শনিবার, ২৫ সেপ্টেম্বর ২০২১ খ্রীষ্টাব্দ | ১০ আশ্বিন ১৪২৮ বঙ্গাব্দ

প্রয়াত সমাজকল্যাণ মন্ত্রী, স্বাধীনতা পদক প্রাপ্ত বীর মুক্তিযোদ্ধা সৈয়দ মহসিন আলীর ৬ষ্ঠ মৃত্যুবার্ষিকী উপলক্ষে আন্তর্জাতিক ভার্চুয়ালী স্মরণ সভা অনুষ্ঠিত,,,,,,,।



,,,,,,বদরুল মনসুর,
জাতির জনক বঙ্গবন্ধুর ও প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনার স্নেহধন্য ,সাবেক সফল সমাজকল্যাণ‌ মন্ত্রী ,স্বাধীনতা পদকপ্রাপ্ত বীর মুক্তিযোদ্ধা মরহুম সৈয়দ মহসিন আলীর
৬ষ্ঠ মৃত্যুবার্ষিকী উপলক্ষে গত ১৭ সেপ্টেম্বর স্মৃতির মনিকোটায় সৈয়দ মহসিন আলী,শীরনামে এক আন্তর্জাতিক ভার্চুয়ালী স্মরণ সভা অনুষ্ঠিত হয়েছে।
ইউকে বিডি টিভির চেয়ারম্যান. মৌলভীবাজার জেলার সাবেক ছাত্রনেতা ও বিশিষ্ট কমিউনিটি লিডার মোহাম্মদ মকিস মনসুর এর সভাপতিত্বে‌ এবং ইউকে বিডি টিভির ম্যানেজিং ডিরেক্টর ইঞ্জিনিয়ার খায়রুল আলম লিংকন এর যৌথ উপস্থাপনায় অনুষ্ঠিত স্মরণ সভার শুরুতেই মরহুমের আত্মার মাগফেরাত কামনা করে দোয়া পরিচালনা করেন বৃটেনের কার্ডিফ শাহজালাল মসজিদের ইমাম ও খতিব বিশিষ্ট মাওলানা কাজী ফয়জুর রহমান,
স্মরণ সভায় প্রধান অতিথি হিসেবে আওয়ামীলীগের যুগ্ম সাধারণ সম্পাদক জননেতা মাহবুবুল আলম হানিফ এমপি,
বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন এমপি, হবিগঞ্জ ও মৌলভীবাজার সংরক্ষীত মহিলা সংসদ সদস্য সৈয়দা জোহরা আলাউদ্দীন এম পি, যুক্তরাজ্য আওয়ামী লীগের সিনিয়র সহ-সভাপতি আলহাজ্ব জালাল উদ্দিন, মৌলভীবাজার ৩ আসনের সাবেক এমপি, সৈয়দা সায়রা মহসিন, বাংলাদেশ আওয়ামী যুবলীগের কেন্দ্রীয় কমিটির উপ মহিলা বিষয়ক সম্পাদক ও সাবেক সমাজকল্যাণ মন্ত্রী সৈয়দ মহসিন আলী সুযোগ্য কন্যা রত্ন সৈয়দা সানজিদা মহসিন শারমিন, মৌলভীবাজারের জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক সৈয়দ নওশের আলী খোকন, হল হাম্বার আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক রাধা কান্ত ধর, নিউপোর্ট যুবলীগের ভারপ্রাপ্ত সভাপতি সাবেক ছাত্রনেতা শাহ শাফি কাদির, একাটুনা ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সিরাজুল ইসলাম সিরাজ, মৌলভীবাজার জেলা তরুণলীগের সাবেক সভাপতি হাজী আব্দুল বাছিত, মৌলভীবাজার জেলা ছাত্রলীগের সহ-সভাপতি মোহাম্মদ ফয়ছল মনসুর,সহ অন্যান্য নেতৃবৃন্দ।
