মঙ্গলবার, ৫ মে ২০২০ খ্রীষ্টাব্দ | ২২ বৈশাখ ১৪২৭ বঙ্গাব্দ
Sex Cams

ব্রিটিশ পার্লামেন্টে অবৈধ ইমিগ্রেন্টদের বৈধতা দেয়ার দাবিতে সরব সিলেটের রোশনারা




পর্তুগাল সরকার সম্প্রতি ওই দেশে বসবাসকারী অবৈধ ইমিগ্রেন্টদের বৈধতা দেয়ার ঘোষণা দিয়েছে। যুক্তরাজ্যেও এ দাবি জোরালো হচ্ছে। এর পক্ষে এবার সরব হলেন বাংলাদেশি বংশোদ্ভূত এমপি রোশনারা আলী।

ব্রিটিশ পার্লামেন্টে রাখা বক্তব্যে তিনি বর্তমান বৈশ্বিক মহামারির প্রেক্ষাপটে নন-ইমিগ্রেন্টদের মধ্যে যাদের বৈধ কাগজপত্র রয়েছে তাদের নাগরিকত্ব দেওয়ার বিষয়টি বিবেচনার আহ্বান জানিয়েছেন লেবার পার্টির এই এমপি।

রোশনারা আলী বলেন, যুক্তরাজ্যেবর্তমানে প্রায় এক মিলিয়ন নন ইমিগ্র্যান্ট বাস করছেন। করোনা মহামারিতে তারা সরকারী স্বাস্থ্যসেবা না পাওয়ায় মারাত্মক ঝুঁকির মধ্যে রয়েছেন। এ পরিস্থিতিতে যাদের বৈধ কাগজপত্র রয়েছে তাদের নাগরিকত্ব প্রদানের বিষয়টি বিবেচনার জন্য দৃষ্টি আকর্ষণ করছি।

প্রসঙ্গত, ১৯৭৫ সালে সিলেট জেলার বিশ্বনাথে জন্ম নেওয়া রুশনারা মাত্র সাত বছর বয়সে পরিবারের সঙ্গে লন্ডনে স্থায়ীভাবে বসবাস শুরু করেন। লন্ডনের টাওয়ার হ্যামলেটে বেড়ে ওঠা রুশনারা মালবারি স্কুল ও টাওয়ার হ্যামলেট কলেজে লেখাপড়া শেষে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের সেন্ট জনস কলেজে দর্শন, রাজনীতি ও অর্থনীতি বিষয়ে পড়াশোনা করেন। এরপর জড়িয়ে পড়েন ব্রিটিশ রাজনীতিতে। ২০১০ সালে লেবার পার্টি থেকে এমপি নির্বাচিত হওয়ার মাধ্যমে ব্রিটিশ পার্লামেন্টে প্রথম বাঙালি হিসেবে অভিষেক হয় রুশনারার। গতবছর চতুর্থবারের মতো তিনি লেবার পার্টিথেকে এমপি নির্বাচিত হন।

নিউজ সম্পর্কে আপনার বস্তুনিস্ঠ মতামত প্রদান করুন

টি মতামত