বৃহস্পতিবার, ৪ মার্চ ২০২১ খ্রীষ্টাব্দ | ২০ ফাল্গুন ১৪২৭ বঙ্গাব্দ

বীর মুক্তিযোদ্ধা আদর্শিক বর্ষীয়ান রাজনীতিবিদ আছকির খাঁনের অশ্রুসিক্ত নয়নে ও রাষ্ট্রীয় মর্যাদায় বিদায়; প্রধানমন্ত্রী সহ বিভিন্ন মহলের শোক প্রকাশ।




ফয়ছল মনসুর.
জাতির জনক বঙ্গবন্ধুর স্নেহময় ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার আস্থাভাজন জনতার লিডার রাজনগর উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান মৌলভীবাজার জেলা আওয়ামী লীগের সদস্য ৭১ এর বীর মুক্তিযোদ্ধা রাজনগর উপজেলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক ৬০ এর দশকে মৌলভীবাজার মহকুমা ও রাজনগর ছাত্রলীগের প্রতিষ্ঠাতাকালীন অন্যতম নেতা বিশিষ্ট সমাজসেবক ও বষিয়ান রাজনীতিবীদ জননেতা শ্রদ্ধেয় আছকির খাঁন চলে গেছেন না ফেরার দেশে মৃত্যুকালে উনার বয়স হয়েছিল ৭০ বছর।
গত ২৬ ফেব্রুয়ারি শুক্রবার রাত পৌনে ১০ টার সময় তিনি রাজনগর এর নিজ বাড়িতে ইন্তেকাল করেন (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাহি রাজিউন)। তিনি দীর্ঘদিন যাবত ডায়াবেটিস রোগে ভোগছিলেন। গত ২৭ ফেব্রুয়ারি শনিবার বিকাল ৩টায় উপজেলা নির্বাহী অফিসার ও নির্বাহী ম্যাজিষ্ট্রেট প্রিয়াংকা পাল এবং রাজনগর থানা পুলিশের উপস্থিতিতে রাষ্ট্রীয় মর্যাদায় সম্মান প্রদর্শনের পর হাজার হাজার লোকের উপস্তিতিতে অশ্রুসিক্ত নয়নে রাজনগর কর্নিগ্রামের বাড়িতে নামাজে জানাজা শেষে পারিবারিক গোরস্থানে তাকে দাফন করা হয়। মৃত্যুকালে তিনি স্ত্রী ও ছয় সন্তান,ভ্রাতা-ভগ্নি, নাতী-নাতনী সহ অসংখ্য আত্মীয়স্বজন রে‌খে গে‌ছেন।
বীর মুক্তিযোদ্ধা আছকির খাঁন স্বাধীনতা সংগ্রামের প্রাক্ষালে ভারতের কৈলাশহরে শেখ মনির অধীনে বিএলএফ মুজিব বাহিনীতে নিয়োগ প্রাপ্ত হয়ে প্রশিক্ষণ নিয়ে ৪নং সেক্টরের কৈলাশহর সাব সেক্টরে লেফটেনেন্ট ওয়াকিউজ্জামানের অধীনে যুদ্ধ করেন। দেশ স্বাধীনের পর তিনি আওয়ামীলীগের রাজনীতির সাথে জড়িয়ে পড়েন এবং পরবর্তীতে ১৯৭৪ সাল থেকে ২০১৯ সাল পর্যন্ত বিভিন্ন সময়ের রাজনৈতিক জীবনের নানা বাধাবিপত্তি পেরিয়ে দীর্ঘ ৩২ বছর রাজনগর উপজেলা আওয়ামী লীগে দায়িত্ব নিষ্টা ও নিরলসভাবে পালন করে এক নব ইতিহাসের সূচনা করেছেন। বিগত ২০১৪ সালের উপজেলা পরিষদ নির্বাচনে বিপুল ভোটের ব্যাবধানে তিনি রাজনগর উপজেলা পরিষদের চেয়ারম্যান নির্বাচিত হন।
