মঙ্গলবার, ৭ সেপ্টেম্বর ২০২১ খ্রীষ্টাব্দ | ২৩ ভাদ্র ১৪২৮ বঙ্গাব্দ

প্রান্তিক জনগোষ্ঠির স্বাস্থ্য সুরক্ষায় সরকার বদ্ধ পরিকর — পরিকল্পনা মন্ত্রী।



জালালাবাদ এসোসিয়েশন ও ন্যাশনাল হার্ট ফাউন্ডেশনের যৌথ উদ্যেগে উচ্চ রক্তচাপ প্রতিরোধ ও নিয়ন্ত্রণ সংক্রান্ত জনসচেতনতামূলক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে বাংলাদেশ সরকারের পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান বলেন, প্রান্তিক জনগোষ্ঠির স্বাস্থ্য সুরক্ষায় সরকার বদ্ধ পরিকর। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ সরকারের পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় মন্ত্রী মোঃ শাহাব উদ্দিন এমপি, জাতীয় অধ্যাপক প্রফেসর ডাঃ শাহলা খাতুন, বিচারপতি সালমা মাসুদ চৌধুরী। । এছাড়া সিলেট বিভাগের স্থানীয় জনপ্রতিনিধি ও বিশিষ্ট ব্যক্তিবর্গ, জালালাবাদ এসোসিয়েশনের নেতৃবৃন্দ এবং ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন নেতৃবৃন্দ অনলাইন সভায় সংযুক্ত ছিলেন। জাতীয় অধ্যাপক ব্রিগে. (অবঃ) ডাঃ এ মালিক এর সভাপতিত্বে এবং জালালাবাদ এসোসিয়েশন, ঢাকা এর সহ-সভাপতি আব্দুল কাইয়ুম চৌধুরী ও ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন এর মহাসচিব প্রফেসর ডাঃ খন্দকার আব্দুল আউয়াল (রিজভী) সঞ্চালনায় ০৪ সেপ্টেম্বর ২০২১, শনিবার, সকাল ১১.০০ ঘটিকায় ভার্চুয়াল সফটওয়্যার ZOOM এর মাধ্যমে উক্ত সভা অনুষ্ঠিত হয়।

প্রধান অতিথির বক্তব্যে পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান এমপি বলেন প্রান্তিক জনগোষ্ঠির স্বাস্থ্য সুরক্ষায় সরকার বদ্ধ পরিকর। উক্ত কার্যক্রম ভবিষ্যতে বাংলাদেশে সকল জেলায় বাস্তবাায়ন করার জন্য অনুরোধ জানান এবং দেশের জনসাধারণের সচেতনতা বৃদ্ধির জন্য কাজ করার আহ্বান জানান। বিশেষ অতিথি’র বক্তব্যে মন্ত্রী শাহাব উদ্দিন এমপি উক্ত প্রকল্পের কার্যক্রমকে সাধুবাদ জানান এবং জনগননের মধ্যে সচেতনতা গড়ে তুলার জন্য আহ্বান জানান এবং সব রকমের সহযোগীতার আশ্বাস প্রদান করেন। বিশেষ অতিথি হিসাবে আরও বক্তব্য রাখেন জাতীয় অধ্যাপক প্রফেসর ডাঃ শাহলা খাতুন ও বিচারপতি সালমা মাসুদ চৌধুরী। এছাড়াও আলোচনায় অংশগ্রহণ করেন আরটি এম আল কবির টেকনিক্যাল ইউনিভার্সিটির প্রতিষ্টাতা চেয়ারম্যান ড. আহমদ আল কবির, বিএমএ মহাসচিব ডা. ইহতেশামুল হক চৌধুরী দুলাল, সিলেট মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ডাঃ মোর্শেদ আহমদ চৌধুরী, এন আরবি ব্যাংক এর চেয়ারম্যান মোহাম্মদ মাহতাবুর রহমান সিআইপি, সিলেট বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডাঃ হিমাংশু লাল রায়, গোয়াইনঘাট উপজেলা চেয়ারম্যান মোহাম্মদ ফারুক আহমদ।

সভায় সুচনা বক্তব্য রাখেন জালালাবাদ এসোসিয়েশনের সভাপতি ড. এ কে আব্দুল মুবিন। তাছাড়াও বক্তব্য রাখেন হাইপার-টেনশন কমিটি অব ন্যাশনাল হার্ট ফাউন্ডেশনের চেয়ারম্যান অধ্যাপক ফজিলা-তুন-নেছা মালিক। জালালাবাদ এসোসিয়েশন সাবেক সভাপতি ও স্বাস্থ্য সহায়তা কমিটি আহবায়ক বীর মুক্তিযাদ্ধা ডাঃ সি এম দিলওয়ার রানা, জালালাবাদ এসোসিয়েশনের সাধারণ সম্পাদক এড. জসিম উদ্দিন আহমেদ।

অনুষ্ঠানে উচ্চ রক্তচাপ প্রতিরোধ ও নিয়ন্ত্রণ সংক্রান্ত মূল প্রবন্ধ উপস্থাপন করেন অধ্যাপক সোহেল রেজা চৌধুরী। প্রবন্ধের উল্লেখ্য বিষয় ছিল দেশে উচ্চ রক্তচাপ সানাক্তকরণ ও নিয়ন্ত্রণের হার বাড়াতে সরকারের স্বাস্থ্য মন্ত্রণালয় এবং ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন এর যৌথ উদ্যোগে যুক্তরাষ্ট্রভিত্তিক বেসরকারি সংস্থা রিজলভ টু সেইভ লাইভস এর সহযোগিতায় NHF-RESOLVE Phase II প্রকল্প গ্রহণ করা হয়েছে। বর্তমানে উক্ত প্রকল্পের কার্যক্রম সিলেট, মৌলভীবাজার, সুনামগঞ্জ, হবিগঞ্জ, কিশোরগঞ্জ ও জামালপু এই ৬টি জেলার ৫৪ টি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স চিকিৎসা কার্যক্রম চলমান।

সভার শেষে জালালাবাদ এসোসিয়েশনের সাবেক সভাপতি সি এম তোফায়েল সামি সংযুক্ত সকলকে ধন্যবাদ জানান।

নিউজ সম্পর্কে আপনার বস্তুনিস্ঠ মতামত প্রদান করুন

টি মতামত