Thursday, December 14, 2017

১১ ডিসেম্বর কংগ্রেসের সভাপতি হচ্ছেন রাহুল

আন্তর্জাতিক ডেস্ক::অবশেষে কংগ্রেসের সভাপতি পদে অভিষেক হতে চলেছে প্রয়াত ইন্দিরা গান্ধীর নাতি এবং রাজীব গান্ধীর পুত্র রাহুল গান্ধীর। সোমবার কংগ্রেস ওয়ার্কিং কমিটি বৈঠকে দলের সভাপতি পদে নির্বাচনের দিনক্ষণ স্থির করা হয়েছে।
আগামী ১ ডিসেম্বর নোটিফিকেশনের মাধ্যমে সভাপতি নির্বাচনের প্রক্রিয়া শুরু হবে। ফলাফল ঘোষণা হবে ১৯ ডিসেম্বর। এর মধ্যে মনোনয়ন দাখিল, সেটি খতিয়ে দেখা, মনোনয়ন প্রত্যাহার, প্রার্থীদের তালিকা প্রকাশের মতো নির্দিষ্ট ধাপগুলি সম্পন্ন করবে নির্বাচন কমিশন।
কিন্তু এগুলি নেহাতই নিয়মতান্ত্রিক আনুষ্ঠানিকতা। সোমবার ওয়ার্কিং কমিটির সদস্যরা সম্মিলিতভাবে রাহুল গান্ধীর নামই প্রস্তাব করেছেন। কমিটির এক নেতা ভারতের শীর্ষ স্থানীয় বাংলা দৈনিক ‘আনন্দবাজার পত্রিকাকে বলেন, ‘আনুষ্ঠানিকভাবে নাম ঘোষণা বাকি মাত্র। কিন্তু মনোনয়নপত্র দাখিলের পরেই তিনি কার্যত সভাপতি পদে অভিষিক্ত হয়ে যাবেন।’
কংগ্রেস নেতা জনার্দন দ্বিবেদী আরো জানান ‘যদি সভাপতি পদে আর কোনও প্রার্থী না থাকে, তাহলে নাম প্রত্যাহারের শেষ দিনেই অর্থাৎ ১১ ডিসেম্বর নতুন সভাপতির নাম ঘোষণা হয়ে যাবে।’ এখন পর্যন্ত রাহুল ছাড়া অন্য কোনও প্রার্থীর এ পদে দাঁড়াবার তেমন সম্ভাবনা নেই।
কংগ্রেস সূত্রের বক্তব্য, তবে গণতান্ত্রিক পদ্ধতিতে নির্বাচিত হতে চাইছেন রাহুল গান্ধী। নির্বাচন কমিশনের দেওয়া সময়সীমা সংক্রান্ত নির্দেশ মেনেই নির্বাচিত হতে চান তিনি। কিন্তু তিনি চাইলেও নেহাতই লোক দেখানোর জন্য তার বিরুদ্ধে কোনও প্রার্থীকে দাঁড় করানোর তেমন পরিকল্পনা কংগ্রেসের নেই।
গত ১৩ বছর আগে রাহুলকে রাজনীতিতে এনেছিলেন মা সোনিয়া গান্ধী। অমেথি থেকে লোকসভার টিকিটে লড়েছিলেন রাহুল। এরপর ধাপে ধাপে তার পদোন্নতি ঘটেছে। কিন্তু দলীয় প্রধান হিসেবে তার ভূমিকা এখনও পরীক্ষিত নয়। এর আগে সাংসদ থেকে দলের সাধারণ সম্পাদক হয়েছেন রাহুল। তারপর জয়পুর এআইসিসি’তে সহ-সভাপতিও হয়েছেন। কিন্তু সরকারের কোনও মন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেননি। তৎকালীন প্রধানমন্ত্রী মনমোহন সিংহের অনুরোধ সত্ত্বেও তিনি দলের শীর্ষ পদে আসতে রাজি হননি।
কংগ্রেসের শীর্ষ নেতৃত্ব মনে করছেন, ২০১৯ সালে লোকসভা নির্বাচনে সেটাই দলের প্রধান শক্তি। নতুন অক্সিজেন নিয়ে এক নতুন নেতার অধীনে ভোটের ময়দানে নামতে পারবে কংগ্রেস। তবে লোকসভা নির্বাচন নয়, তার পুরো মনোযোগ এখন গুজরাট নির্বাচনের দিকে। সেখানকার স্থানীয় নেতাদের দুর্ণীতির অভিযোগ দিয়েই মোদির দলকে ঘায়েল করতে চান কংগ্রেসের ভাবি সভাপতি রাহুল।
সূত্র: আনন্দবাজার

নিউজ সম্পর্কে আপনার বস্তুনিস্ঠ মতামত প্রদান করুন

টি মতামত

সর্বশেষ সংবাদ

December 2017
M T W T F S S
« Nov    
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031