিভিন্ন ক্লাসের ক্ষুদে ছাত্র-ছাত্রীরা তৈরী করে নিয়ে এসেছেন হরেক রকমের প্রজেক্ট। প্রদর্শনীতে পরিদর্শন করেন জেলা শিশু বিষয়ক কর্মকর্তা জসীম উদ্দিন মাসুদসহ অন্যান্যরা।

একটি সাইন্স প্রজেক্টে দেখা গেল এক ছাত্র মটর, ব্যাটারী আর কসিটের দিয়ে বায়ু শক্তিকে কাজে লাগিয়ে নৌকা বানিয়েছে। সে জানালো এই প্রজেক্টের মাধ্যমে বায়ু শক্তিকে কাজে লাগিয়ে যন্ত্রাংশ পরিচালনা ও বায়ু শক্তি কী কী কাজে লাগে তা জানা যাবে।

আরেক ছাত্রী ওয়ানটাইম গ্লাস, লাইট, চৌম্বক, লবন ও পানির মিশ্রন করে বিদুৎ সংযোগ ছাড়াই আলো তৈরী করেছে। সে জানালো তার প্রজেক্টের উদ্যোশ্যই হলো দৈনন্দিন জীবণকে আরোও সহজতর করা। বিদুৎ চলে গেলেও আমরা আলো সৃষ্টি করতে পারবো।

সৌর বিদুৎ ব্যবহার করে জমি সেচ পদ্ধতিরও একটি প্রজেক্ট দেখা গেল। সেখানে সুলার প্যানেলে সাহায্যে পানি পাম্প করে জমিতে দেয়া হচ্ছে। যা পরিবেশ বান্ধব।

ছোট শিশুদের তৈরী এসব প্রজেক্টগুলো যেন এক-একটি উদ্ভাবন। এমনটাই বললেন দর্শনার্থীরা। এডুকেয়ার ইন্টারন্যাশনাল স্কুল দুইদিন ব্যাপী এই শিক্ষা মেলার আয়োজন করে। এতে আবৃত্তি, কুইজসহ বিভিন্ন প্রতিযোগীতায় অংশ নিচ্ছে মৌলভীবাজারের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিশুরা। রোববার এই প্রতিযোগীতার সমাপনী হয়ে পুরস্কার বিতরণ করা হবে।

নিউজ সম্পর্কে আপনার বস্তুনিস্ঠ মতামত প্রদান করুন

টি মতামত