রবিবার, ২৯ মার্চ ২০২০ খ্রীষ্টাব্দ | ১৫ চৈত্র ১৪২৬ বঙ্গাব্দ

বৃটেনের কার্ডিফ ইন্টারন্যাশনাল ম্যাদার ল্যাংগুয়েজ মনুমেন্টে দুদিনব্যাপী অনুষ্ঠানের মাধ্যমে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস’ পালিত



খায়রুল আলম লিংখন: বিনম্র শ্রদ্ধা, যথাযথ মর্যাদা ও পূর্ণ ভাবগাম্ভীর্য পরিবেশে প্রচন্ড শীতকে উপেক্ষা করে একুশে ফেব্রুয়ারির প্রথম প্রহরে ৫২ এর ভাষা শহীদানদের অমর স্মৃতির প্রতি পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে কার্ডিফ ইন্টারন্যাশনাল ম্যাদার ল্যাংগুয়েজ মনুমেন্টে দুদিনব্যাপী অনুষ্ঠানের মাধ্যমে মহান শহীদ ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস’ পালন করেছে ওয়েলস বাংলাদেশ কমিউনিটি ইন ইউকে।
বৃটেনের কার্ডিফ ইন্টারন্যাশনাল ম্যাদার ল্যাংগুয়েজ মনুমেন্ট ফাউন্ডার্স ট্রাষ্ট তথা শহীদ মিনার কমিটির সেক্রেটারি বিশিষ্ট কমিউনিটি লিডার ও সাংবাদিক মোহাম্মদ মকিস মনসুর এর পরিচালনায় অনুষ্ঠিত পোগ্রমে বৃটেনের বাংলাদেশের হাইকমিশন ও মহামান্য রানীর প্রতিনিধি ছাড়া ও কার্ডিফ সিটির লড মেয়র. বৃটিশ এমপি ওয়েলস এসেম্বলি মিনিষ্টার কাউন্সিলারবৃন্দ ওয়েলস ল্যাগুয়েজ কমিশনার বৃটিশ আরমি, রয়েল এয়ারফোর্স, ফায়ার সাভিস ও পুলিশের প্রতিনিধি সহ ওয়েলস আওয়ামীলীগ নিউপোট আওয়ামীলীগ ওয়েলস যুবলীগ, নিউপোট যুবলীগ শ্রমিকলীগ কৃষকলীগ ছাত্রলীগ তাতীলীগ ও জাস্টিস ফর বাংলাদেশ জেনোসাইড ১৯৭১ ইন ইউকে, বঙ্গবন্ধু সাংস্কৃতিক ফোরাম নিউপোট শাখা.হৃদয়ে বঙ্গবন্ধু মেমোরিয়াল ফাউন্ডেশন ইন ইউকেসহ অন্যান্য রাজনৈতিক সহযোগী সংগঠনবৃন্দ ছাড়াও গ্রেটার সিলেট ডেভেলপমেন্ট এন্ড ওয়েলফেয়ার কাউন্সিল, ওয়েলস বাংলাদেশ চেম্বার অব কমাস, ওয়েলস কুলাউড়া সোসাইটি ইন ইউকে.কার্ডিফ শাহ জালাল বাংলা স্কুল, ওয়েলস বাংলাদেশ ইয়ুথ সোসাইটি ইন ইউকে ওয়েলস বাংলা নিউজ শহীদ মিনার প্রতিষ্ঠাতা ট্রাষ্টি লাইফ মেম্বার ফ্রেন্ডস অব মনুমেন্ট সহ সামাজিক সাংস্কৃতিক সংগঠন ব্যাবসায়ী ও কমিউনিটি সংগঠনের নেতৃবৃন্দ ও বিপুল সংখ্যক মানুষের উপস্থিতিতে ৫২ এর ভাষা শহীদানদের অমর স্মৃতির প্রতি পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে সমবেত কন্ঠে উচ্চারিত হয় অমর একুশের কালজয়ী গান ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি; আমি কি ভূলিতে পারি।