৭১ এর বীর মুক্তিযোদ্ধা জনতার লিডার আছকির খাঁন জাতির জনক বঙ্গবন্ধু ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার আস্থাভাজন একজন আপাদমস্তক আওয়ামীলীগের কর্মীবান্ধব নেতা হিসাবে আমৃত্য নিজ এলাকার শিক্ষা বিস্তারে ও সমাজ এলাকার উন্নয়ণে কাজ করে গেছেন।
তিনি বাংলাদেশ, আওয়ামী লীগ, বঙ্গবন্ধু ও শেখ হাসিনার আদর্শিক নিবেদিতপ্রাণ রাজনগর উপজেলা পর্যায়ে আওয়ামীলীগের রাজনীতির মূল প্রাণ পুরুষ. ও কাণ্ডারী,ছিলেন। স্কুল জীবনেই বাংলাদেশ ছাত্রলীগের রাজনীতিতে হয়েছিলো যার সম্পৃক্ততা ;অসাম্প্রদায়িক মুক্তিযুদ্ধের চেতনায় সমৃদ্ধ শ্রদ্ধেয় জনপ্রিয় নেতা ও উদার হৃদয়ের মানুষ আছকির খান অত্যন্ত সাদাসিদা জীবনযাপন করতেন। নিরহঙ্কার ও সজ্জন এই মানুষটি দলমত নির্বিশেষে ছিলেন সকল শ্রেণির লোকের শ্রদ্ধাভাজন ও অতিআপনজন।
উনার মৃত্যুতে মৌলভীবাজার জেলা তথা বাংলাদেশের অপূরণীয় ক্ষতি হয়েছে বলে জানাজায় আসা বিশিষ্টজনেরা অভিমত ব্যাক্ত করেছেন। তাঁর ঘনিষ্ঠ রাজনৈতিক সহকর্মীদের বয়ান মতে, রনাঙ্গনের ওই মুক্তিযোদ্ধা স্বাধীনতা উত্তর বঙ্গবন্ধুর নির্দেশনায় সরাসরি রাজনগর উপজেলা আওয়ামীলীগের রাজনীতিতে সক্রিয় হন এবং গুরুত্বপূর্ণ দায়িত্ব পান। মুক্তিযোদ্ধা আছকির খান ছিলেন মৌলভীবাজার জেলার কৃতি সন্তান সাবেক সমাজকল্যাণ মন্ত্রী প্রয়াত সৈয়দ মহসিন আলী এমপির ঘনিষ্ঠ সহচর। একাত্তরে সম্মুখ সমরে লড়েছেন। সে সময় তার পাশে বোমা বিস্ফোরণের কারণে চিরদিনের জন্য তার একটি কান দূর্বল হয়ে যায়।সদালাপী, হাস্যোজ্জল, অত্যন্ত বিনয়ী আছকির খানের মৃত্যু‌তে রাজনগর তথা মৌলভীবাজার জেলা ও দেশে বিদেশে ফেইসবুকে সমবেদনা জ্ঞাপন এর মাধ্যমে শো‌কের ছায়া নে‌মে এ‌সে‌ছে।
বীর মুক্তিযোদ্ধা বর্ষীয়ান রাজনীতিবিদ আছকির খাঁনের মৃত্যুতে শোক প্রকাশ করেছেন বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় সভাপতি ও মানণীয় প্রধানমন্ত্রী ম্যাদার অব ইউমিনিটি দেশরত্ন শেখ হাসিনা ও বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় সাধারন সম্পাদক সড়ক ও সেতুমন্ত্রী জননেতা ওবায়দুল কাদের এমপি. বাংলাদেশের ১৪ দলীয় সমন্নয়ক সাবেক মন্ত্রী জননেতা আমির হোসেন আমু এমপি. সাবেক মন্ত্রী জননেতা তোফায়েল আহমেদ এমপি. পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন এমপি. পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান এমপি. পরিবেশ জলবায়ু পরিবর্তন মন্ত্রী শাহাব উদ্দিন আহমেদ এমপি. ডাকসুর সাবেক ভিপি জননেতা সুলতান মোহাম্মদ মনসুর আহমদ এমপি. বাংলাদেশ আওয়ামীলীগের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক সাবেক ছাত্রনেতা শফিউল আলম চৌধুরী নাদেল.মৌলভীবাজার-৩ আসনের সংসদ সদস্য মৌলভীবাজার জেলা আওয়ামী লীগের সভাপতি নেছার আহমদ এম পি ও মৌলভীবাজার জেলা পরিষদ চেয়ারম্যান জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আলহাজ্ব মিছবাহুর রহমান,