প্রয়াত সমাজকল্যাণ মন্ত্রী, স্বাধীনতা পদক প্রাপ্ত বীর মুক্তিযোদ্ধা সৈয়দ মহসিন আলীর ৬ষ্ঠ মৃত্যুবার্ষিকীর আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে আওয়ামীলীগের যুগ্ম সাধারণ সম্পাদক জননেতা মাহবুবুল আলম হানিফ এমপি, সৈয়দ মহসীন আলীকে আওয়ামী লীগের একজন খাঁটি আদর্শিক নেতা হিসাবে আখ্যায়িত করে বলেন ছাত্রলীগের একজন সদস্য হিসেবে মহসিন আলী ছাত্রজীবনেই আওয়ামী লীগের রাজনীতির সঙ্গে যুক্ত হন। তৃণমূল থেকে উঠে আসা কর্মপ্রিয়, সদাহাস্যোজ্জ্বল ও বন্ধুবৎসল সৈয়দ মহসিন আলী সাধারণ মানুষের হৃদয়ে তাই দ্রুত স্থান করে নিয়েছিলেন এক প্রকৃত নেতা হিসেবে।একজন সৎ রাজনীতিবিদ হিসেবে তার খ্যাতি ছিলো। মহসীন আলী ছিলেন একজন সাহিত্য ও সংস্কৃতিমনা মানুষ। এককালে তিনি বাংলাটাইমস পত্রিকায় সাংবাদিকতা করতেন সেই সুবাধে দেশের অনেক খ্যাতিমান সাংবাদিতরা তার বন্ধু ছিলেন। গান আর কবিতা তার পছন্দের শীর্ষে ছিলো। সে সুবাধে অনেক গায়ক আর কবির সংস্পর্শে থেকেছেন। বক্তৃতার মঞ্চে গানও গেয়েছেন।
বিশেষ অতিথি হিসেবে বক্তব্যে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন এমপি, বলেন মৃত্যুর আগ পর্যন্ত তিনি সাধারণ মানুষের কল্যাণে কাজ করে গেছেন। মানুষের কল্যাণে কাজ করতে নিজের জমি বিক্রি করে দেওয়ার দৃষ্টান্ত তিনি দেখিয়েছিলেন। সৈয়দ মহসীন আলী মাটি ও মানুষের নেতা ছিলেন, মানুষকে দুহাত দিয়ে সাহায্য করতেন আজও মানুষ সৈয়দ মহসীন আলীকে শ্রদ্ধাভরে স্মরণ করছে, একজন খাঁটি দেশপ্রেমিক ছিলেন।
বিশেষ অতিথির বক্তব্যে সৈয়দা জোহরা আলাউদ্দীন এমপি বলেন সৈয়দ মহসীন আলী আমাকে রাজনীতিতে অনেক দিয়েছেন, ছোট বোনের মত স্নেহ করতেন আমি যখন মৌলভীবাজার জেলা মহিলা আওয়ামী লীগ প্রতিষ্ঠা করি তখন তিনি আমাকে সর্বদা সহযোগিতা করেছেন। তিনি মুক্তিযোদ্ধাদের কে খুউব বেশি সম্মান করতেন,

