মঙ্গলবার, ৩১ মার্চ ২০২০ খ্রীষ্টাব্দ | ১৭ চৈত্র ১৪২৬ বঙ্গাব্দ

করোনাভাইরাস: চার পরীক্ষার নিয়োগ কার্যক্রম স্থগিত




নভেল করোনাভাইরাস (কোভিড-১৯) প্রতিরোধে সারা দেশে সব ধরনের শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করেছে সরকার। এজন্য পূর্ব নির্ধারিত চারটি নিয়োগ পরীক্ষার কার্যক্রম স্থগিত করা হয়েছে। সংশ্লিষ্ট সরকারি অফিস সূত্রে জানা গেছে এ তথ্য।

এগুলো হচ্ছে বাংলাদেশ জুডিশিয়াল সার্ভিসের (বিজেএস) মৌখিক পরীক্ষা, এটর্নি জেনারেল অফিসের নিয়োগ, জনতা ব্যাংকের অফিসার ক্যাশের এমসিকিউ ও পিএসসির সব পরীক্ষা স্থাগিত করা হয়।

জানা গেছে, সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের বিশেষ কর্মকর্তা ব্যারিস্টার মোহাম্মদ সাইফুর রহমান জানান, ত্রয়োদশ (১৩তম) বাংলাদেশ জুডিশিয়াল সার্ভিসের (বিজেএস) লিখিত পরীক্ষায় উত্তীর্ণদের মৌখিক পরীক্ষার কার্যক্রম অনিবার্য কারণে স্থগিত করা হয়েছে।

সুপ্রিম কোর্ট প্রশাসনের পক্ষ থেকে মৌখিক পরীক্ষা পেছানোর সিদ্ধান্ত গৃহীত হয়। ওই সিদ্ধান্তের পর বাংলাদেশ জুডিশিয়াল সার্ভিস কমিশনের পরীক্ষা নিয়ন্ত্রক শরীফ এএম রেজা জাকের স্বাক্ষরিত একটি বিজ্ঞপ্তি জারি করা হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, আগামী ১৯ মার্চ অনুষ্ঠেয় ত্রয়োদশ বাংলাদেশ জুডিশিয়াল সার্ভিস (১৩তম বিজেএস) পরীক্ষা-২০১৯ এর মৌখিক পরীক্ষা অনিবার্য কারণে স্থগিত করা হলো। এ পরীক্ষার সংশোধিত সময়সূচি পরবর্তীতে বিজ্ঞপ্তি আকারে প্রকাশ করা হবে। এর আগে গত ১১ মার্চ ১৩তম বিজিএস পরীক্ষার লিখিত পরীক্ষায় উত্তীর্ণদের ফলাফল ঘোষণা করা হয়। লিখিত পরীক্ষায় ৪২০ জন উত্তীর্ণ হন। উত্তীর্ণ প্রার্থীদের মৌখিক পরীক্ষার জন্য আগামী ১৯ মার্চ থেকে ১৮ এপ্রিল পর্যন্ত দিন ধার্য ছিল।

এছাড়া বাংলাদেশ পাবলিক সার্ভিস কমিশনের (পিএসসি) সব পরীক্ষা স্থগিত করা হয়েছে। গতকাল পিএসসির জনসংযোগ কর্মকর্তা ইশরাত শারমীন স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। বিজ্ঞপ্তিতে বলা হয়, পিএসসির আগামী ১৮-৩১ মার্চ পর্যন্ত নির্ধারিত সব পরীক্ষা অনিবার্য কারণে স্থগিত করা হয়েছে। তবে ইতোমধ্যে গৃহীত পরীক্ষার ফল প্রকাশ অব্যাহত থাকবে। স্থগিত সব পরীক্ষার তারিখ ও বিস্তারিত পরে কমিশনের ওয়েবসাইটে এবং জাতীয় পত্রিকার মাধ্যমে জানানো হবে।

জানা গেছে, চলতি সপ্তাহ থেকে নন-ক্যাডারের বিভিন্ন পদে লিখিত ও মৌখিক পরীক্ষা হওয়ার কথা ছিল। বর্তমানে সারা দেশে করোনাভাইরাস সংক্রমণ হওয়ার আশঙ্কা তৈরি হওয়ায় এসব পরীক্ষা স্থগিত করা হয়েছে। কবে এসব পরীক্ষা আয়োজন করা হবে সে বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয়নি। পরে সভা করে স্থগিত পরীক্ষার সময় নির্ধারণ করা হবে।

গতকাল একই সময়ে অ্যাটর্নি জেনারেল কার্যালয়ের তিনটি পদে নিয়োগ কার্যক্রম স্থগিত করেছে অ্যাটর্নি জেনারেল অফিস। অ্যাটর্নি জেনারেল অফিসের প্রশাসনিক কর্মকর্তা মো. নাসির উদ্দিন স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধে সরকারি সিদ্ধান্তের পরিপ্রেক্ষিতে আগামী ২০ ও ২৭ মার্চ অনুষ্ঠিতব্য অ্যাটর্নি জেনারেল কার্যালয়ে অফিস সহায়ক (এক হাজার ৫৮৯ জন), সাঁটলিপিকার কাম কম্পিউটার অপারেটর (এক হাজার ৪০৬ জন) এবং অফিস সহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক (৮৮৮ জন) পদের লিখিত পরীক্ষা স্থগিত করা হলো।

নিউজ সম্পর্কে আপনার বস্তুনিস্ঠ মতামত প্রদান করুন

টি মতামত