বুধবার, ৮ এপ্রিল ২০২০ খ্রীষ্টাব্দ | ২৫ চৈত্র ১৪২৬ বঙ্গাব্দ

মনু নদী রক্ষায় মেগা পরিকল্পনা



ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদক:: 

‘মনু’ বাংলাদেশ-ভারতের একটি আন্তঃসীমান্ত নদী। নদীটি বাংলাদেশের উত্তর-পূর্বাঞ্চলের মৌলভীবাজার ও সিলেট জেলার একটি নদী। কিন্তু দখলে-দূষণে নদীটির আজ বেহাল দশা। এই বেহাল দশা থেকে মনুকে বাঁচানোর লক্ষ্যে গ্রহণ করা হয়েছে মেঘা পরিকল্পনা- এমনটাই জানালেন বন, পরিবেশ ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রী মো. শাহাব উদ্দিন এমপি।

তিনি গত শনিবার মৌলভীবাজার পৌরসভার উদ্যোগে পৌর জনমিলন কেন্দ্রে ‘মনু নদীর সমস্যা, সম্ভাবনা ও অববাহিকায় টেকসই উন্নয়ন’ বিষয়ক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতাকালে বলেন, মনু নদীর উন্নয়নে মেগা পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। ইতিমধ্যে একনেকের অনুমোদনের জন্য ১ হাজার ২ কোটি টাকার প্রকল্প জমা দেয়া হয়েছে। আশা করছি খুব শীঘ্রই প্রকল্প পাশ হবে। তবে, এর আগে নদী দখলমুক্ত করতে হবে। ভরাট ও দখলের কারণে নদী নাব্যতা হারিয়েছে।

মন্ত্রী এ সময় আরও জানান, মনু আমাদের জীবনের একটি অংশ। এটাকে বাঁচানোর দায়িত্ব আমাদের। নদী ভরাট হয়ে জমির উপরে উঠে গেছে। মনু নদীর তীরে গাছ লাগানোর জন্য আমার মন্ত্রণালয় থেকে বরাদ্দ দেয়া হবে। এই নদীর উন্নয়ন নিয়ে ভারতের সাথে আলোচনাও চলছে।

উল্লেখ্য, মনু নদীর দৈর্ঘ্য ৮৮ কিলোমিটার, গড় প্রস্থ ১১১ মিটার এবং নদীটির প্রকৃতি সর্পিলাকার। বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড (পাউবো) কর্তৃক নদীটির প্রদত্ত পরিচিতি নম্বর উত্তর-পূর্বাঞ্চলের নদী নং ৬৬।

নিউজ সম্পর্কে আপনার বস্তুনিস্ঠ মতামত প্রদান করুন

টি মতামত