মঙ্গলবার, ৩১ মার্চ ২০২০ খ্রীষ্টাব্দ | ১৭ চৈত্র ১৪২৬ বঙ্গাব্দ

সিলেটে কমতে শুরু করেছে পেঁয়াজের দাম, ৪০-৪৫ টাকায় বিক্রি



পেঁয়াজ রফতানিতে ভারত নিষেধাজ্ঞা তুলে নেওয়ার পর থেকেই দেশের বাজারে এই পণ্যটির দাম কমতে শুরু করে। একই অবস্থা সিলেটের বাজারেও। দুই সপ্তাহের ব্যবধানে বাজারে পেঁয়াজের দাম অর্ধেকেরও বেশি কমেছে। শনিবার (১৪ মার্চ) নগরীর বাজারগুলোতে ৪০-৪৫ টাকায় পেঁয়াজ বিক্রি হতে দেখা গেছে। এতে স্বস্তি প্রকাশ করেছেন ক্রেতারা।

জানা যায়, অভ্যন্তরীণ বাজারে পেঁয়াজের সংকট ও দাম বৃদ্ধির কারণে গত বছরের ২৯ সেপ্টেম্বর বাংলাদেশে পেঁয়াজ রফতানি একেবারে বন্ধ করে দেয় ভারত। এরপর থেকেই দেশে পেঁয়াজের দাম হু হু করে বাড়তে থাকে। এক পর্যায়ে বাজারে ২৫০ টাকা কেজিতে পেঁয়াজ বিক্রি হয়। তবে গত ২৬ ফেব্রুয়ারি রফতানি নিষেধাজ্ঞা তুলে নেয়ার ঘোষণা দেয় ভারত। এ ঘোষণার পর থেকেই দেশে কমতে থাকে পেঁয়াজের দাম।

শুক্রবার সিলেট নগরের আম্বরখানা, মদিনা মার্কেট ও রিকাবীবাজার ঘুরে দেখা যায়, বাজারে ৪০ টাকা থেকে ৪৫ টাকা কেজিতে বিক্রি হচ্ছে দেশি পেঁয়াজ। গত মাসেও যা বিক্রি হয়েছে ১১০ টাকা থেকে ১২০ টাকায়। বাজারে পাকিস্তান, তুরস্ক ও মিয়ানমার থেকে আমদানি করা পেঁয়াজ মানভেদে বিক্রি হচ্ছে ৫০ টাকা থেকে ৬০ টাকায়। গত মাসে যা বিক্রি হয়েছে ১০০ টাকা পর্যন্ত।

আম্বরখানা এলাকার ব্যবসায়ী তারিফ মিয়া বলেন, পেঁয়াজের অতিরিক্ত দামে সাধারণ ক্রেতারা এতোদিন কম পেঁয়াজ কিনেছেন। এখন দাম কমায় পেঁয়াজের বিক্রি বেড়েছে। সামনে পেঁয়াজের দাম আরও কমতে পারে বলেও জানান তিনি।

পেঁয়াজ কিনছিলেন শরিফুল ইসলাম তিনি বলেন, অনেকদিন পর এক সঙ্গে ৫ কেজি পেঁয়াজ নিলাম। গত তিন-চার মাস আধা কেজি করে পেঁয়াজ কিনেছি।

নিউজ সম্পর্কে আপনার বস্তুনিস্ঠ মতামত প্রদান করুন

টি মতামত