অনুষ্ঠানে এক মিনিট দাড়িয়ে নিরপতা পালন ও জাতীয় সংগীত পরিবেশন করা হয়েছে।

দ্বিতীয় দিনে নবপ্রজন্মের বাঙ্গালীর সন্তান নাদিয়া ইসলাম ও ইউনিভার্সিটির ছাত্রী মাসুদা আলীর যৌথ পরিচালনায় অনুষ্ঠিত উভয় অনুষ্ঠানে বৃটেনের বামিংহাম হাইকমিশনের ফাস্ট সেক্রেটারি মোহাম্মদ রেজাউল করিম. কার্ডিফ সিটির লড মেয়র রাইট অনারেবল ডান ডিয়েথ. ওয়েলস এসেম্বলির ডেপুটি মিনিষ্টা জুলি মরগান.ওয়েলস আওয়ামী লীগের প্রতিষ্ঠাতা কেন্দ্রীয় জাতীয় পরিষদের সদস্য বিশিষ্ট রাজনীতিবিদ মোহাম্মদ ফিরুজ আহমদ, কার্ডিফ কাউন্টি কাউন্সিলের সাবেক ডেপুটি লড মেয়র কাউন্সিলার দিলওয়ার আলী, নিউপোট আওয়ামীলীগ সভাপতি মনুমেন্ট ফাউন্ডার ট্রাষ্টি শেখ মোহাম্মদ তাহির উল্লাহ, কার্ডিফ ইন্টারন্যাশনাল ম্যাদার ল্যাংগুয়েজ মনুমেন্ট ফাউন্ডার্স ট্রাষ্ট কমিটির সেক্রেটারি মোহাম্মদ মকিস মনসুর, কাউন্সিলার মাইক জনস প্রিসাড, ডেপুটি লিউট্যেনাটে রাজ আগুয়াল ওবিই, মনুমেন্ট ফাউন্ডার ট্রাষ্টি আলহাজ্ব আাসাদ মিয়া, মনুমেন্ট ফাউন্ডার ট্রাষ্টি আব্দুস সালাম বুলবুল, লাইফ মেম্বার আফজল খান মিতু. লাইফ মেম্বার আব্দুল হান্নান. লাইফ মেম্বার সেলিম আহমদ, লাইফ মেম্বার শাহ শাফি কাদির, লাইফ মেম্বার আবুল কালাম মুমিন, লাইফ মেম্বার নুরুল আলম চুনু, লাইফ মেম্বার মফিকুল ইসলাম, লাইফ মেম্বার বদর উদ্দিন চৌধুরী বাবর, মেম্বার মুহিবুর রহমান মুহিব, মেম্বার আব্দুর রুউফ তালুকদার, ফখরুল ইসলাম, ফেন্ডস অব মনুমেন্ট আলহাজ্ব লিয়াকত আলী, ফেন্ডস অব মনুমেন্ট আব্দুল মোত্তালিব ফেন্ডস অব মনুমেন্ট ইকবাল আহমদ ফেন্ডস অব মনুমেন্ট মাহমুদ হোসেন সহ বৃটেনের লন্ডন বামিংহাম, কার্ডিফ নিউপোট সোয়ানসী, ব্রিজেন্ড বৃস্টল মোনবাউথ ও পটালবাট থেকে আগত প্রমুখ নেতৃবৃন্দ বক্তব্য রাখেন। সকল শহীদানদের প্রতি গভীর স্রদ্ধা জানিয়ে বক্তারা ভাষার গ্রুরুত্ত ও ইউনেস্কো কতৃক আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের সীকৃতি প্রদান সহ নানা ইতিকথা তুলে ধরেন।

ওয়েলসের মাটিতে ইন্টারন্যাশনাল মাদার ল্যাংগুয়েজ মনুমেন্ট তথা প্রথম শহীদ মিনার প্রতিষ্টায় যারা অক্লান্ত পরিস্রম করেছেন ফাউন্ডার ট্রাষ্ট কমিটি সহ সকল অবদানকারীদেরকে আন্তরিক ধন্যবাদ জানিয়ে বক্তারা অনেক ত্যাগ, তিতিক্ষার মধ্য দিয়ে একটি জাতি তার কাংক্ষিত লক্ষ্যে পৌছতে পারে- বাঙালির স্বাধীনতার ইতিহাস ও অমর একুশ তার উজ্জ্বল দৃষ্টান্ত।’ আমাদের এখানকার বেড়ে উটা নব প্রজন্মের সন্তানদের সামনে ও বৃটিশ এবং ওয়েলস নাগরিকবৃন্দকে আমাদের ভাষা. কৃষ্টি. সংস্কৃতি. ঐতিহ্য.সাফল্য সম্ভাবনা ও মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস এবং বাংলাদেশের অব্যাহত উন্নয়নের ও সম্ভাবনাময় বিনিয়োগের চিত্র তুলে ধরতে হবে বলে বক্তারা অভিমত ব্যাক্ত করেছেন।

পরিশেষে ইন্টারন্যাশনাল মাদার ল্যাংগুয়েজ মনুমেন্ট তথা শহীদ মিনার ফাউন্ডার ট্রাষ্ট কমিটির সেক্রেটারী মোহাম্মদ মকিস মনসুর শহীদ মিনার প্রতিষ্টায় বাংলাদেশ সরকারের মানণীয় প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনা কার্ডিফ কাউন্টি কাউন্সিল সহ মনুমেন্ট প্রতিষ্ঠায় সহযোগিতাকারী সকল প্রতিষ্ঠাতা ট্রাষ্টি, লাইফ মেম্বার, ফ্রেন্ডস অব মনুমেন্ট ও দু’দিনের এই পোগ্রামে উপস্থিত সহযোগীতাকারী সবাইকে আন্তরিক অভিনন্দন ও কৃতজ্ঞতা জানিয়েছেন।

নিউজ সম্পর্কে আপনার বস্তুনিস্ঠ মতামত প্রদান করুন

টি মতামত