বুধবার, ৬ মে ২০২০ খ্রীষ্টাব্দ | ২৩ বৈশাখ ১৪২৭ বঙ্গাব্দ
Sex Cams

করোনায় মৃতদের জানাজা-দাফনে এক ঝাঁক আলেম প্রস্তুত




প্রাণঘাতী করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেলে তার জানাজা ও দাফন সঠিক ইসলামী নিয়মে সম্পন্ন করতে এগিয়ে এসেছেন এক ঝাঁক আলেম। প্রাথমিকভাবে রাজধানী ঢাকায় এ কাজটি করার উদ্যোগ নিয়েছেন তারা।

মাওলানা গাজী ইয়াকুবের নেতৃত্বে কয়েকজন আলেম এ কাজে জড়িত রয়েছেন। তাদের মধ্যে রয়েছেন এইচ এম লুৎফর রহমান, হিফজুর রহমান, সালমান বিন সাজিদ, নুরুননাবী নুর, কারী ওসামা বিন নিজাম ও মোহাম্মদ রাফী। এছাড়া রাজধানীর বিভিন্ন এলাকার আরো ৬০/৭০ জন আলেম এ কাজে অংশ নেয়ার আগ্রহ প্রকাশ করেছেন।

এ ব্যাপারে মাওলানা গাজী ইয়াকুব গণমাধ্যমকে বলেন, করোনা আক্রান্ত কোন রোগী মারা গেলে তাদের জানাজা-দাফনের প্রয়োজন হলে আমাদের মোবাইল নাম্বার ০১৯২০৭৮১৭৯২ নম্বরে ফোন করলে আমরা সেখানে পৌছে যাব। তার নামাজে জানাজা ও দাফন কার্যক্রম সম্পন্ন করব। কারো যদি কাফনের কাপড় প্রয়োজন হয় আমরা তারও ব্যবস্থা করবো।

তিনি আরও বলেন, চিকিৎসকদের সঙ্গে কথা বলে জেনেছি করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা যাওয়ার পর তিন-চার ঘণ্টা পর তার শরীরে আর জীবাণু থাকে না। এজন্য আমরা কেউ কল করলে তিন-চার ঘণ্টা পর তার জানাজা-দাফনের ব্যবস্থা করব।

মাওলানা ইয়াকুব বলেন, বিভিন্ন দেশে আমরা করোনাভাইরাসে আক্রান্তদের জানাজা-দাফন নিয়ে সঙ্কটের কথা শুনেছি। এজন্য আমরা চাচ্ছি আমাদের দেশে যেন সে রকম না ঘটে। ইসলামী শরিয়ত মোতাবেক যেন একজন মুসলমানের জানাজা-দাফন হয় সেজন্য আমরা এ উদ্যোগ নিয়েছি।

তিনি বলেন, আমরা ব্যক্তিগতভাবে এ উদ্যোগ নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে দেয়ার পর রাজধানীর বিভিন্ন এলাকা থেকে ৬০/৭০ আলেম আমাকে ফোন করে এ কাজে থাকার আগ্রহ দেখিয়েছেন। তারা বলছেন যেন প্রতিটি থানাভিত্তিক তাদের দাযিত্ব দেয়া হয়। আমরাও বিষয়টি বিবেচনা করছি।

গাজী ইয়াকুব জানান, করোনাভাইরাস আসার পর থেকেই তারা জনগনকে সচেতন করতে কাজ শুরু করেছেন। মসজিদে মসজিদে লিফলেট বিতরণ, হ্যান্ড স্যানিটাইজার ও প্যাকেট খাবার বিতরণ করেছি।

নিউজ সম্পর্কে আপনার বস্তুনিস্ঠ মতামত প্রদান করুন

টি মতামত