মঙ্গলবার, ৫ অক্টোবর ২০২১ খ্রীষ্টাব্দ | ২০ আশ্বিন ১৪২৮ বঙ্গাব্দ

২০১৭ম্যাক্রোঁর ওপর এবার ডিম হামলা -গালে থাপ্পড়ের পর-।



– হাকিকুল ইসলাম খোকন ,যুক্তরাষ্ট্র সিনিয়র প্রতিনিধিঃগত জুনে সরকারবিরোধী এক বিক্ষোভকারীর থাপ্পড়ের পর ফ্রান্সে রেস্তোরাঁ ও হোটেল বাণিজ্য মেলা পরিদর্শনে গিয়ে এবার ডিম হামলার শিকার হয়েছেন দেশটির প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ। সোমবার দেশটির দক্ষিণ-পূর্বাঞ্চলীয় শহর লিওনে এই ঘটনা ঘটেছে বলে খবর দিয়েছে ফরাসি বার্তাসংস্থা এএফপি।

ডিমটি ম্যাক্রোঁর কাঁধে আঘাত করলেও তা ফেটে যায়নি। প্রেসিডেন্টের নিরাপত্তা দলের সদস্যরা ওই ব্যক্তিকে তাৎক্ষণিকভাবে শান্ত করেন এবং বাণিজ্য মেলার হোটেল কক্ষ থেকে বের করে দেন। ফরাসি প্রেসিডেন্ট বলেছেন, পরবর্তী কোনও সময়ে তিনি ওই ব্যক্তির সঙ্গে কথা বলার চেষ্টা করবেন।আক্রান্ত হওয়ার সময় লিওনের আন্তর্জাতিক ক্যাটারিং, হোটেল এবং খাদ্য বাণিজ্য মেলায় (এসআইআরএইচএ) ম্যাক্রোঁ বলেন, যদি আমাকে তার কিছু বলার থাকে, তাহলে তাকে আসতে দিন। আমি পরে তাকে দেখতে যাবো।

দেশটির মধ্যপন্থী প্রেসিডেন্টের জন্য মেলায় অংশগ্রহণকারীদের উষ্ণ অভ্যর্থনা অনুষ্ঠানে আকস্মিক ঝামেলা শুরু হয়েছিল তার এক ঘোষণার পর। তিনি রেস্তোরাঁয় ক্রেডিট কার্ডের মাধ্যমে পরিশোধিত বকশিশের ওপর আর কর ধার্য করা হবে না বলে ঘোষণা দেওয়ার পর ওই ব্যক্তি ডিম ছুঁড়ে মারেন।ফরাসি প্রেসিডেন্টদের ওপর ক্ষুব্দ প্রতিবাদকারীদের ডিম ছুঁড়ে মারার ঘটনা বিরল নয়। আর ম্যাক্রোঁর ক্ষেত্রেও এর ব্যতিক্রম ঘটেনি। ২০১৭ সালে প্রেসিডেন্ট পদে প্রার্থিতা ঘোষণার পর প্যারিসে জাতীয় কৃষি মেলা পরিদর্শনের সময় প্রতিবাদকারীর ছোঁড়া ডিম ম্যাক্রোঁর মাথায় ফেটে যায়।

গত জুনে দেশটির দক্ষিণাঞ্চলীয় শহর ভ্যালেন্সে শুভাকাঙ্ক্ষীদের সঙ্গে হাত মেলানোর সময় ক্ষুব্ধ এক ব্যক্তি ম্যাক্রোঁর গালে সজোরে থাপ্পড় মারেন। সেই সময় ফরাসি এই প্রেসিডেন্টকে থাপ্পড় মারার ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়ে যায়।পরবর্তীতে আদালতের কাছে দেওয়া এক স্বীকারোক্তিতে ওই ব্যক্তি বলেন, তিনি ২০১৮ এবং ২০১৯ সালের সরকারবিরোধী ইয়োলো ভেস্ট আন্দোলনের সমর্থক। সরকারের প্রতি ক্ষোভ তৈরি হওয়ায় তিনি ম্যাক্রোঁর গালে থাপ্পড় মেরেছেন বলে জানান। পরে দেশটির আদালত তাকে চার মাসের কারাদণ্ড দেন।

আগামী বছরের এপ্রিলে ফ্রান্সের প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। তবে ওই নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবেন কি-না সেবিষয়ে এখন পর্যন্ত ঘোষণা দেননি ম্যাক্রোঁ।

নিউজ সম্পর্কে আপনার বস্তুনিস্ঠ মতামত প্রদান করুন

টি মতামত