রবিবার, ৫ জুলাই ২০২০ খ্রীষ্টাব্দ | ২১ আষাঢ় ১৪২৭ বঙ্গাব্দ

বৃটেনের কার্ডিফ বাংলাদেশ ওয়েলফেয়ার এসোসিয়েশনের উদ্যোগে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস’ পালিত




নাজমুল সুমন: বৃটেনের ওয়েলসের রাজধানী কার্ডিফ বাংলাদেশ ওয়েলফেয়ার সেন্টারে কার্ডিফ বাংলাদেশ ওয়েলফেয়ার এসোসিয়েশনের উদ্যোগে গত ২৮ শে ফেব্রুয়ারী দূপুর ২ ঘটিকায় মহান শহীদ ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস’ পালন উপলক্ষে এক আলেচনা সভার আয়োজন করা হয়।

কাডিফ বাংলাদেশ ওয়েলফেয়ার এসোসিয়েশনের চেয়ারপার্সন কমিউনিটি লিডার আব্দুল হান্নান শহিদুল্লাহর সভাপতিত্বে ও বাংলাদেশ ওয়েলফেয়ার এসোসিয়েশনের সেক্রেটারি মোহাম্মদ আসকর আলীর পরিচালনায় অনুষ্টিত সভায় বক্তব্য রাখেন কাডিফ বাংলাদেশ ওয়েলফেয়ার এসোসিয়েশনের ডিরেক্টর প্রবীণ মুরব্বী আলহাজ্ব মোহাম্মদ রহমত আলী, বাংলাদেশ ওয়েলফেয়ার এসোসিয়েশনের ডিরেক্টর এন্ড ট্রাষ্টি ওয়েলসের প্রথম বাঙালী সাংবাদিক কাডিফ বাংলা স্কুলের সেক্রেটারি কমিউনিটি লিডার মোহাম্মদ মকিস মনসুর. বাংলাদেশ ওয়েলফেয়ার এসোসিয়েশনের ট্রেজারার কমিউনিটি লিডার কেরামত আলী, বিশিষ্ট শিক্ষাবিদ ডক্টর সৈয়দ আব্দুল লতিফ, আঞ্জুমানে আল ইসলাহ ওয়েলস ডিভিশনের সভাপতি হাফিজ মাওলানা ফারুক আহমদ, ডিরেক্টর শফিক মিয়া, ডিরেক্টর নজির উদ্দিন, ডিরেক্টর মুজিবুর রহমান, ডিরেক্টর এন্ড ট্রাষ্টি রকিবুর রহমান. ডিরেক্টর শেখ মোহাম্মদ আনোয়ার. ডিরেক্টর মাহমুদ হোসাইন. ডিরেক্টর মাহমুদ চৌধুরী. কাডিফ বাংলা অনলাইন নিউজের এডিটর কারি মোজাম্মেল আলী, আব্দুল আহাদ মিয়া, আজাদ মিয়া, সেবুল আলী, বদরুল মনসুর. শাজাহান আহমদ.খায়রুল ইসলাম লিমন. আব্দুল ওয়াহিদ, আনফর আলী প্রমুখ নেতৃবৃন্দ।

সভায় সকল শহীদানদের প্রতি শ্রদ্ধা জানিয়ে নিরবতা পালন সহ দোয়া করা হয়েছে।

সভায় ভাষার গ্রুরুত্ত ও ইউনেস্কো কর্তৃক আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের স্বীকৃতি প্রদানসহ নানা ইতিকথা তুলে ধরে বক্তারা অনেক ত্যাগ, তিতিক্ষার মধ্য দিয়ে একটি জাতি তার কাংক্ষিত লক্ষ্যে পৌছতে পারে- বাঙালির স্বাধীনতার ইতিহাস ও অমর একুশ তার উজ্জ্বল দৃষ্টান্ত।’ আমাদের এখানকার বেড়ে উঠা নব প্রজন্মের সন্তানদের সামনে ও বৃটিশ এবং ওয়েলস নাগরিকবৃন্দকে আমাদের ভাষা, কৃষ্টি, সংস্কৃতি, ঐতিহ্য, সাফল্য সম্ভাবনা ও মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস এবং বাংলাদেশের অব্যাহত উন্নয়নের ও সম্ভাবনাময় বিনিয়োগের চিত্র তুলে ধরতে হবে বলে বক্তারা অভিমত ব্যাক্ত করেছেন।

নিউজ সম্পর্কে আপনার বস্তুনিস্ঠ মতামত প্রদান করুন

টি মতামত