শুক্রবার, ৫ ফেব্রুয়ারী ২০২১ খ্রীষ্টাব্দ | ২৩ মাঘ ১৪২৭ বঙ্গাব্দ
Sex Cams

সকল জল্পনা কল্পনার অবসান ঘটিয়ে যুক্তরাজ্য এবং ইইউ ব্রেক্সিট বাণিজ্য চুক্তিতে সম্মত।



মকিস মনসুর.

অবশেষে যুক্তরাজ্য এবং ইইউ ব্রেক্সিট বাণিজ্য চুক্তিতে সম্মত হয়েছে। দশ নম্বর ডাউনিং স্ট্রিট থেকে বলা হয়েছে, ‘আমরা নিয়ন্ত্রণ ফিরিয়ে নিয়েছি’, বছরের পর বছর ধরে কঠোর আলোচনা শেষ হওয়ার পরে ঐতিহাসিক এই শুল্কমুক্ত পণ্য বাণিজ্য চুক্তি মঞ্জুর হয় ।
ইউরোপীয় ইউনিয়নের সাথে যুক্তরাজ্যের ভবিষ্যতের বাণিজ্য ও সুরক্ষা সম্পর্কের বিষয়ে একটি ঐতিহাসিক চুক্তি ক্রিসমাসের আগের দিন, ব্রেক্সিট ট্রানজিশন সময় শেষ হওয়ার এক সপ্তাহ আগে ডাউনিং স্ট্রিট থেকে একটি বিজয়ের ক্ষণনের প্রতিচ্ছবি ছড়িয়ে পড়ে। ৩১ ডিসেম্বর দেশটি একক বাজার ও শুল্ক ইউনিয়ন ছেড়ে যাওয়ার সাথে সাথে পণ্যগুলিতে শুল্কমুক্ত বাণিজ্য এবং পুলিশ ও বিচার বিভাগীয় সহযোগিতা বন্ধ করার নতুন ব্যবস্থা কার্যকর হবে।.
এই ঘোষণার পরে ডাউনিং স্ট্রিটের বরিস জনসন এবং ইউরোপীয় কমিশনের সভাপতি উরসুলা ভন ডের লেইনের মধ্যে ব্রাসেলসে তার বার্লেমন্ট সদর দফতরে চূড়ান্ত আহ্বান জানানো হয়েছিল – গত ২৪ ঘন্টায় অন্তত এটি পঞ্চম কল। নাগরিক পারমাণবিক সহযোগিতা এবং মাছ ধরা ও বিমান চলাচলের ক্ষেত্রে জ্বালানি আন্তঃসংযোগ থেকে শুরু করে বিভিন্ন বিষয়ে বিধান সম্বলিত বাণিজ্য চুক্তি – ২ হাজার পৃষ্ঠায় চলমান – সুযোগের ক্ষেত্রে নজিরবিহীন।

প্রধানমন্ত্রীর দপ্তর থেকে একজন মুখপাত্র বলেছেন: “চুক্তি হয়েছে।২০১৬ সালের গণভোটের সময় এবং গত বছরের সাধারণ নির্বাচনে ব্রিটিশ জনগণের যে প্রতিশ্রুতি দেওয়া হয়েছিল তাহা আজ পরিসমাপ্তি হয়েছে।

ব্রেক্সিট-পরবর্তী বাণিজ্য চুক্তিতে একমত হয়েছে যুক্তরাজ্য ও ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। বাণিজ্য আলোচনা নিয়ে কয়েক মাসের বিরোধ ও অচলাবস্থার পর দু’পক্ষ চুক্তিতে পৌঁছল। গত ৩১ জানুয়ারি আনুষ্ঠানিকভাবে যুক্তরাজ্য ইইউ থেকে বেরিয়ে যাওয়ার পর শুরু হয় ১১ মাসের ‘ট্রানজিশন পিরিয়ড’। এ সময়ের মধ্যে কার্যকর একটি বাণিজ্য চুক্তিতে পৌঁছাতে দুই পক্ষ ম্যারাথন আলোচনা চালিয়ে গেলেও এতদিন সুখবর মেলেনি।

অবশেষে বৃহস্পতিবার ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভন ডার লিন খুবই ‘ভাল এবং ভারসাম্যপূর্ণ’ একটি চুক্তি হয়েছে বলে জানিয়েছেন। চুক্তি নিয়ে উচ্ছ্বাস প্রকাশ করেছে যুক্তরাজ্য সরকারও।

ভন ডার লিন সাংবাদিকদের বলেছেন, “চুক্তিতে পৌঁছানোর পথ খুবই দীর্ঘ এবং কঠিন ছিল। তবে শেষ পর্যন্ত আমরা একটা ভাল চুক্তিতে পৌঁছাতে পেরেছি। এ চুক্তি সুষ্ঠু এবং ভারসাম্যপূর্ণ।”

ওদিকে, যুক্তরাজ্য সরকার বলেছে, “আমরা আমাদের অর্থ, সীমানা, আইন, বাণিজ্য এবং মাছ ধরার অধিকার ফিরে পেয়েছি।”

নিউজ সম্পর্কে আপনার বস্তুনিস্ঠ মতামত প্রদান করুন

টি মতামত