যুক্তরাজ্য আওয়ামী লীগের সহ-সভাপতি আলহাজ্ব জালাল উদ্দিন বলেন মহসীন ভাই আমাদের নেতা ছিলেন যতবার দেশে গিয়েছে ততবারই উনার বাড়িতে না খেয়ে আসতে পারেনি মানুষকে হৃদয় দিয়ে ভালোবাসতেন। তিনি একজন প্রবাসী বান্ধব নেতা ছিলেন।

সৈয়দ মহসীন আলীর সহধর্মীনি সাবেক এমপি সৈয়দা সায়রা মহসিন বলেন আমার স্বামী প্রয়াত সমাজকল্যাণমন্ত্রী
নিজের সম্পদ মানুষের মাঝে বিলিয়ে দিতে পারলেই মহসিন আলী আনন্দ পেতেন। তিনি প্রায় ২৫ থেকে ৩০ কোটি টাকার সম্পদ বিক্রি করেছিলেন রাজনীতিতে এসে। এমনকি মারা যাওয়ার পর জানা যায় ৫ কোটি টাকা দেনা আছে।তিনি আরও বলেন, কত রাত যে ঘুম থেকে উঠে তার মেহমানদের জন্য রান্না করতে হয়েছে সে হিসেব নেই। বলতে পারেন সারা জীবনই এমন গেছে। যদিও পরে আমি অভ্যস্ত হয়ে গেছি। এখনো নেতাকর্মীরা এলে আমি নিজেই রান্না করে খাওয়াই
উনি যে আদর্শ দিয়ে গেছেন মানুষের জন্য কাজ করা মানুষকে ভালোবাসা উনার আদর্শ অনুসরণ করে আমরা মানুষের জন্য এখনো কাজ করে যাচ্ছি ।

কেন্দ্রীয় যুব নেত্রী সৈয়দা সানজিদা মহসিন শারমিন বলেন আমার বাবা সৈয়দ মহসীন আলী মৃত্যুর পরও উনার প্রতিটি প্রোগ্রামে প্রচুর লোকের সমাগম হয় । আমি ঢাকায় মন্ত্রী বা কেন্দ্রীয় নেতাদের যাদের সাথে দেখা হয় সবাই যখন আমার বাবার সততা ও স্বচ্ছতা নিয়ে প্রশংসা করেন এবং সৈয়দ মহসীন আলীর মেয়ে হিসেবে স্নেহ করেন তখন গর্বে অন্তর ভড়ে যায় আমার বাবার সততা কে বুকে ধারণ করে সাহসিকতার সাথে মানুষের জন্য আরো বেশি করে যেনো মানুষের জন্য কাজ করে যেতে পারি জন্য সবার দোয়া ও সহযোগিতা কামনা করেন ।
সভাপতির বক্তব্যে ইউকে বাংলা বিডি টিভির চেয়ারম্যান মোহাম্মদ মনসুর মরহুম সৈয়দ মহসিন আলীর মৃত্যুবার্ষিকীতে শোকার্ত হৃদয়ের শ্রদ্ধা, জানিয়ে বলেন, সৈয়দ মহসিন আলী সোনার চামচ দিয়ে জন্মগ্রহণ করেছিলেন, বিদায় বেলায় লাখো মানুষের অশ্রুসিক্ত নয়নে রাজকীয় ভাবে বিদায় নিয়েছেন বলে উল্লেখ করে বলেন মরহুম সৈয়দ মহসিন আলীর মৃত্যুর আগ পর্যন্ত মানুষের জন্য নিষ্টা ও নিরলসভাবে‌ নিঃস্বার্থ ভাবে মানবতার সেবায় কাজ করে গেছেন, মৌলভীবাজার জেলা থেকে খসে পড়া এক উজ্জ্বল নক্ষত্র সবার শ্রদ্ধেয় আমাদের আত্মার আত্নীয়, সৈয়দ মহসিন আলীকে মহাণ আল্লাহু রাব্বুল আলামিন যেনো জান্নাতবাসী করেন এই দোয়া করার জন্য সবার প্রতি বিনীতভাবে অনুরোধ জানিয়েছেন।
উল্লেখ্য মৌলভীবাজার-৩ আসনে সংসদ সদস্য এবং মৌলভীবাজার পৌরসভায় পরপর ৩ বার নির্বাচিত চেয়ারম্যান ছিলেন। মৌলভীবাজার জেলা আওয়ামী লীগের সভাপতি জেলা যুবলীগের সাবেক চেয়ারম্যান চেম্বার অফ কমার্সের সাবেক চেয়ারম্যান হোসেন আলী
মৃত্যুর আগ পর্যন্ত তিনি সমাজকল্যাণ মন্ত্রীর দায়িত্ব পালন করেন। ২০১৫ সালের ১৪ সেপ্টেম্বর সিঙ্গাপুর জেনারেল হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান।

নিউজ সম্পর্কে আপনার বস্তুনিস্ঠ মতামত প্রদান করুন

টি মতামত