মঙ্গলবার, ২ ফেব্রুয়ারী ২০২১ খ্রীষ্টাব্দ | ২০ মাঘ ১৪২৭ বঙ্গাব্দ
Sex Cams

যুক্তরাষ্ট্র আব্দুস সামাদ আজাদ স্মৃতি পরিষদ এর উদ্দ্যোগে প্রয়াত জাতীয় নেতা আব্দুস সামাদ আজাদ এর ৯৯তম জন্মবার্ষিকী উপলক্ষে ভ্যার্চুয়াল আলোচনা সভা অনুষ্ঠিত।



…নাজমুল সুমন.
বাংলাদেশের কৃতি সন্তান, ৫২ এর ভাষা সৈনিক, ৭১ এর মহাণ মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক,জাতির জনক বঙ্গবন্ধুর ঘনিষ্ট সহচর স্বাধীন বাংলাদেশের প্রথম পররাষ্ট্রমন্ত্রী ,বাংলাদেশ আওয়ামী লীগের সাবেক প্রেসিডিয়াম মেম্বার জাতীয় নেতা আব্দুস সামাদ আজাদ ৯৯তম জন্মবার্ষিকী উপলক্ষে এক ভ্যার্চুয়াল আলোচনা সভার আয়োজন করা হয়। সিলেট এম সি বিশ্ববিদ্যালয় কলেজ ছাত্রলীগের সাবেক সভাপতি কেন্দ্রীয় ছাত্রলীগের প্রাক্তন জাতীয় পরিষদ সদস্য নিউইয়র্ক স্টেট আওয়ামী লীগের
সাধারণ সম্পাদক শাহীন আজমল এর সঞ্চালনায় অনুষ্ঠিত ভ্যার্চুয়াল আলোচনা সভায় বক্তব্য রাখেন সাবেক কেন্দ্রীয় ছাত্রনেতা, চাকসু নির্বাচনে (১৯৭৯-৮০) জমির-মাহমুদ পরিষদের জিএস পার্থী বর্তমান যুক্তরাষ্ট্র প্রবাসী মাহমুদ আহমদ, মৌলভীবাজার জেলা ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক যুক্তরাষ্ট্র মৌলভীবাজার ডিস্ট্রিক্ট সোসাইটির সাবেক সভাপতি সোহান আহমদ টুটুল, যুক্তরাজ্য ওয়েলস আওয়ামী যুবলীগের সাবেক সভাপতি ও যুক্তরাজ্য ওয়েলস আওয়ামী লীগের সিনিয়র সহ সভাপতি বিশিষ্ট সাংবাদিক মোহাম্মদ মকিস মনসুর. যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ নেতা ডি এম রনেল. মাহবুব আজমল দুখু. নিউইয়র্ক স্টেট আওয়ামী নেতা সাগর মোহাম্মদ সানু ও নুরুল হক লাল ।
আলোচনায় অংশগ্রহণকারী সকল বক্তারা আব্দুস সামাদ আজাদ মহোদয়ের প্রতি বিনম্র শ্রদ্ধাঞ্জলি সহ মহাণ আল্লাহু রাব্বুল আলামিন যেনো উনাকে জান্নাতবাসী করেন সবার প্রতি এই দোয়া কামনা করে বলেন ১৯৫২ সালে মহান ভাষা আন্দোলনে তাঁর ভূমিকা অবিস্মরণীয়। ১৯৭১ সালে বাঙালি জাতির মুক্তির সংগ্রামেও তাঁর অবদান নক্ষত্রের মতো উজ্জ্বল। এছাড়াও প্রতিটি গণতান্ত্রিক ও প্রগতিশীল আন্দোলনে সামনে থেকে নেতৃত্ব দিয়ে গেছেন বর্ষীয়ান এই রাজনীতিবিদ।
বক্তারা আরও বলেন ব্রিটিশ আমল থেকেই রাজনীতির হাতেখড়ি এবং ছয় দশকেরও বেশি সময় ধরে রাজনীতির ময়দানে সক্রিয় থাকা জননেতা আব্দুস সামাদ আজাদ
উপমহাদেশের রাজনীতির এক মহীরুহে পরিণত হন। আব্দুস সামাদ আজাদ নামটি উচ্চারণের সঙ্গে সঙ্গেই চোখের সামনে ভেসে উঠে এক অনন্ত জীবনের অধিকারী জননেতার প্রতিকৃতি।আব্দুস সামাদ আজাদ একটি নাম, একটি ইতিহাস। ছিলেন একজন নেতা গড়ার কারিগর। যতদিন বাংলাদেশ পতাকা ও মানচিত্র ও বাঙালি জাতি বেচে থাকবে ততদিন ইতিহাসের পাতায় আব্দুস সামাদ আজাদ এর অবদান নক্ষত্রের মত লিপিবদ্ধ থাকবে অবিস্মরণীয়৷ ও মানুষের স্মৃতির মনিকোঠায়।।

নিউজ সম্পর্কে আপনার বস্তুনিস্ঠ মতামত প্রদান করুন

টি মতামত