শনিবার, ৪ এপ্রিল ২০২০ খ্রীষ্টাব্দ | ২১ চৈত্র ১৪২৬ বঙ্গাব্দ
Sex Cams

সভাপতি শেখ হাসিনার সঙ্গে কাদেরই আ.লীগের নেতৃত্বে
একনজরে আ.লীগের নতুন কমিটি

একনজরে আ.লীগের নতুন কমিটি



ডিএমবি ডেস্ক::  

টানা নবমবারের মতো ক্ষমতাসীন আওয়ামী লীগের সভাপতি নির্বাচিত হলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আর দ্বিতীয়বারের মতো সাধারণ সম্পাদক হয়েছেন ওবায়দুল কাদের।

শনিবার দুপুরে ২১তম জাতীয় সম্মেলনে শেখ হাসিনার নাম প্রস্তাব করেন অ্যাডভোকেট আবদুল মতিন খসরু। সমর্থন করেন পীযুষ ভট্টাচার্য। দুজনেই আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য। পরে তা কণ্ঠভোটে পাস হয়ে যায়। এছাড়া সাধারণ সম্পাদক হিসেবে ওবায়দুল কাদেরর নাম প্রস্তাব করেন জাহাঙ্গীর কবির নানক। সমর্থন করেন আবদুর রহমান। কণ্ঠভোটে পাস হয়।

এর আগে আওয়ামী লীগের কমিটি বিলুপ্ত ঘোষণা করেন দলের সভাপতি শেখ হাসিনা। দুপুর ১২টা ৫৫ মিনিটে এ ঘোষণা দেন তিনি।

আওয়ামী লীগের জাতীয় সম্মেলনের দ্বিতীয় দিন শনিবার সকাল সাড়ে ১০টা রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনে কাউন্সিল অধিবেশন শুরু হয়। দলের সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে সারাদেশ থেকে দলের সাড়ে সাত হাজার কাউন্সিলরের উপস্থিতিতে শুরু হয় এ অধিবেশন।

সূচনা বক্তব্যে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা মানুষের আস্থা বিশ্বাস যাতে অর্জন করা যায় সে লক্ষ্যে দলের নেতাকর্মীদের কাজ করার নির্দেশ দেন।

শেখ হাসিনা বাঙালি মুক্তির প্রতিটি আন্দোলন-সংগ্রামে আওয়ামী লীগের ভূমিকার কথা তুলে ধরে বলেন, এ দলের নেতৃত্বে বাংলাদেশ অনেক উন্নতি করেছে, এগিয়ে নিতে হবে অনেক দূর। তাই সংগঠনকে শক্তিশালী করার নির্দেশ দেন তিনি। তিনি বলেন, জাতির পিতার স্বপ্ন পূরণই তার রাজনীতি। দলকে শক্তিশালী করে গড়ে তোলার পাশাপাশি মানুষের আস্থা ও বিশ্বাস অর্জনে কাজ করতে হবে।

আওয়ামী লীগের নতুন কমিটিতে অন্যান্য কারা কোন পদ পেলেন তা তুলে ধরা হলো :

সভাপতিমণ্ডলী : আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীতে ৩ নতুন মুখ স্থান পেয়েছে। এছাড়া আগের ১৪ জনের সবাই স্বপদে বহাল আছেন। নতুন ৩ জন হলেন, সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক জাহাঙ্গীর কবির নানক, আবদুর রহমান এবং সাবেক নৌপরিবহন মন্ত্রী শাজাহান খান।

সভাপতিমণ্ডলীতে বহাল থাকা আগের সদস্যরা হলেন, সাজেদা চৌধুরী, মতিয়া চৌধুরী, শেখ ফজলুল করিম সেলিম, মোহাম্মদ নাসিম, কাজী জাফরউল্লাহ, সাহারা খাতুন, নুরুল ইসলাম নাহিদ, ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন, পীযুষ ভট্টাচার্য, আবদুর রাজ্জাক, ফারুক খান, রমেশ চন্দ্র সেন, আবদুল মান্নান খান ও আবদুল মতিন খসরু।

যুগ্ম সাধারণ সম্পাদক : যুগ্ম সাধারণ সম্পাদক পদে বহাল আছেন আগের কমিটির মাহাবুব-উল-আলম হানিফ ও ডা. দীপু মণি। নতুন করে এই পদে আনা হয়েছে আগের কমিটির প্রচার ও প্রকাশনা সম্পাদক ড. হাছান মাহমুদ এবং সাবেক সংসদ সদস্য আ ফ ম বাহাউদ্দিন নাছিমকে। আগের কমিটির যুগ্ম সাধারণ সম্পাদকের পদ থেকে দলের সভাপতিমণ্ডলীর পদে নেয়া হয়েছেন জাহাঙ্গীর কবির নানক ও আব্দুর রহমানকে।

সাংগঠনিক সম্পাদক : ৩ বার সাংগঠনিক সম্পাদক থাকার পর এবার ছিটকে গেছেন খালিদ মাহমুদ চৌধুরী ও মিছবাহ উদ্দিন সিরাজ। এই পদে আনা হয়েছে আহম্মদ হোসেন, বিএম মোজাম্মেল হক, আবু সাঈদ আল মাহমুদ স্বপন, এস এম কামাল হোসেন ও মির্জা আজমকে।

অন্যান্য পদ : দলের আন্তর্জাতিক সম্পাদক পদ পেয়েছেন সাম্মী আক্তার, আইন বিষয়ক সম্পাদক আইনজীবী নাজিবুল্লাহ হিরু, কৃষি ও সমবায় বিষয়ক সম্পাদক ফরিদুন্নাহার লাইলী, ত্রাণ ও সমাজকল্যাণ বিষয়ক সম্পাদক সুজিত রায় নদী, দপ্তর সম্পাদক বিল্পব বড়ুয়া, প্রচার সম্পাদক ড. আব্দুস সোবহান গোলাপ, বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক দেলোয়ার হোসেন। বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক ইঞ্জিনিয়ার আব্দুস সবুর, মহিলা বিষয়ক সম্পাদক হয়েছেন মেহের আফরোজ চুমকি, মুক্তিযোদ্ধা বিষয়ক সম্পাদক অ্যাডভোকেট মৃণাল কান্তি দাস, যুব ও ক্রীড়া সম্পাদক হারুন অর রশীদ, শিক্ষা ও মানবসম্পদ বিষয়ক সম্পাদক শামসুন নাহার চাঁপা, সংস্কৃতি বিষয়ক সম্পাদক অসীম কুমার উকিল এবং স্বাস্থ্য ও জনসংখ্যা বিষয়ক সম্পাদক ডা. রোকেয়া সুলতানা।

এছাড়া উপদেষ্টামণ্ডলীর ৫১ সদস্যরা আগের অবস্থানেই থাকবেন। তবে উপদেষ্টা হিসেবে নতুন করে কিছু মুখ আসতে পারে বলে জানিয়েছেন দলীয় সভাপতি শেখ হাসিনা।

নিউজ সম্পর্কে আপনার বস্তুনিস্ঠ মতামত প্রদান করুন

টি মতামত