Thursday, December 14, 2017

সুশাসন প্রতিষ্ঠায় মানুষের মর্যাদা নিশ্চিত করতে হবে

নিউজ ডেস্ক::টেকসই উন্নয়ন লক্ষ্য (এসডিজি) বাস্তবায়নে সুশাসন প্রতিষ্ঠার মধ্য দিয়ে মানুষ যেন অধিকার ও মানুষের মর্যাদা নিশ্চিত করার তাগিদ দিলেন বাংলা একাডেমির সভাপতি ইমেরিটাস অধ্যাপক আনিসুজ্জামান। বুধবার (৬ ডিসেম্বর) রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউটে এসডিজি বাস্তবায়নে নাগরিক প্ল্যাটফর্ম বাংলাদেশের উদ্যোগে নাগরিক সম্মেলন ২০১৭, বাংলাদেশে এসডিজি বাস্তবায়ন’ শীর্ষক সম্মেলনে প্রারম্ভিক অধিবেশনে এ কথা বলেন তিনি।

তিনি বলেন, মানুষ মানুষের মর্যাদা যেন পায় তা নিশ্চিত করতে হবে; মানুষ যেন সুবিচার পায়, সুশাসন পায় আজকের এই প্লাটফর্ম থেকে সেই দাবি জানাচ্ছি। বাংলা একাডেমির সভাপতি জানান, মানুষের প্রতি মানুষের নিষ্ঠুরতা বেড়েছে। ঘরে ঘরে নারীরা নির্যাতিত হচ্ছে। রোহিঙ্গাদের ওপর অমানবিক নির্যাতন চলছে। তাকোনোভাবেই গ্রহণযোগ্য নয়।

নিজের দেশের মধ্যে সুশাসন যেন প্রতিষ্ঠিত হয়, মানুষ যাতে তার অধিকার ভোগ করতে পারে, সেটা অবশ্যই নজর রাখতে হবে। আমরা আশা করি, সরকার ও ব্যক্তি পরস্পরের দিক থেকে সামনের দিকে এগিয়ে যাবে। আনিসুজ্জামান জানান, মানুষের যাত্রা পথে যে সাফল্য তা রূপকথার গল্পকেও হার মানায়। ৫০ বছর আগে মহাকাশ জয় করা হয়েছে। এখন এক গ্রহ থেকে আরেক গ্রহে যাওয়ার চেষ্টা চলছে।

তিনি বলেন, এই ২০১৭ সালে বিজ্ঞান ও প্রযুক্তিতে দেশ বিশ্বয়কর অগ্রগতি সাধন করেছে। এটি মানুষের অসাধারণ শক্তির পরিচয় বহন করে। কিন্তু এর পাশাপাশি মানুষের ব্যর্থতাও কিছু কম নয়। অধ্যাপক আনিসুজ্জামান জানান, পৃথিবীর তিন ভাগ পানি আর এক ভাগ স্থল। কিন্তু সুপেয় পানি পায় না- এমন মানুষের সংখ্যা নেহায়েত কম নয়। চিকিৎসা বিজ্ঞানে বিশ্ব অনেক এগিয়েছে, কিন্তু নূন্যতম চাকিৎসা থেকে বঞ্চিত বহু মানুষ।

সেন্টার ফর পলিসি ডায়ালগের (সিপিডি) বিশেষ ফেলো দেবপ্রিয় ভট্টাচার্যের সভাপতিত্বে সম্মেলনে আরও বক্তব্য রাখেন সিপিডি চেয়ারম্যান অধ্যাপক রেহমান সোবহান, নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের মেয়র সেলিনা হায়াৎ আইভী, তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা ও গণস্বাক্ষরতা অভিযানের নির্বাহী পরিচালক রাশেদা কে চৌধুরী, মানবাধিকারকর্মী ও তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা সুলতানা কামাল প্রমুখ।

নিউজ সম্পর্কে আপনার বস্তুনিস্ঠ মতামত প্রদান করুন

টি মতামত

সর্বশেষ সংবাদ

December 2017
M T W T F S S
« Nov    
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031