বৃহস্পতিবার, ২৩ জুলাই ২০২০ খ্রীষ্টাব্দ | ৮ শ্রাবণ ১৪২৭ বঙ্গাব্দ

প্রধানমন্ত্রীর মেয়ে সায়মা ওয়াজেদ পুতুল সিভিএফ এর থিমেটিক অ্যাম্বাসেডর মনোনীত হওয়ায় ওয়েলস আওয়ামী লীগের অভিনন্দন।



বদরুল মনসুর;জাতির জনক বঙ্গবন্ধুর দৌহিত্রী, বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুযোগ্য কন্যা অটিজম বিষয়ক জাতীয় পরামর্শক কমিটির চেয়ারপারসন সায়মা ওয়াজেদ হোসেন পুতুল ক্লাইমেট ভালনারেবল ফোরামের (সিভিএফ) বিষয়ভিত্তিক শুভেচ্ছা দূত মনোনীত হয়েছেন। ওই ফোরাম সায়মা ওয়াজেদ ছাড়া আরও তিনজনকে শুভেচ্ছা দূত হিসেবে মনোনয়ন দিয়েছে। তারা হচ্ছেন মালদ্বীপের সাবেক প্রেসিডেন্ট মোহাম্মাদ নাশিদ, ফিলিপাইনের ডেপুটি স্পিকার লোরেন লাগার্দা ও ডিআর কঙ্গো’র জলবায়ু পরিবর্তন বিশেষজ্ঞ টুসি মোপানো-মোপানো।
সিভিএফ এর থিমেটিক অ্যাম্বাসেডর হিসেবে তারা বিশ্বব্যাপী জনসাধারণের কাছে প্রচারণা চালাবেন এবং বিভিন্ন সংশ্লিষ্ট মহল ও সংগঠনের মাঝে সমন্বয় ঘটাবেন এবং বিভিন্ন প্লাটফরমে জলবায়ু পরিবর্তনের মারাত্মক ঝুঁকিগুলোর ব্যাপরে ব্যাপক সচেতনতা সৃষ্টি করবেন। বিশেষত তারা দেশগুলোকে প্যারিস চুক্তির লক্ষ্য অনুযায়ী বৈশ্বিক তাপমাত্রা বৃদ্ধি ১.৫ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে রাখার জন্য আহ্বান জানাবেন বলে জানা গেছে।
এখানে উল্লেখ্য যে সায়মা ওয়াজেদ হোসেন পুতুল বর্তমানে বাংলাদেশের অটিজম বিষয়ক জাতীয় কমিটির চেয়ারপারসন হিসেবে দায়িত্ব পালন করছেন। সেই সঙ্গে তাঁর পরিচালিত সূচনা ফাউন্ডেশন বাংলাদেশে মানসিক স্বাস্থ্য উন্নয়ন ও সচেতনতা তৈরিতে কাজ করে যাচ্ছে। তিনি ডব্লিউএইচওর মানসিক স্বাস্থ্য বিষয়ক বিশেষজ্ঞ প্যানেলে থেকেও কাজ করে যাচ্ছেন।
মানসিক স্বাস্থ্য ও অটিজম নিয়ে কাজের স্বীকৃতিস্বরূপ বিশ্ব স্বাস্থ্য সংস্থা এর আগে ২০১৪ সালে সায়মা ওয়াজেদকে ‘এক্সেলেন্স ইন পাবলিক হেলথ অ্যাওয়ার্ড’ প্রদান করে। বাংলাদেশে অটিজম বিষয়ক বিভিন্ন নীতি নির্ধারণে উল্লেখযোগ্য সাফল্য লাভের পর দক্ষিণ-পূর্ব এশিয়ায় বিশ্ব স্বাস্থ্য সংস্থার পক্ষ থেকে অটিজম বিষয়ক ‘শুভেচ্ছা দূত’ হিসেবে সায়মা ওয়াজেদ কাজ করছেন।
এদিকে বাংলাদেশ আওয়ামী লীগের জাতীয় পরিষদের সদস্য ওয়েলস আওয়ামী লীগের প্রতিষ্ঠাতা সভাপতি প্রবাসের মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক মৌলভীবাজার ছাত্রলীগের প্রতিষ্ঠাতাকালীন সভাপতি মোহাম্মদ ফিরুজ আহমদ. যুক্তরাজ্য আওয়ামী লীগের কেন্দ্রীয় সদস্য ওয়েলস আওয়ামী লীগের সিনিয়র সহ সভাপতি সাবেক ছাত্রনেতা মোহাম্মদ মকিস মনসুর. সহ সভাপতি সাইফুল ইসলাম নজরুল সহ সভাপতি এস রহমান মধু. ওয়েলস আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাবেক ছাত্রনেতা আব্দুল মালিক. যুগ্ম সাধারণ সম্পাদক গোলাম মর্তুজা. যুগ্ম সাধারণ সম্পাদক লিয়াকত আলী ও সাংগঠনিক সম্পাদক মল্লিক মোসাদ্দেক আহমেদ সহ অন্যান্য নেতৃবৃন্দ এক অভিনন্দন যুক্ত বিবৃতিতে জাতির জনক বঙ্গবন্ধুর দৌহিত্রী, বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুযোগ্য কন্যা অটিজম বিষয়ক জাতীয় পরামর্শক কমিটির চেয়ারপারসন সায়মা ওয়াজেদ হোসেন পুতুল ক্লাইমেট ভালনারেবল ফোরামের (সিভিএফ) বিষয়ভিত্তিক শুভেচ্ছা দূত মনোনীত হওয়ায় ওয়েলস আওয়ামী লীগের পক্ষ থেকে আন্তরিক অভিনন্দন জানিয়েছেন।।

নিউজ সম্পর্কে আপনার বস্তুনিস্ঠ মতামত প্রদান করুন

টি মতামত