Thursday, November 23, 2017
সাব-রেজিস্ট্রার অফিসে ভুমি খেকো আক্কাছ বাহিনীর হামলা:আসামীদেরকে গ্রেফতার করার জন্য প্রশাসন এর প্রতি জোর দাবী » « ঢাকা সেনানিবাসে প্রধানন্ত্রী‘বাঙালি জাতিকে ধ্বংস করতেই জাতির পিতাকে হত্যা’ » « মৃত সন্তান প্রসব ঠেকাতে মায়েদের যে পরামর্শ দিলেন চিকিৎসকরা! » « চীনা প্রস্তাবে কিছুটা অস্বস্তিতে ঢাকা » « সুনামগঞ্জে ইভটিজিং’র দায়ে যুবকের ৬ মাসের কারাদন্ড » « জামালগঞ্জে শনি রউয়া বিলের জলমহালের উন্নয়ন প্রকল্প হাওয়া » « আব্দুল আজিজসহ ৬ আসামীর যুদ্ধাপরাধের রায় বুধবার » « ১১ ডিসেম্বর কংগ্রেসের সভাপতি হচ্ছেন রাহুল » « প্রকাশ্যে মূত্রত্যাগ করলেন ভারতের মন্ত্রী » « সিলেট জেলা ও মহানগর ছাত্রদলের কর্মসূচি পালিত

মৌলভীবাজারের বন্যা সমস্যার স্থায়ী সমাধান ও জলাবন্ধতা নিরসনের দাবীতে জেলা প্রশাসকের নিকট স্বারকলিপি প্রদান

জেসমিন মনসুর: মৌলভীবাজার মনু প্রকল্প ও হাওড় রক্ষা সংগ্রাম পরিষদের পক্ষ থেকে মৌলভীবাজার জেলার বন্যা সমস্যার স্থায়ী সমাধান ও জলাবন্ধতা নিরসনের দাবীতে মৌলভীবাজারে জেলা প্রশাসকের নিকট স্বারকলিপি প্রদান করা হয়েছে।
স্বারকলিপিতে উল্লেখ করা হয়, মৌলভীবাজার জেলার চলমান বর্ষা মৌসুমে তথা এপ্রিল থেকে প্রকল্প এলাকার জলাবন্ধতা গত ১২ বছরের রেকর্ড ভঙ্গ করেছে। প্রকল্প এলাকাধীন ৮টি ইউনিয়নের ৭০ % জনবসতি এখন জলমগ্ন। এলাকার সিংহভাগ প্রতিষ্ঠান বন্ধ রয়েছে, বিস্তীর্ণ মাঠ ব্যাপি ধানের কোন অস্তিত্ব নেই, গরু ছাগলের ঠিকানা হয়ে উঠেছে রাস্তাঘাট ও বৃক্ষতলায়। মনু প্রকল্পের মৃল সমস্যা হচ্ছে পানি নিস্কাশন অপরিকল্পিত ভাবে কাশিমপুর পাস্প হাউস স্থাপন করায় প্রকল্পের সৃচনাকাল থেকেই জলাবন্ধতার প্রকোপ লেগে আছে। পাম্প মেশিন গুলোর কর্মক্ষমতা হ্রাস পাওয়ায় জলাবন্ধতা লেগেই থাকে। গত ২০১৫-২০১৬ অর্থ বছরে পাম্প হাউস সংস্কার অথবা পুনঃস্থাপনের জন্য ৮০ কোটি টাকা বরাদ্ধ দেয়া হলেও তা কাজে আসবেনা। নতুন করে আরেকটি পাম্প হাইস স্থাপন করতে হবে। কুশিয়ারা জল প্রবাহ উর্দ্দমুখী থাকায় পাম্প হাইসের ওয়াটার গেইট খুলে দিয়ে পানি নিস্কাশনের পথও রুদ্ধ হয়ে আছে। গত বৈশাখের আগাম ঢলে হাওড়াঞ্চলের ইরি বোরো ধান নষ্ট হওয়ার প্রেক্ষাপটে কৃষক মহলের শেষ ভরসা রোপা আমন চাষাবাদ জলাবন্ধতার কারনে আশার গুড়ে বালি উঠেছে। মৌলভীবাজার জেলা প্রশাসক মোহাম্মদ তোফায়েল ইসলাম স্বারকলিপি গ্রহণ কালে মৌলভীবাজারে জলাবন্ধতা নিরসনে সংশ্লিস্ট দপ্তরে একজন পানি বিশেষজ্ঞ আসার জন্য অনুরুধ পাটানো হয়েছে বলে প্রতিনিধিদলকে অবহিত করেন।
স্বারকলিপি প্রদানকালে উপস্থিত ছিলেন মৌলভীবাজার জেলা আওয়ামীলীগের সহ-সভাপতি মোহাম্মদ ফিরুজ, মনু প্রকল্প ও হাওড় রক্ষা সংগ্রাম পরিষদ মৌলভীবাজার জেলা শাখার আহবায়ক ও দৈনিক বাংলার দিন পত্রিকার সম্পাদক বকশি ইশবাল আহমদ, সমন্ময়কারী ও বিশিস্ট সাংবাদিক ও কলামিষ্ট সরওয়ার আহমদ, সদস্য সচিব ও ফতেপুর ইউপি চেয়ারম্যান নুকুল দাশ, সাংবাদিক বকশি মিছবাউর রহমান, মৌলভীবাজার অনলঅইন প্রেসক্লাব সভাপতি মশাহিদ আহমদ, সাধারন সম্পাদক মতিউর রহমান, জাতীয়পার্টির নেতা মাহমুদুর রহমান ও সাংবাদিক আবুল কালাম প্রমুখ।
এদিকে গ্রেটার সিলেট ডেভেলপমেন্ট এন্ড ওয়েলফেয়ার কাউন্সিল ইউকের কেন্দ্রীয় চেয়ারপার্সন কমিউনিটি লিডার নুরুল ইসলাম মাহবুব ও সংগঠনের কেন্দ্রীয় ভারপ্রাপ্ত জেনারেল সেক্রেটারী এবং ডেইলি সিলেট ও দৈনিক মৌমাছি কন্ঠের সম্পাদক মণ্ডলীর সভাপতি মোহাম্মদ মকিস্ মনসুর আহমদসহ বৃটেন প্রবাসী নেতৃবৃন্দ এক যুক্ত বিবৃতিতে বন্যা সমস্যার স্থায়ী সমাধান ও জলাবন্ধতা নিরসনের দাবীতে মৌলভীবাজারে জেলা প্রশাসকের নিকট যে স্মারকলিপি প্রদান করা হয়েছে এর প্রতি একাত্ততা প্রকাশ করে সিলেটের বন্যা সমস্যার স্থায়ী সমাধানে যথাযথ পদক্ষেপ গ্রহণ করার জন্য সরকারের প্রতি জোর দাবী জানিয়েছেন।

নিউজ সম্পর্কে আপনার বস্তুনিস্ঠ মতামত প্রদান করুন

টি মতামত

সর্বশেষ সংবাদ

November 2017
M T W T F S S
« Oct    
 12345
6789101112
13141516171819
20212223242526
27282930