Wednesday, February 21, 2018
গ্রেটার সিলেট কাউন্সিল ইউকের নির্বাচনে মাহবুব-মকিস-রানা প্যানেলের চেয়ার মার্কার সমর্থনে ওয়েস্ট বার্মিংহামে নির্বাচনী সভা অনুষ্টিত » « প্যানেল স্পীকার ‘সৈয়দা সায়রা মহসীন এমপির জাতীয় সংসদে মৌলভীবাজার সরকারী মেডিকেল কলেজ ও পাবলিক বিশ্ববিদ্যালয়ের দাবী তোলায় ক্যাম্পেইন ওয়াটার্স আপ গ্রুপের অভিনন্দন… » « স্কুলের উন্নয়নে আমাদের সবাইকে ভৃমিকা রাখতে হবে : গৌরবের ৪০ বৎসর পূণর্মিলনীতে এই হোক দীপ্তশপথ » « সৈয়দা সায়রা মহসিন এমপি প্যানেল স্পীকার হওয়ায় প্রবাস থেকে মকিস মনসুর এর অভিনন্দন » « শ্রীমঙ্গল প্রেসক্লাব নির্বাচনে সভাপতি ও সম্পাদক সহ নির্বাচিতদের বৃটেন থেকে অভিনন্দন » « এক কাপ রঙ চায়েই খালেদা জিয়ার দিন পার » « ইরানে ৪.২ মাত্রার ভূমিকম্প » « মোবাইলে কথা বলতে পারবেন কারাবন্দিরা » « লাইসেন্স ছাড়াই চলছে অর্ধশতাধিক বার » « সাংবাদিকদের ডিবির যুগ্ম-কমিশনার‘ছিনতাইকারীদের কোনো সংঘবদ্ধ চক্র নেই’

ইউনেস্কোর স্বীকৃতি উদযাপনে শনিবার সারাদেশে শিক্ষার্থী সমাবেশ

নিউজ ডেস্ক:: বঙ্গবন্ধুর ৭ মার্চের ঐতিহাসিক ভাষণকে ইউনেস্কো বিশ্ব ঐতিহ্যে অন্তর্ভুক্ত করায় শনিবার সারাদেশে শিক্ষার্থী সমাবেশ অনুষ্ঠিত হবে। ‘ইন্টারন্যাশনাল মেমোরি অব দ্যা ওয়ার্ল্ড রেজিস্টার’শিরোনামে কেন্দ্রীয়ভাবে রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে এ সমাবেশ অনুষ্ঠিত হবে।

শিক্ষা মন্ত্রণালয়ের উদ্যোগে আয়োজিত এ সমাবেশে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সের মাধ্যমে জাতির উদ্দেশ্যে ভাষণ দেবেন বলে জানা গেছে।

শনিবার বিকাল ৩টা থেকে রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে কেন্দ্রীয়ভাবে এ সমাবেশ অনুষ্ঠিত হবে। একইসঙ্গে দেশের সকল জেলার শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে আনন্দ র‌্যালি ও পথ সমাবেশ করতে শিক্ষা মন্ত্রণালয় থেকে নির্দেশ দেয়া হয়েছে।
শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. সোহরাব হোসেন বলেন, বঙ্গবন্ধু ও আমাদের স্বাধীনতা ওতপ্রোতভাবে জড়িত। বঙ্গবন্ধু সম্পর্কে বর্তমান প্রজন্মের অনেকেই ভালো জানে না। ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ বিশ্বব্যাপী স্বীকৃতি পেয়েছে। এটি আমাদের জন্য অনেক বড় প্রাপ্তি। শিক্ষার্থীদের মধ্যে ভাষণের তাৎপর্য তুলে ধরতে মন্ত্রিপরিষদের সিদ্বান্ত অনুযায়ী শিক্ষার্থী সমাবেশের আয়োজন করা হচ্ছে।
তিনি আরও বলেন, সমাবেশে প্রাইভেট-পাবলিক বিশ্ববিদ্যালয়, স্কুল, কলেজ ও মাদরাসার শিক্ষার্থীদের অংশ নিতে নির্দেশ দেয়া হয়েছে। এ ছাড়াও দেশের রাজনীতিবিদ, সমাজসেবক, সাংস্কৃতিবিদ, সাধারণ জনতাকেও সেদিন উপস্থিত থাকার আহ্বান জানানো হয়েছে।
জানা গেছে, কেবিনেট সচিব মোহাম্মদ শফিউল আলম সমাবেশের সূচনা বক্তব্য রাখবেন। এরপর প্রধানমন্ত্রীর মূখ্য সচিব কামাল আবদুল নাসের চৌধুরী সমাবেশের গুরুত্ব ও তৎপার্য তুলে ধরবেন। শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদসহ একাধিক মন্ত্রীকে সমাবেশে আমন্ত্রণ জানানো হয়েছে। তারা বঙ্গবন্ধুর ভাষণের উপর গুরুত্বারোপ করে বক্তব্য পেশ করবেন। পাশাপাশি বিভিন্ন মন্ত্রণালয়ের সচিবদের এ সমাবেশে উপস্থিত হতে চিঠি দিয়ে আমন্ত্রণ জানানো হয়েছে।
এদিকে, বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ আন্তর্জাতিক স্বীকৃতি পাওয়ায় শনিবার আনন্দ শোভাযাত্রার আয়োজন করেছে সরকার। এ শোভাযাত্রায় সব সরকারি চাকরিজীবীকে অংশ নেয়ার নির্দেশ দিয়েছে মন্ত্রিপরিষদ বিভাগ।
মঙ্গলবার এ সংক্রান্ত নির্দেশনা মন্ত্রিপরিষদ বিভাগ থেকে সংশ্লিষ্টদের কাছে পাঠানো হয়েছে। নির্দেশনায় বলা হয়েছে, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের এ ভাষণ ইউনেস্কোর ‘ইন্টারন্যাশনাল মেমোরি অব দ্যা ওয়ার্ল্ড রেজিস্টার’ এ অন্তর্ভুক্তির মাধ্যমে ‘বিশ্বপ্রামাণ্য ঐতিহ্যের’ স্বীকৃতি লাভ করায় আগামী ২৫ নভেম্বর ঢাকা মহানগরীসহ সব জেলা ও উপজেলায় আনন্দ শোভাযাত্রা কর্মসূচি গ্রহণ করা হয়েছে।

নিউজ সম্পর্কে আপনার বস্তুনিস্ঠ মতামত প্রদান করুন

টি মতামত

সর্বশেষ সংবাদ

February 2018
M T W T F S S
« Jan    
 1234
567891011
12131415161718
19202122232425
262728