বৃহস্পতিবার, ১২ অগাস্ট ২০২১ খ্রীষ্টাব্দ | ২৮ শ্রাবণ ১৪২৮ বঙ্গাব্দ
Sex Cams

মৌলভীবাজারের ২৫০ শয্যাবিশিষ্ট জেনারেল হাসপাতালের SCANU’র কথা সবার জানা উচিৎ.. ডা. বিনেন্দু ভৌমিক




ডা. বিনেন্দু ভৌমিক
SCANU মানে কী, এটাই-বা কজন জানি? SCANU হলো Special Care Newborn Unit.
এখানে, হাসপাতালে ডেলিভারি বা সিজারের পর যে সকল নবজাতকেরা ভীষণ নাজুক অবস্থায় থাকে যাদের ইনটেনসিভ কেয়ার না-দিলে বাঁচানোই মুশকিল, তাদেরকেই রাখা হয়। এমনতর বাচ্চা বাইরে থেকে স্বেচ্ছায় বা রেফার্ড হয়ে আসলে তাদেরকেও ভর্তি রাখা হয়।

মৌলভীবাজার ২৫০ শয্যা জেনারেল হাসপাতালে ১৭ টি আধুনিক সুবিধা সম্বলিত এরকম শয্যা আছে যার ১৪ টি সরকারি ব্যবস্থাপনায় চালু হয়েছিল। কিন্তু রোগীর আধিক্যের কারণে হাসপাতাল কর্তৃপক্ষ নিজস্ব তৎপরতায় আরো ৩ টি বেডের সংস্থান করেছেন। কিন্তু দুঃখের বিষয় এই ১৭ টি বেডে ২৫ জন শিশুরও চিকিৎসা করতে হয় মাঝেমাঝে।

২৪ ঘন্টা বিনিদ্র সেবা চলে এই ইউনিটে। হয়ত তা লণ্ডন, আমেরিকার মতো অতটা চৌকষ ও মানসম্মত নয়, কিন্তু অতখানি সেবা পাশের অনেক মেডিকেল কলেজে সংস্থাপিত হয়েছে এই সেদিন।

দেশি-বিদেশি সকল পর্যবেক্ষকই স্ক্যানু’র প্রশংসা করেন দ্ব্যর্থকন্ঠে।

বিশ্বমানের এই সেবাটি প্রাইভেট প্রতিষ্ঠান থেকে নিতে গেলে গুনতে হতো বিশাল অংকের টাকা। আর সকল আধুনিক প্রাইভেট হাসপাতালেও এমনতর বিশাল সুপরিসর আয়োজন এখনও প্রতিস্থাপিত হয়নি। অথচ সম্পূর্ণ বিনামূল্যে এই অমূল্য সেবাটি দিয়ে যাচ্ছে ২৫০ শয্যা হাসপাতাল বেশ ক’বছর ধরে। যারা কোনোদিন সেবা নেন নি, তারা কোনোদিনই হয়ত জানবেন না এই অতি প্রয়োজনীয় সেবাটি দিয়ে যাচ্ছেন হাসপাতাল কর্তৃপক্ষ অনেক অপ্রতুলতার মাঝেও।

হাসপাতাল মানেই আমাদের মনে অনেক ঋণাত্মক ভাবনা উঁকি মারে সর্বাগ্রে। এমনতর ভাবনা অনেকাংশেই লাঘব হতো এসব স্বচক্ষে অবলোকন করলে, এই সেবার মর্মার্থ আপন মনে অনুধাবন করলে।
**********************************************
লেখক পরিচিতি ;- মৌলভীবাজার জেলার সর্বজন পরিচিত ও প্রিয় মুখ ডা. বিনেন্দু ভৌমিক। তিনি যেমনি একজন ভালো চিকিৎসক তেমনি একজন ভালো গায়কও। একজন মানবিক সমাজসেবক ও সাদা মনের মানুষ

নিউজ সম্পর্কে আপনার বস্তুনিস্ঠ মতামত প্রদান করুন

টি মতামত