বাংলাদেশ আওয়ামী লীগের জাতীয় পরিষদের সদস্য মৌলভীবাজার জেলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক মোহাম্মদ ফিরুজ. মৌলভীবাজার ও হবিগঞ্জ আসনের মহিলা সাংসদ সৈয়দা জোহরা আলাউদ্দিন এমপি. সাবেক সংসদ সদস্য সৈয়দা সায়রা মহসিন, সিলেট মহানগর আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা মাসুক উদ্দিন আহমদ ও সাধারণ সম্পাদক অধ্যাপক জাকির হোসেন. মৌলভীবাজার সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান কামাল হোসেন, মৌলভীবাজার পৌর মেয়র মোঃ ফজলুর রহমান, রাজনগর উপজেলা পরিষদের চেয়ারম্যান মোঃ শাহজাহান খান,রাজনগর উপজেলা আওয়ামীলীগের সভাপতি ও সাবেক উপজেলা চেয়ারম্যান আলহাজ্ব মিছবাহুদ্দোজা ভেলাই মিয়া, উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক ও মনসুরনগর ইউপি চেয়ারম্যান মিলন বখত. যুক্তরাজ্য আওয়ামী লীগের সভাপতি প্রবীণ রাজনীতিবিদ সুলতান মাহমুদ শরীফ ও সাধারণ সম্পাদক সৈয়দ সাজিদুর রহমান ফারুক. সিনিয়র সহ সভাপতি আলহাজ্ব জালাল উদ্দিন. ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক নঈম উদ্দিন রিয়াজ. যুগ্ম সাধারণ সম্পাদক মারুফ আহমদ চৌধুরী. যুগ্ম সাধারণ সম্পাদক আনোয়ার উজ্জামান চৌধুরী ও সাংগঠনিক সম্পাদক আব্দুল আহাদ চৌধুরী. এছাড়াও ইউকে বিডি টিভির চেয়ারম্যান ডেইলি সিলেট এন্ড দৈনিক মৌমাছি কন্ঠের সম্পাদকমন্ডলীর সভাপতি মোহাম্মদ মকিস মনসুর ও ইউকে বিডি টিভির ম্যানেজিং ডিরেক্টর খায়রুল আলম লিংকন.সহ দেশে বিদেশের প্রমুখ নেতৃবৃন্দ।
এদিকে যুক্তরাজ্য ছাত্রলীগের সিনিয়র সহ সভাপতি জাকির আকতারুজ্জামান খাঁন উনার পিতার জন্য সবার নিকট দোয়া চেয়েছেন।অপরদিকে মৌলভীবাজার জেলার প্রাক্তন ছাত্রলীগের ইন্টারন্যাশনাল ম্যাসেঞ্জার গ্রুপের বাংলাদেশ ও প্রবাসের সাবেক সকল ছাত্র নেতাদের পক্ষ থেকে এক শোকবার্তায় গভীর স্রদ্ধা ও শোক প্রকাশ এবং শোকাবহ পরিবারবর্গ এর প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন সহ মহাণ আল্লাহু রাব্বুল আলামিন যেনো এই ভালো মানুষটিকে জান্নাতবাসী করেন এই দোয়া করার জন্য দেশে বিদেশে বসবাসকারী সবার প্রতি বিনীতভাবে অনুরোধ জানিয়েছেন।।

নিউজ সম্পর্কে আপনার বস্তুনিস্ঠ মতামত প্রদান করুন

টি মতামত