Wednesday, February 21, 2018
গ্রেটার সিলেট কাউন্সিল ইউকের নির্বাচনে মাহবুব-মকিস-রানা প্যানেলের চেয়ার মার্কার সমর্থনে ওয়েস্ট বার্মিংহামে নির্বাচনী সভা অনুষ্টিত » « প্যানেল স্পীকার ‘সৈয়দা সায়রা মহসীন এমপির জাতীয় সংসদে মৌলভীবাজার সরকারী মেডিকেল কলেজ ও পাবলিক বিশ্ববিদ্যালয়ের দাবী তোলায় ক্যাম্পেইন ওয়াটার্স আপ গ্রুপের অভিনন্দন… » « স্কুলের উন্নয়নে আমাদের সবাইকে ভৃমিকা রাখতে হবে : গৌরবের ৪০ বৎসর পূণর্মিলনীতে এই হোক দীপ্তশপথ » « সৈয়দা সায়রা মহসিন এমপি প্যানেল স্পীকার হওয়ায় প্রবাস থেকে মকিস মনসুর এর অভিনন্দন » « শ্রীমঙ্গল প্রেসক্লাব নির্বাচনে সভাপতি ও সম্পাদক সহ নির্বাচিতদের বৃটেন থেকে অভিনন্দন » « এক কাপ রঙ চায়েই খালেদা জিয়ার দিন পার » « ইরানে ৪.২ মাত্রার ভূমিকম্প » « মোবাইলে কথা বলতে পারবেন কারাবন্দিরা » « লাইসেন্স ছাড়াই চলছে অর্ধশতাধিক বার » « সাংবাদিকদের ডিবির যুগ্ম-কমিশনার‘ছিনতাইকারীদের কোনো সংঘবদ্ধ চক্র নেই’

আসাম ও ত্রিপুরায় বন্যার প্রভাবে হাকালুকি হাওরে পানি বৃদ্ধি

বড়লেখা প্রতিনিধি:: এ বছর মৌসুমী বায়ুপ্রবাহের গতি-প্রকৃতি ও বৈশিষ্ট্য ১৯৮৭, ১৯৮৮ ও ১৯৯৮ সালের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ। ওই তিন বছরই বাংলাদেশে বড় ধরণের বন্যা হয়েছে। তাই এ বছরও বড় বন্যার আশংকা করা হচ্ছে বলে দেশের শীর্ষ একটি জাতীয় দৈনিকে সংবাদ প্রকাশ হয়েছে।
ভারী বৃষ্টিপাত না হলেও ভারতের আসাম ও ত্রিপুরা রাজ্যের বিভিন্ন অঞ্চলের বন্যার প্রভাবে দেশের সর্ববৃহৎ হাকালুকি হাওরে গত কয়েকদিন ধরে পানি বৃদ্ধি পাচ্ছে। হাওরপাড়ের বড়লেখা উপজেলার বিভিন্ন ইউনিয়নে দীর্ঘ প্রায় ৪ মাসের বন্যা পরিস্থিতির কিছুটা উন্নতি হলেও গত সপ্তাহ থেকে পুনরায় পানি বাড়তে থাকে। কুলাউড়া-বড়লেখা আঞ্চলিক মহাসড়কের কয়েকটি স্থান আবারও নিমজ্জিত হওয়ার আশংকা দেখা দিয়েছে।
সরেজমিনের হাকালুকি হাওরের পূর্বাঞ্চল উপজেলার সুজানগর, বর্ণি ও তালিমপুর ইউনিয়নের বিভিন্ন গ্রামীণ রাস্তায় আবারও বন্যার পানি উঠতে দেখা গেছে। এসব এলাকা প্রায় ৪ মাস পানিতে নিমজ্জিত ছিলো। গত ৩০ জুলাই থেকে বন্যার উন্নতি হওয়ায় কিছু এলাকায় বন্যার পানি সরতে থাকে। কিন্তু ১০ আগস্ট থেকে বন্যা পরিস্থিতির অবনতি ঘটতে থাকে।
জানা গেছে, ভারতের আসাম ও ত্রিপুরা রাজ্যের বিভিন্ন এলাকার ভারী বর্ষণে সেখানে বন্যা দেখা দিয়েছে। সেসব এলাকার বন্যার পানি সুরমা, কুশিয়ারা ও সোনাই নদী হয়ে বাংলাদেশে প্রবেশ করছে। গত কয়েক দিন ধরে এসব নদী দিয়ে অতিরিক্ত পানি প্রবাহিত হওয়ায় বিভিন্ন শাখা ও প্রশাখা নদীর মাধ্যমে ভারতের বন্যার পানি হাকালুকি হাওরে প্রবেশ করছে। ফলে জেলার প্রধান তিনটি হাওরসহ জেলার পাঁচ উপজেলায় ফের বন্যার অবনতি ঘটার আশংকা করা হচ্ছে।
পানি উন্নয়ন বোর্ড (পাউবো)’র মৌলভীবাজার কার্যালয়ের নির্বাহী প্রকৌশলী (যান্ত্রিক) আনিসুর রহমান জানান, জেলার মনুনদী, কুশিয়ারা নদী দিয়ে বিপদসীমার ওপরে পানি প্রবাহিত হয়। তবে আবহাওয়া ভালো থাকায় এখন জেলার বন্যা পরিস্থিতির উন্নতি হচ্ছে।

নিউজ সম্পর্কে আপনার বস্তুনিস্ঠ মতামত প্রদান করুন

টি মতামত

সর্বশেষ সংবাদ

February 2018
M T W T F S S
« Jan    
 1234
567891011
12131415161718
19202122232425
262728