Wednesday, June 20, 2018

মেকআপের মেয়াদ উত্তীর্ণ তারিখ!

লাইফস্টাইল ডেস্ক::আমরা যে জিনিসগুলো অনেক বেশি পছন্দ করি তা কখনও ফেলতে চান না, তাই না? কিন্তু এটা যদি মেকআপ প্রোডাক্টের সাথেও করে থাকেন তাহলে আপনি ভুল করতেছেন। কারন, এদেরও নির্দিষ্ট মেয়াদ কাল রয়েছে। সেই সময় পার হয়ে গেলে এসব প্রোডাক্ট ত্বকের অনেক বেশি ক্ষতিসাধন করে।
আসুন জেনে নেয়া যাক কোন মেকআপ প্রোডাক্ট এর মেয়াদ কাল কত-

১। ফাউন্ডেশন, বি বি ক্রিম, কন্সিলার:
এসব প্রোডাক্টে পানির সংস্পর্শ থাকে, তাই এসব প্রোডাক্টের মেয়াদ খুব দ্রুত শেষ হয়ে যায়। যারা এসকল প্রোডাক্ট প্রতিদিন ব্যবহার করে তাদের তো তিন মাস ও যায় না। তবে যারা শুধুমাত্র উৎসব বা পার্টিতে ব্যবহার করেন, তাদের এসকল প্রোডাক্ট ঘরেই পড়ে থাকে। তাই এসব প্রোডাক্ট ৭-৮ মাসের বেশি ব্যবহার করা উচিৎ নয়। নাহয়, ত্বকের ক্ষতি হবার প্রবণতা প্রবল।

২। লিপস্টিক, লিপ পেন্সিল, লিপ গ্লোস:
লিপস্টিক অনেক দিন ধরে ব্যবয়ার করে যায়। আর একেক সময় একেক কালার ব্যবহারের কারণে বছরের পর বছর অনেকে একই লিপস্টিক ব্যবহার করতে থাকে। এতে করে ঠোঁট কালো হয়ে যায়। লিপস্টিক থেকে যখন বাজে গন্ধ আসা শুরু করবে তখনি লিপস্টিক ফেলে দিবেন। মেয়াদ কাল শেষ হয়ে গেছে, এটি বুঝে নেয়ার সবচেয়ে ভাল উপায়। এছারা ২ বছরের বেশি সময় কোন লিপস্টিক ব্যবহার করা উচিৎ নয়।

৩। কাজল এবং আই লাইনার:
এই দুইটি প্রোডাক্ট মেকআপের সবচেয়ে প্রয়োজনীয় অংশ। যারা সবসময় এসকল প্রোডাক্ট ব্যবহার করে তাদের প্রায় প্রতি মাসে এসব প্রোডাক্ট কিনতে হয়। তবে একটি কাজল বা আইলাইনার ৬-১২ মাসের বেশি ব্যবহার করবেন না।

৪। নেইল পলিশ:
মেকআপ প্রোডাক্টের মাঝে নেইল পলিশের মেয়াদ কাল থাকে সবচেয়ে বেশি। শুকিয়ে না গেলে আর পানি এবং রঙ আলাদা মনে হলে তখন ফেলে দিলেই হবে। তবে ২-৩ বছরের বেশি নেইল পলিশ আপনি স্বাচ্ছন্দ্যে ব্যবহার করতে পারবেন।

৫। মাসকারা:
মেকআপ প্রোডাক্টের মাঝে মাসকারার মেয়াদ কাল থাকে সবচেয়ে বেশি। তবে শুকিয়ে না গেলে আর পানি এবং রঙ আলাদা মনে হলে তখন ফেলে দিলেই হবে। তবে ২-৩ মাসের বেশি মাসকারা ব্যবহার করা যায় না। এটি খুব দ্রুত শুঁকিয়ে যায়।

৬। পাউডার প্রোডাক্ট ও আইশেড:
সকল ধরণের পাউডার প্রোডাক্ট ও আইশেড অনেকদিন ব্যবহার করা যায়। তবে ২ বছর অন্তর অন্তর বদলে ফেলা ভাল।

৭। ক্রিম:
যে কোন ধরণের ক্রিম ১ বছরের বেশি মেয়াদ থাকে না। তাই ১ বছরের বেশি ব্যবহার করবেন না।-সূত্রঃ টাইম্‌স অফ ইন্ডিয়া।

নিউজ সম্পর্কে আপনার বস্তুনিস্ঠ মতামত প্রদান করুন

টি মতামত

সর্বশেষ সংবাদ

June 2018
M T W T F S S
« May    
 123
45678910
11121314151617
18192021222324
252627282930